Home /News /life-style /
Yoga Asanas for Sleeping: কিছুতেই আসছে না ঘুম? গাঢ় ঘুমের চাবিকাঠি শোয়ার আগে এই কয়েকটি যোগাসন

Yoga Asanas for Sleeping: কিছুতেই আসছে না ঘুম? গাঢ় ঘুমের চাবিকাঠি শোয়ার আগে এই কয়েকটি যোগাসন

Sleeplessness Problem: রাতের ভালো ঘুম না হলে পর দিন সকালটা অত্যন্ত বিরক্তিকরভাবে শুরু হয়।

  • Share this:

    #নয়াদিল্লি: কর্মক্ষেত্রে সারাদিনের ক্লান্তি এবং চাপের পরেও বা বাচ্চাদের সঙ্গে বাড়িতে ব্যস্ততায় কাটলেও রাতে ঘুম আসা (Yoga Asanas for Sleeping) অনেকেরই জীবনে এখন কঠিন সমস্যা। রাতের ভালো ঘুম না হলে পর দিন সকালটা অত্যন্ত বিরক্তিকরভাবে শুরু হয়। বই পড়া, নিজেকে ক্লান্ত করার জন্য ব্যায়াম করা বা ভারী খাবার খাওয়া সব করেও গভীর ঘুম কিছুতেই আসে না। এখানে রইল কিছু টিপস। ঘুমনোর আগে বা মাঝরাতে ঘুম ভেঙে জেগে উঠলে কয়েকটি আসন (Yoga Asanas for Sleeping) অনুশীলন করুন, সহজেই বুঁজে আসবে চোখের পাতা।

    আরও পড়ুন- টুথপেস্ট বাছার সময় এই বিষয়গুলি খেয়াল রাখছেন তো? নাহলে অকালে ঘনিয়ে আসবে বিপর্যয়!

    অধোমুখ স্বনাসন

    এটা করার সময় আপনাকে গোড়ালির উপর বসতে হবে এবং ধীরে ধীরে আপনার উপরের শরীরকে সামনের দিকে প্রসারিত করতে হবে। তারপরে আপনার হাত দিয়ে মেঝে স্পর্শ করতে হবে। এটি শুধু ঘুমের (Yoga Asanas for Sleeping) ক্ষেত্রেই সাহায্য করবে না, হাড়কে শক্তিশালী করবে এবং ওজনও ঝরাবে। এটি অস্টিওপরোসিস প্রতিরোধ করে এবং শরীরের ঊর্ধ্বাংশে শক্তি বাড়ায়।

    সুপ্ত বদ্ধ কোণাসন

    এতে আপনাকে প্রজাপতির ভঙ্গিতে হাঁটু সামনের দিকে ভাঁজ করতে হবে এবং পায়ের চেটোগুলিকে একত্রিত করে পা ভেতরের দিকে টানতে হবে। হাঁটু যেন মাটি স্পর্শ করে। তারপরে চিৎ হয়ে শুয়ে আরাম (Yoga Asanas for Sleeping) করা উচিত। এই যোগব্যায়াম আপনার রক্ত ​​সঞ্চালনও উন্নত করে এবং হৃদয়কেও ভালো রাখে।

    আরও পড়ুন- অকালে হু হু করে পেকে যাচ্ছে চুল! ঘরোয়া টোটকাতেই থামবে চুল পাকার যন্ত্রণা

    বজ্রাসন

    এই আসনটি করার সময় হাঁটু ভাঁজ করে শরীরকে একদম সোজা রেখে বসতে হবে। আপনি তোয়ালে বা নরম বালিশের সাপোর্ট নিতে পারেন। বজ্রাসন হজমে সহায়তা করে, কোষ্ঠকাঠিন্য উপশম বা প্রতিরোধ করতে এবং পেলভিক পেশীকে শক্তিশালী করতেও সহায়ক।

    জানু শীর্ষাসন

    জানু শীর্ষাসনে আপনার উরুর ভিতরের অংশে দিয়ে একটি পা স্পর্শ করতে হবে এবং তারপরে হাঁটু স্পর্শ করার চেষ্টা করতে হবে। পিঠ বাঁকানোর জন্য চেয়ার ব্যবহার করতে পারেন। এই আসন হ্যামস্ট্রিং এবং কাফ মাসলকে নমনীয় করে, স্ট্রেস থেকে মুক্তি দেয় এবং আপনার মনকে শান্ত করে। এটি পিরিয়ডের ক্র্যাম্পও কমায়।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Sleeplessness, Yoga

    পরবর্তী খবর