টাকা থাকলেই কেনা যায় ‘ছোট’-‘বড়’ খুশি, একদম সত্যি, জেনে নিন

use money properly that will bring you happiness- Photo-Representative

টাকাতেও সুখ কেনা যায়; কী ভাবে? জেনে নিন এক ঝলকে!

  • Share this:

#কলকাতা: অনেকেই বলেন টাকায় সব কিছু কেনা যায়, কিন্তু একমাত্র সুখ কেনা যায় না। বাস্তবে কথাটি অনেকটাই সঠিক। তবে টাকা সঠিক ভাবে ব্যবহার করলে তা সুখও এনে দিতে পারে। টাকা দিয়ে আমরা এমন কিছু একটা করলাম যাতে হয় তো সাময়িক সুখ পাওয়া গেল, কিন্তু আপাতদৃষ্টিতে দেখলে দেখা যাবে তা শুধুমাত্র টাকার অপচয়! ফলে টাকা এমনভাবে ব্যবহার করতে হবে যাতে দীর্ঘমেয়াদি সুখ লাভ করা যায়। কিন্তু কী ভাবে তা সম্ভব হবে?

মনে রাখার মতো বিভিন্ন অভিজ্ঞতা সঞ্চয় করতে টাকার ব্যবহার করতে হবে। যেমন আমাদের রাজ্যে বা দেশের বিভিন্ন প্রান্ত ঘুরে বেড়ানো যায়। অথবা সামর্থ্য থাকলে বিদেশ ভ্রমণ করতে অসুবিধা নেই। এতে যেমন অনেক কিছু জানতে পারা যায়, তেমনই মনে রাখার মতো বিভিন্ন সুন্দর ঘটনাও ঘটে। সব মিলিয়ে, মন ভালো থাকবে। সুস্থ ও সুখী দুটোই থাকা যাবে জীবনে।

মাঝে মধ্যে নিজের জন্য কিছু কেনা যেতে পারে। অনেকেই আমরা সপ্তাহে তিন থেকে চার দিন আইসক্রিম খাই। কিন্তু এমন অনেকেই আছেন যাঁরা মাসে একবার বিশেষ কোনও অনুষ্ঠানে আইসক্রিম খান। সেক্ষেত্রে এই ব্যক্তি যেহেতু বিশেষ বিশেষ দিনেই শুধুমাত্র আইসক্রিম খান, তিনি পুরো বিষয়টি অন্যদের চেয়ে বেশি উপভোগ করেন। এবং তিনি অন্যের থেকে বেশি সুখী হতে পারেন। তাই মাঝে মধ্যে নিজের জন্য কিছু সামান্য কেনাকাটি করা দরকার, অবশ্যই বাজেট বুঝে।

এমনভাবে টাকা খরচ করা উচিত যাতে আমরা আমাদের পরিবারের সঙ্গে বেশি সময় কাটাতে পারি। ধরা যাক, আমরা কোনও কাজ একা করি। হয় তো সেই কাজটি কাপড় কাচা। আমরা সেই কাজটি নিজে না করে একটি ওয়াশিং মেশিন কিনে তা দিয়ে করতে পারি। এতে সুবিধা হবে এই যে, আমরা আমাদের পরিবারের সঙ্গে অনেক বেশি সময় কাটাতে পারব। কারণ কাপড় ধোয়ার কাজটি আমাদের করতে হবে না। সেই সময়টায় পরিবারের সদস্যদের সঙ্গে গল্প করে কাটানো যাবে।

আগামী দিনের জন্য সঞ্চয় করে রাখতে তো হবেই! আমরা যা উপার্জন করি, তার নির্দিষ্ট অংশ সঞ্চয় করা দরকার। এর ফলে বয়স বাড়লে তখন কাজ করার প্রয়োজন না-ও হতে পারে। সেই সময়ে সঞ্চিত অর্থ দিয়ে জীবন কাটানোর সুযোগ আসবে মনের মতো!

Published by:Debalina Datta
First published: