Home /News /life-style /
Skin Care: ত্বক নিয়ে আপোষ নয়, সঠিক কসমেটিকস্ কেনার আগে এই সব বিষয় মাথায় রাখা জরুরি

Skin Care: ত্বক নিয়ে আপোষ নয়, সঠিক কসমেটিকস্ কেনার আগে এই সব বিষয় মাথায় রাখা জরুরি

Skin Care Tips: ত্বকে কী ব্যবহার করছেন, সতর্ক থাকা উচিত। এই ব্যাপারগুলি মেনে চলুন।

  • Share this:

#কলকাতা: ত্বক কীসে ভাল থাকবে, তা নিয়ে বিস্তর জল্পনা রয়েছে। কোনও কোম্পানি বলে, এই প্রোডাক্টটা ভালো, তো কেউ বলে ওটা। এতো অপশনের মধ্যে সঠিকটা বেছে নেওয়াটা একটা বড় কাজ। প্রতিটা মানুষের স্কিন এক রকম হয় না। তাই ত্বকের ধরন ও টোন বুঝে সব সময় প্রোডাক্ট ব্যবহার করা উচিত। ত্বক বিশেষজ্ঞদের মতে, খারাপ প্রোডাক্ট ব্যবহার করে ত্বকের জন্য অনেক খরচ করার থেকে প্রথমেই দেখেশুনে সঠিক কসমেটিকস্ কেনা উচিত।

সঠিক ত্বকের সঠিক কসমেটিকস্:

কী কসমেটিকস্ ব্যবহার করা হচ্ছে, সেটা যেমন গুরুত্বপূর্ণ, ঠিক ততটাই গুরুত্বপূর্ণ যে, কী খাবার খাওয়া হচ্ছে। কারণ আমাদের খাবারে এমন কিছু কেমিক্যাল থাকে, যা আসলে আমাদের শরীরের জন্য ক্ষতিকারক। ঠিক একই ভাবে এই কসমেটিকস্-এও এমন উপাদান থাকে, যা আমাদের ত্বকে তখন কোন র‍্যাশ না-বের করলেও, পরে ক্যানসার হওয়ার সম্ভবনা তৈরি করে।

আরও পড়ুন- ডায়াবেটিসে জেরবার? এই উপায়ে ৭৫% রোগীর সুগারের মাত্রা কমল, পড়ুন বিস্তারিত

তা হলে কী করে বেছে নেওয়া যাবে ত্বকের জন্য সঠিক প্রোডাক্ট। তার জন্য ফলো করতে হবে নীচের টিপসগুলি।

উপাদানের তালিকা:

যে প্রোডাক্টটি কেনা হবে, সেটায় কী কী উপাদান আছে, তার মধ্যে কোনগুলো ত্বকের জন্য ভালো, কোনগুলো ক্ষতিকারক তার একটা তালিকা বানাতে হবে। কীসে অ্যালার্জি হতে পারে, বা হয়, সেইগুলোকেও রাখতে হবে বাদের খাতায়। এমন সংস্থার প্রোডাক্টের থেকেও দূরে থাকতে হবে, যারা সাধারণ মানুষকে বোকা বানিয়ে খারাপ জিনিস বিক্রি করছে।

ক্ষতিকারক কেমিক্যাল:

প্রথমে জানতে হবে, কী কী কেমিক্যাল ত্বকের জন্য খারাপ। যেমন- প্যারাবেন (paraben), পেট্রোকেমিক্যাল (petrochemicals), লিড (lead), পারদ (mercury) ইত্যাদি যে প্রোডাক্টের মধ্যে থাকবে, সেগুলো একেবারেই ব্যবহার করা উচিত নয়। তাই যে কোনও প্রোডাক্ট কেনার আগে প্যাকেটের গায়ের লেখাগুলো পড়ে সবটা আগে জেনে-বুঝে নিতে হবে।

একই প্রোডাক্টে একাধিক উপাদান:

মানুষের চোখে ধাঁধা তৈরির জন্য একটা প্রোডাক্টে বহু উপাদানই যথেষ্ট। কিন্তু তার মধ্যে থেকেও সময় নিয়ে সবটা পড়ে বুঝে তবেই সেটি ব্যবহার করতে হবে। না-হলে অত উপাদানের মধ্যে কোনটা হারিয়ে ফেললে অকারণ অ্যালার্জি বা র‍্যাশের মুখোমুখি পড়তে হতে পারে।

আরও পড়ুন- রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় চ্যবনপ্রাশ ! তবে নিয়ম না মেনে খেলে হতে পারে বিপদ !

ত্বকের ধরন বুঝতে হবে:

সবার আগে বুঝতে হবে ত্বকের টাইপ কেমন। সেটা জানলেই প্রোডাক্ট বাছা সুবিধেজনক হবে। যে কোনও ত্বক বিশেষজ্ঞের কাছে গেলেই এই সমস্যার সমাধান সম্ভব। তবে মনে রাখতে হবে যে, ত্বক সব সময় বদলায়। পরিবেশ, রুটিন, দূষণ, ঘাম, গরম ঠান্ডা ইত্যাদির উপর ত্বকের ধরন নির্ভর করে।

Published by:Suman Majumder
First published:

Tags: Cosmetics, Skin Care Tips, Skincare

পরবর্তী খবর