• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Diwali 2021: দীপাবলি-ভাইফোঁটায় কেনাকাটা চলবেই; উৎসবের মরসুমে এই তিন উপায়ে কেনাকাটা করে বেশি সাশ্রয় করুন!

Diwali 2021: দীপাবলি-ভাইফোঁটায় কেনাকাটা চলবেই; উৎসবের মরসুমে এই তিন উপায়ে কেনাকাটা করে বেশি সাশ্রয় করুন!

ফাইল ছবি

ফাইল ছবি

দুর্গা পূজা (Durga Puja) হোক কিংবা দীপাবলি, (Diwali 2021) উৎসবের বাজার করার সময়ে খরচ তুলনামূলক বেশি হয়ে যায়। এই জন্য আমরা নিয়ে এসেছি এমন কয়েকটি শপিং হ্যাক বা ট্রিক যা আমাদের সবার খরচের তালিকায় অনেক সাশ্রয় নিয়ে আসবে।

  • Share this:

এক টাকা সঞ্চয় মানে এক টাকা আয়- আয়, ব্যয় এবং সঞ্চয় নিয়ে লেখা এই বহু প্রচলিত বাগধারাটি আজকের মূল্যবৃদ্ধির বাজারে খুবই প্রাসঙ্গিক। বিশেষ করে উৎসবের মরসুমে কেনাকাটার সময় আমাদের এই বিষয়টি মাথায় রাখা উচিত। দুর্গা পূজা (Durga Puja) হোক কিংবা দীপাবলি, (Diwali 2021) উৎসবের বাজার করার সময়ে খরচ তুলনামূলক বেশি হয়ে যায়। এই জন্য আমরা নিয়ে এসেছি এমন কয়েকটি শপিং হ্যাক বা ট্রিক যা আমাদের সবার খরচের তালিকায় অনেক সাশ্রয় নিয়ে আসবে।

অনলাইন ই-কমার্স ওয়েবসাইটে আকর্ষণীয় ছাড় ছাড়াও, আমরা এমন তিনটি কৌশলের বিষয়ে আলোচনা করব যা উৎসব ছাড়াও দৈনন্দিন কেনাকাটাতেও ব্যবহার করা যাবে অনায়াসে।

আরও পড়ুন : আবেদন অফুরান; দীপাবলি হোক বা ভাইফোঁটা, ঝলমলে সাজের জন্য বেছে নিতে পারেন এই পাঁচ বুনন

ক্রেডিট কার্ডে সঞ্চয়

কেনাকাটার সময় ক্রেডিট কার্ড ব্যবহার করে আমরা সাশ্রয়ের যাত্রা শুরু করতে পারি। নামী ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা এবং ম্যানেজিং ডিরেক্টর রাজ খোসলা জানিয়েছেন, ক্রেডিট কার্ড ব্যবহার করে শপিং করলে ৫-১৫% বা তার বেশি ছাড়ের অফার পেতে পারি আমরা। অনলাইন এবং অফলাইন দুই রকমের কেনাকাটার ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যায়। যেমন, Axis ব্যাঙ্ক, Citi ব্যাঙ্ক, ICICI ব্যাঙ্ক এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের ক্রেডিট এবং ডেবিট কার্ড ব্যবহার করে ফ্লিপকার্টে (Flipkart) শপিং করলে তৎক্ষণাৎ ১০% ছাড় পাওয়া যায়। অন্য দিকে, আমাজন প্রাইম গ্রাহকরা (Amazon Prime Members) HDFC ব্যাঙ্কের ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহার করে অনালাইনে কেনাকাটা করলে ১০% ছাড়ের সুবিধা পাবেন।

আরও পড়ুন : দীপাবলির ভুরিভোজে বদহজমের ভয়? সঙ্গী হোক এই ঘরোয়া টোটকা

অনলাইন কেনাকাটায় সঞ্চয়

আজকের ইন্টারনেটের যুগে আমরা সকলেই বাজারে গিয়ে কেনাকাটার তুলনায় অনলাইন শপিং বেশি পছন্দ করি। যদিও, যাঁরা যাচাই করে হাতে নিয়ে পর্যবেক্ষণ করে কেনাকাটা করতে ভালবাসেন তাঁরা এখনও অনলাইন জগতের সঙ্গে ভাল ভাবে পরিচিত হননি। তাঁদের জানা উচিত, ই-কমার্স প্ল্যাটফর্মগুলিও গ্রাহকদের যাচাই করার সুযোগ দিয়ে থাকে। যে কোনও প্রোডাক্ট কেনার পর পছন্দ না হলে সঙ্গে সঙ্গে ফেরত দিতে পারি আমরা। আমাদের এক টাকারও লোকসান হবে না এবং বাজারে গিয়ে দোকান দোকান ঘুরে সময় নষ্ট করার ঝঞ্ঝাট থেকে রেহাই পাওয়া যাবে।

আরও পড়ুন : দীপাবলিতে যেন অনেক ক্ষণ ধরে জ্বলে থাকে প্রদীপের আলো? মেনে চলুন এই নিয়মগুলি

থার্ড-পার্টি সাইট ব্যবহার করে কেনাকাটা

সোজাসুজি অনলাইন শপিং প্ল্যাটফর্মগুলিতে গিয়ে কেনাকাটা না করে তৃতীয় পক্ষের কোনও ই-কমার্স সাইট ব্যবহার করে শপিং করা লাভজনক। এমন অনেক অনলাইন থার্ড-পার্টি সাইট রয়েছে যাদের প্ল্যাটফর্ম ব্যবহার করলে অতিরিক্ত ৫% থেকে ৩০% ডিসকাউন্ট কুপন পাওয়া যায়। যেমন, CashKaro এবং GoPaisa-এর মতো ওয়েবসাইটগুলির বড় বড় ই-কমার্স কোম্পানিগুলির সঙ্গে যুক্ত হয়ে একযোগে অতিরক্ত ছাড়ের অফার দেয়।

Published by:Arpita Roy Chowdhury
First published: