Home /News /life-style /
Menstruation Cramp: এই পাঁচ যোগাসন ঋতুস্রাবের সময়ে পেট ব্যথা থেকে মুক্তি দেবে, দেখে নিন এক নজরে!

Menstruation Cramp: এই পাঁচ যোগাসন ঋতুস্রাবের সময়ে পেট ব্যথা থেকে মুক্তি দেবে, দেখে নিন এক নজরে!

ঋতুস্রাবে স্বস্তি দিতে পারে এই পাঁচ আসন

ঋতুস্রাবে স্বস্তি দিতে পারে এই পাঁচ আসন

Menstruation Cramp: কিছু যোগাসন পিরিয়ড ক্র্যাম্প কমিয়ে স্বস্তি দেয়।

  • Share this:

 প্রত্যেকের শরীরে ঋতুস্রাবের প্রভাব এক রকম হয় না। কিছু মহিলা যেমন সামান্য বা কোনও অস্বস্তি অনুভব করেন না, আবার কয়েকজন শরীরে অত্যধিক ব্যথা এবং গুরুতর ক্র্যাম্প অনুভব করেন। ঋতুস্রাবের ব্যথা আমাদের এতটাই অলস করে দেয় যে সারাদিন শুয়ে থাকতে ইচ্ছে করে। চলাফেরা করতে না চাইলেও এই সময় কিন্তু শরীর চালনা করা খুবই প্রয়োজন। এক্ষেত্রে কিছু যোগাসন পিরিয়ড ক্র্যাম্প কমিয়ে স্বস্তি দেয়। আসলে আমাদের প্রত্যেকের শরীরই আলাদা এবং নিজেদের শরীর বুঝেই সবকিছু করা উচিত। যেমন কারও হয় তো সম্পূর্ণ যোগা সেশন করতে ইচ্ছে করবে আবার কখনও একই অবস্থানে ত্রিশ মিনিট বসে থাকতে ইচ্ছা হবে। তাই নিজের শরীর বুঝেই যোগাসন ভঙ্গি করা উচিত।

বালাসন

চাইল্ড পোজ কিংবা বালাসন পেলভিকে অস্বস্তি কমাতে খুবই সাহায্য করে। ঋতুস্রাবে আরাম পেতে এই আসনটি করার সময় একটি প্রপ ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। সেক্ষেত্রে একটি তোয়ালে নিয়ে নিতম্বে রাখতে হবে। এতে অনেক সহজভাবে আসনটি করা যাবে।

আরও পড়ুন: ম্যাট না কি গ্ল্যাম? নখ রাঙানোর আগে জেনে নিন এই বছরে ফ্যাশন বাজার কাঁপাবে কোন ট্রেন্ড!

উত্থিতা ত্রিকোণাসন

অন্যান্য যোগাসনের তুলনায় এই আসনে একটু বেশি নড়াচড়া করতে হয় এবং বসার ধরনটাও অনুশীলন করতে হয়। এই দেহভঙ্গিমা অনুশীলন করলে পেলভিকে রক্ত ​​প্রবাহ বাড়ে। তবে এই যোগাসন করার সময় পাঁচ সেকেন্ডের জন্য দেহভঙ্গিমাটি ধরে রাখতে হবে।

আরও পড়ুন : সোনার কণ্ঠহারে নবদম্পতিকে ঘিরে একজোড়া ময়ূর, গৃহপ্রবেশে মৌনীর বেনারসি-সাজ নজর কাড়ল

অপনাসন

যদি খুব বেশি পিরিয়ড ক্র্যাম্প হয়, তাহলে এই ভঙ্গিটি প্রাথমিকভাবে খুবই সাহায্য করে কারণ এটি রক্ত সঞ্চালন বাড়ায় এবং দ্বিতীয়ত খুব কম নড়াচড়া করতে হয়। পেলভিকে স্বস্তির জন্য শরীরকে ছোট বৃত্ত তৈরি করার চেষ্টা করতে হবে। ঋতুস্রাবের প্রথম দিনে শুধু এটি অনুশীলন করাটাই উচিত হবে।

অর্ধ মৎস্যেন্দ্রাসন

ত্রিকোণাসনের মতো, এক্ষেত্রে কিছুটা নড়াচড়া করতে হয় এবং শরীরের মাঝামাঝি অংশে খুব নড়াচড়ার কারণে এটি ক্র্যাম্প কমাতে সাহায্য করে। তবে শরীরকে বেশি ট্যুইস্ট না করানোই ভালো। নাহলে পিঠে অথবা শরীরের মাঝখানে তা ক্র‍্যাম্প বাড়িয়ে দিতে পারে।

উৎকটা কোণাসন

এই যোগাসন করার জন্য দাঁড়াতে হবে এবং এই ভঙ্গিটিতে একটু বেশি নড়াচড়া করতে হয়। তাই ক্র‍্যাম্প বেশি থাকলেএই আসনটি ভালো নাও হতে পারে। তবে যদি কিছুটা চেষ্টা করে এই আসনটি করা যায়, তাহলে সেটি ব্যথা কমায় এবং পেলভিক টিস্যুকে আরাম দেয়।

Published by:Rachana Majumder
First published:

Tags: Menstruation cycle, Periods

পরবর্তী খবর