Home /News /life-style /
Summer Dessert|| গ্রীষ্মের রসনাবিলাস, ২ মিনিটে বাড়িতেই বানান ম্যাঙ্গো মগ কেক, চমকে দিন অতিথিকে

Summer Dessert|| গ্রীষ্মের রসনাবিলাস, ২ মিনিটে বাড়িতেই বানান ম্যাঙ্গো মগ কেক, চমকে দিন অতিথিকে

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Mango Mug Cake recipe: পাকা আম দিয়ে ম্যাঙ্গো মগ কেক! হ্যাঁ, দোকানের ম্যাঙ্গো কেকের চেয়ে যারা ধারে-ভারে মোটেও কম যায় না। এই গরমে বাড়িতে অতিথি এলে পাকা আম দিয়ে ফেলা যায় এই পদ।

  • Share this:

#কলকাতা: আমবাঙালির বড়ই আদরের আম। গরমকালে আম আর অন্য সময় আমসত্ত্ব তার পাতে থাকবেই। আম দিয়ে হরেক রকমের পদ রাঁধতেও আমবাঙালির জুড়ি নেই। কিন্তু পাকা আম দিয়ে ম্যাঙ্গো মগ কেক! হ্যাঁ, দোকানের ম্যাঙ্গো কেকের চেয়ে যারা ধারে-ভারে মোটেও কম যায় না। এই গরমে বাড়িতে অতিথি এলে পাকা আম দিয়ে ফেলা যায় এই পদ।

উপকরণ:

১/৪ কাপ আমের কাত্থ, ৩ টেবিল চামচ দুধ, ২ টেবিল চামচ তেল, ১/৪ চা চামচ ভ্যানিলা এসেন্স, ১/৪ কাপ চিনি, ১/৪ কাপ ময়দা, ১/২ চা চামচ বেকিং পাউডার এবং ১/৪ চা চামচ বেকিং সোডা। এই রেসিপিতে ভেজিটেবল অয়েল ব্যবহার করাই ভালো। কারণ এর নিজস্ব স্বাদ বা গন্ধ নেই। মিষ্টির জন্য সাদা চিনি, গুঁড়ো চিনি, নারকেল চিনি, স্টেভিয়া পাউডার এমনকী সুগার ফ্রি পাউডারও ব্যবহার করা যায়।

আরও পড়ুন: প্রচণ্ড গরমে ঘেমে-নেয়ে অস্থির হচ্ছেন! রইল কয়েকটি টিপস

প্রণালী: প্রথমে একটা মাইক্রোওয়েভ-সেফ মগ নিতে হবে। তাতে আমের কাত্থ, দুধ, তেল এবং ভ্যানিলা এসেন্স নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মেশানোর জন্য কাঁটা চামচ বা ছোট হুইস্ক ব্যবহার করা যায়। এবার এতে চিনি, ময়দা, বেকিং সোডা এবং বেকিং পাউডার যোগ করতে হবে। তারপর আরও একবার সবকটা ভালো করে মিশিয়ে নিতে হবে। ব্যাটারে যাতে কোনও লাম্প না আসে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

আরও পড়ুন: গরমে ডিহাইড্রেশন থেকে বাঁচতে এই পানীয়তে ভরসা রাখুন, জানুন রেসিপি

এ বার মাইক্রোওয়েভে কাপ ঢোকানোর পালা। ২ মিনিটের টাইমার দিলেই হবে। বেকড হয়ে গেলে বের করে নিতে হবে কাপ। এখন ম্যাঙ্গো মগ কেক পরিবেশনের জন্য প্রস্তুত। মাইক্রোঅয়েভ থেকে বের করে যেমন আছে তেমনই পরিবেশন করা যায়। তবে গার্নিশ করতে চাইলে পছন্দের টপিংস দিয়ে সাজিয়ে নিতে হবে। মগের উপরে হুইপড ক্রিম, চকোলেট সস, কুচো বাদাম বা ছোট ছোট আমের টুকরো ছড়িয়ে দেওয়া যায়।

এখন পছন্দ অনুযায়ী গরম বা ঠান্ডা করে এই ম্যাঙ্গো মগ কেক পরিবেশন করা যায়। যাঁরা বিশাল আয়োজন করে রান্না বা বেকিং করতে পছন্দ করেন না কিন্তু সুস্বাদু খাবার উপভোগ করতে চান, তাঁদের জন্য এই রেসিপিটা আদর্শ। এই গরমে বাড়িতে আগত অতিথিকে ম্যাঙ্গো মগ কেক পরিবেশন করে চমকে দেওয়া যায়। তাছাড়া রাতে ডিনারে ডেজার্ট হিসাবেও এর জুড়ি নেই!

Published by:Shubhagata Dey
First published:

Tags: Mango, Summer

পরবর্তী খবর