• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • যেসব জায়গায় লুকিয়ে থাকতে পারে জীবাণু কিন্তু অজান্তেই এড়িয়ে যাচ্ছেন আপনি

যেসব জায়গায় লুকিয়ে থাকতে পারে জীবাণু কিন্তু অজান্তেই এড়িয়ে যাচ্ছেন আপনি

এখানে এমন কিছু জায়গার কথা বলা আছে যেগুলিকে আমরা জীবাণুমুক্ত করতে পারি

এখানে এমন কিছু জায়গার কথা বলা আছে যেগুলিকে আমরা জীবাণুমুক্ত করতে পারি

এখানে এমন কিছু জায়গার কথা বলা আছে যেগুলিকে আমরা জীবাণুমুক্ত করতে পারি

  • Share this:

    শৈশবকালে আমরা ব্যক্তিগত স্বাস্থ্যবিধির গুরুত্ব শিখি, এবং প্রাপ্তবয়স্ক হিসেবে, একটি মহামারী আমাদের চিন্তাভাবনা রাতারাতি বদলে দেয়। তাই এটা মেঝে পরিষ্কার করার জন্য অল্প-পরিমান তরল পরিষ্কারকের ওপর নির্ভর করার সময় নয়।

    যদিও অত্যন্ত্য-নোংরা জীবাণু মারার জন্য আপনার সকল-উদ্দেশ্যমূলক পরিষ্কারককে বেশি পরিমানে ব্যবহার করে আপনি বাসি চটচটে পদার্থের হাত থেকে মুক্তি পেতে পারেন কিন্তু এটি কোনো ব্যাকটেরিয়া বা ভাইরাসকে বিনাশ করতে পারবে না প্রধানত আমাদের বাড়ির জটিল কোনাগুলো যেগুলি প্রায়ই আমরা ভুলে যাই। তবুও এমন অনেক জায়গা আছে যেখানে আমরা অজ্ঞাতসারে স্পর্শ করি, হাত রাখি অথবা দৈনন্দিন কাজের জন্য ব্রাশ করি যেগুলিকে জীবাণুমুক্ত করা যায় কিন্তু আমরা তা উপলব্ধি করতে পারি না।

    এখানে এমন কিছু জায়গার কথা বলা আছে যেগুলিকে আমরা জীবাণুমুক্ত করতে পারি

    দেওয়াল

    আগে উৎসবের মরসুমে দেওয়াল পরিষ্কার করাই যথেষ্ট ছিল। বর্তমান সময়ে শুধু আসবাবপত্র, টেবিলের ওপর এবং দরজার হাতলের সাথে সাথে দেওয়ালকেও জীবাণুমুক্ত করা প্রয়োজন। এবং যেহেতু পরিষ্কার করার ফলে শুধুমাত্র ময়লা এবং ঝুলকালি থেকেই থেকে মুক্তি পাওয়া যায় কিন্তু ভাইরাস এবং ব্যাকটেরিয়া থেকেই যায়, তাই বাড়ির দেয়ালগুলি জীবাণুমুক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে যখন আপনার বাড়িতে বাচ্চা আছে যারা দেওয়ালে লিখতে ভালবাসে এবং সব জায়গায় তাদের হাত স্পর্শ করতে ভালবাসে, তখন আপনাকে অতিরিক্ত সতর্ক হতে হবে।

    আপনার রেফ্রিজারেটরের প্রতিটি ইঞ্চি জীবাণুমুক্ত করুন।

    যদিও অনেক রেফ্রিজারেটরে খাদ্য নিরাপদ এবং জীবাণু মুক্ত রাখার জন্য উন্নত প্রযুক্তি থাকে, তাও সেগুলি দরজার কব্জা, গাস্কেট, ভেজা সবজির ট্রে এবং ডিম স্টোরেজ কম্পার্টমেন্টের ভিতরে জমা হওয়া জীবাণুর হাত থেকে রক্ষা করতে পারে না। যদিও আপনি এগুলি দেখতে পান না তাও এই সমস্ত জায়গা গুলিকে জীবাণুমুক্ত করা উচিত।

