Yoga Care: নিয়মিত যোগাসন করেন? তা হলে জেনে নিন কী কী করবেন না

যোগাসন করার সময়ে কয়েকটি বিষয়ের ওপর নজর রাখা দরকার। সেগুলি জেনে নিন চটজলদি।

যোগাসন করার সময়ে কয়েকটি বিষয়ের ওপর নজর রাখা দরকার। সেগুলি জেনে নিন চটজলদি।

  • Share this:

#কলকাতা: যোগাসন শরীরের পক্ষে খুবই উপকারী, বর্তমানে এর চাহিদাও তুঙ্গে। কোভিড মহামারী থেকে রক্ষা পেতে অনেকেই নিয়ম করে যোগাসন করে শুরু করেছেন। কেউ যোগাসন এক্সপার্টের পরামর্শে , কেউ কোন যোগাসন সেন্টারে আবার কেউ নিজে নিজেই মোবাইল দেখে যোগাসন করা শুরু করেছেন। যাঁরা জিম পছন্দ করেন না এবং খালি হাতে ব্যায়াম করতে বেশি পছন্দ করেন, তাঁদের জন্য যোগাসন খুবই উপকারী। যোগাসনের জন্য দরকার কিছুটা জায়গা আর একটা ম্যাট। তাই নিজেদের স্বাস্থ্যকে সুরক্ষিত রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে যোগাসনের ওপর চোখ বন্ধ করে ভরসা করে যায়। কিন্তু যোগাসন করার সময়ে কয়েকটি বিষয়ের ওপর নজর রাখা দরকার। যোগাসন করার সময় ভুলেও এই কাজগুলো করা চলবে না-

যোগাসন করার সময় আবহাওয়ার দিকে বিশেষ নজর রাখা উচিত। অত্যাধিক গরমে যেমন যোগাসন করা উচিত নয়, ঠিক তেমনই অত্যাধিক ঠাণ্ডা আবহাওয়াতেও যোগাসন করা উচিত নয়।

আরও পড়ুন- রুপোর গয়না পরতে ভালোবাসেন? জেনে নিন দুর্গা পুজোর মরসুমে কী ভাবে রুপোয় সাজবেন...

যোগাসন করার সময় সময়ের দিকে খেয়াল রাখা উচিত। পছন্দ অনুযায়ী আসন করলেও তা যেন হয় নির্দিষ্ট সময় ধরে। কোনও আসন ১০ সেকেন্ড, আবার কোনও আসন ৭,৮ সেকেন্ড করলে হবে না। প্রতিটা আসনই নির্দিষ্ট সময় ধরে নিয়ম করে করতে হবে।

যোগাসন করার সময় নিশ্বাস ও প্রশ্বাসের একটা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। কোন আসন করার সময়ে নিশ্বাস গ্রহণ করতে হবে আর কোন আসন করার প্রশ্বাস ত্যাগ করতে হবে তা জানা খুবই দরকার।

কোনও কিছু খেয়ে সঙ্গে সঙ্গেই যোগাসন শুরু করা চলবে না। ভারী খাবার খাওয়ার ২,৩ ঘণ্টা পর যোগাসন অনুশীলন করা উচিত।

যোগাসন করার সময়ে নির্দিষ্ট সময় অন্তর অন্তর অবশ্যই জল পান করা উচিত।

যোগাসন শুরু করার আগে সেই সম্বন্ধে ভালো মতো জেনে নেওয়া উচিত। এ ক্ষেত্রে অভিজ্ঞ কোনও যোগাসন পারদর্শীর তত্ত্বাবধানে তা করতে পারলে সব থেকে বেশি ভালো হয়। না জেনে না বুঝে যোগাসন করা শুরু করলে যে কোনও মুহূর্তে অঘটন ঘটতে পারে, যেমন মাংসপেশিতে টান ধরা।

যোগাসন করার সময়ে পোশাকের দিকেও বিশেষ নজর দেওয়া উচিত। খুব বেশি টাইট পোশাক না করে হালকা ঢিলেঢালা পোশাক পরেই যোগাসন অনুশীলন করা উচিত।

যোগাসন অনুশীলন শুরু করার আগে এই কয়েকটি বিষয়ের ওপর গুরুত্ব সহকারে খেয়াল রাখা দরকার। এই বিষয়গুলি না মেনে যোগাসন অনুশীলন শুরু করলে লাভের থেকে ক্ষতির সম্ভাবনাই বেশি!

First published: