Home /News /life-style /
Flavoured Coffee: মশলাদার কফি? ওটাই কিন্তু এই বর্ষায় চাঙ্গা রাখবে শরীর-মন

Flavoured Coffee: মশলাদার কফি? ওটাই কিন্তু এই বর্ষায় চাঙ্গা রাখবে শরীর-মন

Flavoured Coffee- Photo- Representative

Flavoured Coffee- Photo- Representative

বর্ষায় আরও জমবে মৌতাত৷ মেজাজকে সপ্তম স্বর্গে নিয়ে যেতে কফির সঙ্গে যোগ করতে হবে কিছু বাড়তি জিনিস। সেটা কী?

  • Share this:

#কলকাতা: এক কাপ কফি হাতে জানলা দিয়ে বর্ষা দেখার মতো মনোরম দৃশ্য আর কী হতে পারে! মন, মেজাজ দুইই ভালো হয়ে যায় নিমেষে। তবে মেজাজকে সপ্তম স্বর্গে নিয়ে যেতে কফির সঙ্গে যোগ করতে হবে কিছু বাড়তি জিনিস। সেটা কী?

মশলা চায়ের কথা তো সবাই শুনেছেন। কিন্তু মশলা কফি! আসলে মশলা কফিতে বাড়তি মাত্রা যোগ করে। ফলে স্বাদ হয়ে ওঠে অনন্য। এখানে কফিকে মশালাদার বানানোর সবচেয়ে আকর্ষণীয় উপাদানগুলো নিয়ে আলোচনা করা হল। ব্যস, আর কী, এক কাপ মশলা কফি বানিয়ে বসে পড়তে হবে জানলার ধারে। বর্ষা হয়ে উঠবে আরও মনোরম।

দারচিনি: প্রতিদিনের কফিকে মশলাদার বানানোর সবচেয়ে কার্যকর উপায়গুলোর মধ্যে একটা। দারচিনি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ তো বটেই পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি নেই। এক কাপ গরম কফিতে একটা দারচিনি দিয়ে দিতে হবে ব্যস। আর কিচ্ছু নয়।

আরও পড়ুন -  Ind vs WI: রোহিত শর্মার কোমরে ব্যাথা, ভারত অধিনায়কের চোটের কি অবস্থা আপডেট দিল বোর্ড

ভ্যানিলা: ক্রিম এবং চিনি সহযোগে কফির স্বাদ পছন্দের, কিন্তু অতিরিক্ত ক্যালোরি না-পসন্দ, তাহলে ভ্যানিলা একেবারে সঠিক মশলা। তবে মাথায় রাখতে হবে, ভ্যানিলার এক ফোঁটাই যথেষ্ট। তবে সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হল, কফি তৈরির শুরুতেই কাটা ভ্যানিলা বিন দিয়ে দেওয়া।

আরও পড়ুন - Ind vs WI: রোহিত শর্মার কোমরে ব্যাথা, ভারত অধিনায়কের চোটের কি অবস্থা আপডেট দিল বোর্ড

এলাচ: পশ্চিমে অতটা পরিচিতি নেই, কিন্তু মধ্যপ্রাচ্যে কফিতে এলাচের ব্যবহার ব্যাপক। ঠিক করে বানাতে পারলে এলাচের স্বাদ এবং আশ্চর্যজনক সুবাস কফিতে স্বতন্ত্র স্বাদ যোগ করে। কফি তৈরির আগেই কয়েকটা এলাচ দিয়ে দিতে হবে। কিংবা কফির কাপে এক চিমটে এলাচের পাউডারও ছড়িয়ে দেওয়া যায়।

আরও পড়ুন - Commonwealth Games 2022: ব্যাডমিন্টনে মালয়শিয়ার বিরুদ্ধে হার, রুপো পেলেন সিন্ধু-শ্রীকান্তরা

জায়ফল: সকালের কফিতে আলাদা ফ্লেভার চাইলে জায়ফল যোগ করার কথা বিবেচনা করা যেতে পারে। জিভে মিষ্টির স্বাদের সঙ্গে মাটির সোঁদা ভাব ফুটে উঠবে। এর অন্যরকম গন্ধ কফিকে স্বতন্ত্র এবং মনোরম সুবাস এনে দেয়। স্বাদ এবং গন্ধ পরিমিত মাত্রায় থাকতে হবে। সাধারণত এক কাপ কফিতে এক চিমটিরও কম জায়ফলই যথেষ্ট।

পিপারমিন্ট তেল: বর্ষায় একঘেয়ে সন্ধ্যেগুলোকে মশলাদার করে তুলতে পিপারমিন্ট স্বাদযুক্ত কফির তুলনা নেই। ৮ থেকে ৮০ সবাই এই স্বাদের ভক্ত। কফির পেয়ালার এক থেকে দুই ফোঁটা পিপারমিন্ট তেল দিতে হবে। তাহলেই বিস্ময়কর স্বাদ আসবে। ক্লান্তিকর দিনের শেষে মেজাজকে করে তুলবে প্রাণবন্ত।

Published by:Debalina Datta
First published:

Tags: Coffee, Spices

পরবর্তী খবর