    গাড়ি চালু করার আগে, তা পরিষ্কার করুন।

    যখন আমরা সাধারণ হাতল এবং মাদুর মুছে ফেলি, তখন আমাদের গিয়ার স্টিক, গ্লাভস কম্পার্টমেন্ট, মিডিয়া প্যানেল, ভেতরের হাতল, তালা, এবং বুটের দিকে একবার ভালোভাবে দেখা উচিত। অনেক ছোট ছোট জায়গা আছে যা আমরা প্রয়োজন অনুযায়ী নিয়মিত পরিষ্কার করি না। তবুও মুদিখানার পণ্য রাখা, কাগজ বার করা বা প্রিয় প্লেলিস্ট পরিচালনার জন্য আমরা এই জায়গাগুলিতেই প্রথমে স্পর্শ করি। এই প্রতিটি জায়গায় একটি উচ্চ মানের জীবাণুনাশকের ব্যবহার আপনার প্রিয়জনদের নিরাপত্তা নিশ্চিত করে।

    আপনি যতটা মনে করেন আপনার স্নানাগার কিন্তু ততটা পরিষ্কার না।

    যখন স্নানাগারের ব্যাপার আসে, আমরা সাধারণত একটি সকল-উদ্দেশ্যমূলক পরিষ্কারক দিয়ে বিভিন্ন বড় পৃষ্ঠ পরিষ্কার করতে শুরু করি। তবুও সিঙ্কের নিচের অংশ, বাথটাবের চারপাশের ছোট ছোট গর্ত, ট্যাপ এবং ফিটিংস এমনকি দরজা পরিষ্কার করাও ভুলে যাওয়া সহজ। এই প্রক্রিয়াটি এতই ক্লান্তিকর এবং সময়সাপেক্ষ যে আপনি শুরু করার আগেই ছেড়ে দিতে পারেন।

    Photo by House Method on Unsplash

    একটি নিখুঁত সমাধান

    Nerolac Disinfectant HWS 265 ! যা বিশেষভাবে ডিজাইন করা হয়েছে সব ধরনের পৃষ্ঠ দ্রুত এবং সহজে জীবাণুমুক্ত করার জন্য।

    অনেকটা সেই প্রিয় জিন্সের জোড়ার মত, যেমন প্রায়ই নিজের জন্য নিখুঁত এমন একটি খুঁজে বের করার আগে অনেক রকম প্রকারের পেছনে অনেক টাকা নষ্ট করা হয়। আমরা বলি, অনেকরকম প্রকার চেষ্টা করে বার্থ হওয়াটা এড়িয়ে যান এবং এমন একটি কিনুন যা কার্যকরভাবে 99.99% জীবাণু, দেয়াল এবং কাপড় সহ সব ধরনের পৃষ্ঠের ভাইরাস, ব্যাকটেরিয়া এবং ছত্রাক নির্মূল করে*।

    একটি U.S EPA প্রত্যয়িত প্রণয়ন, Nerolac Disinfectant HWS 265 উন্নত চতুর্থ প্রজন্মের চতুর্মুখী অ্যামোনিয়াম যৌগগুলি ব্যবহার করে তৈরি যা প্রথম প্রজন্মের চতুর্মুখী অ্যামোনিয়াম যৌগগুলির তুলনায় উচ্চতর জীবাণুঘটিত কর্মক্ষমতাযুক্ত।

    এটি ব্যবহার করা সহজ এবং পকেটেও রাখা যেতে পারে।

    শুধুমাত্র 1L ট্যাপের জলে 4ml ঘনীভূত সমাধান যোগ করুন। এখন আপনি আপনার দেওয়াল, কাপড়, মেঝে, যন্ত্রপাতি, ক্যাবিনেট, সিঙ্ক, দরজার হাতল এই মিশ্রনের সাথে স্প্রে, মোছা বা স্পঞ্জ করুন এবং এটি বাতাসে শুকিয়ে যেতে দিন। দশ মিনিট পরই জায়গাটি নিরাপদ এবং ব্যবহারের জন্য প্রস্তুত। 500ml পাতলা মিশ্রনের জন্য আপনাকে যে কার্যকর খরচ দিতে হবে তা হলো মাত্র 6 .3 টাকা। যদিও এটি কয়েকটি ক্ষেত্র যা আমাদের উপেক্ষা করার প্রবণতা রয়েছে, আমরা নিশ্চিত যে এটি সম্পর্কে ওয়াকিবহাল হওয়াই হলো এর প্রথম ধাপ এবং আপনার কাছে একটি সঠিক জীবাণুনাশক আছে এবং আপনি এই মুহূর্তেই তা প্রয়োগ করার প্রয়োজনীয়তা জানেন!

    Click here to get your supply now: amazon.in/nerolac *As per standard testing protocol

    এটি একটি পার্টনারড পোস্ট

    Published by:Ananya Chakraborty
    First published: