Home /News /life-style /

Skin Care: শীতেও মখমলি; শুষ্ক ত্বকের যত্ন নিতে সঙ্গে থাক এই ৬ টিপস

Skin Care: শীতেও মখমলি; শুষ্ক ত্বকের যত্ন নিতে সঙ্গে থাক এই ৬ টিপস

শীতেও মখমলি; শুষ্ক ত্বকের যত্ন নিতে সঙ্গে থাক এই ৬ টিপস!

শীতেও মখমলি; শুষ্ক ত্বকের যত্ন নিতে সঙ্গে থাক এই ৬ টিপস!

Skin Care Tips: কী ভাবে এই শীতের মরশুমে নিজেকে ঝরঝরে এবং মখমলি একটি রূপচর্চার রুটিনের মধ্যে নিয়ে আসা যায়?

  • Share this:

#কলকাতা: আমাদের শরীরের শুষ্কতা, অ্যালার্জি, চুলকানি এবং র‍্যাশের মরসুম যেন আবার ফিরে এসেছে। শীতের শুরু থেকেই শরীরের এই সব সমস্যার সূত্রপাত হয় (Skin Care Tips)। তাহলে প্রশ্ন হল কী ভাবে এই শীতের মরশুমে নিজেকে ঝরঝরে এবং মখমলি একটি রূপচর্চার রুটিনের মধ্যে নিয়ে আসা যায়? যদিও আমরা শীতকালে সাধারণত শুধুমাত্র ময়েশ্চারাইজারের ওপরেই নির্ভর করে চলি তবে রূপচর্চার অন্যান্য উপাদানগুলিকেও উপেক্ষা করা কিন্তু ঠিক নয়। শীতের শুষ্কতা, রুক্ষতা এবং অন্যান্য ত্বকের সমস্যাগুলির ওপরেও আমাদের সমান নজর দেওয়া উচিত (Skin Care)।

আরও পড়ুন-চাই সবার চেয়ে ছিপছিপে কোমর, পাঁজর কেটে বাদ দিলেন না কি এই প্লেবয়-মডেল?

এই শীতে ত্বকের শুষ্কতা কাটিয়ে ওঠার কয়েকটি সহজ ও কার্যকরী উপায় এখান আলোচনা করা হল ৷

১. কেমিক্যাল যুক্ত ময়েশ্চারাইজারের পরিবর্তে মাখন, অলিভ অয়েল, নারকেল তেল এবং মধু আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। এই প্রাকৃতিক ময়শ্চারাইজার আমাদের ত্বককে ভালো রাখতে এবং ত্বকের স্বাভাবিক ময়েশ্চারাইজার ধরে রাখতে সাহায্য করে।

২. শুষ্ক ম্যাট ড্রাইং লিপস্টিক, পাউডার ব্লাশ, ড্রাই ফাউন্ডেশন ইত্যাদির পরিবর্তে শীতকালে ডিউই ফাউন্ডেশন বা অন্যান্য মেক আপ প্রোডাক্ট ব্যবহার করা উচিত।

৩. আমাদের কসমেটিক ব্যাগে টিন্টেড লিপ বাম এবং হাইড্রেটিং ফাউন্ডেশন রাখতেই হবে। আমাদের ত্বকের কোমলতা ধরে রাখতে ক্রিম বেস ব্লাশ এবং হাইড্রেটিং মিস্ট সব চেয়ে ভালো ফল দেবে। বিশেষ করে মেক আপের আগে বেস তৈরি করতে হাইড্রেটিং মিস্ট দারুণ কার্যকরী।

৪. বাড়িতে তৈরি টোনার এবং স্ক্রাব এই সময় ব্যবহার করা যেতে পারে। দুধের গুঁড়ো এবং গ্লিসারিনে কয়েক ফোঁটা লেবু মিশিয়ে দিয়ে তৈরি করা মাস্ক আমাদের ত্বকের পেলবতা ধরে রাখতে সক্ষম। এই মাস্কগুলি ত্বকে বাড়তি আভা এবং উজ্জ্বলতা প্রদান করে। এটি সপ্তাহে একবার বা দু'বার প্রয়োগ করলেই যথেষ্ট।

৫. শুষ্ক ত্বকের জন্য অ্যালোভেরা জেল অসাধারণ কাজ করে। এতে ডিপ ময়শ্চারাইজিং ফর্মুলা রয়েছে যা বাতাসের আর্দ্রতা আমাদের ত্বকে ধরে রাখতে সক্ষম।

আরও পড়ুন-রাশিফল ৬ ডিসেম্বর; দেখে নিন কেমন যাবে আজকের দিন

৬. বাজারচলতি পণ্য ছাড়াও কিছু পদ্ধতি রয়েছে যেগুলি ব্যবহার করে শুষ্কতা মোকাবিলা করা যায়, যার মধ্যে রয়েছে কোলাজেন, সোডিয়াম হায়ালুরোনেট, অ্যান্টিঅক্সিড্যান্ট এজেন্ট, কোএনজাইম Q10, বিটা ক্যারোটিন, অ্যাটাক্সানথিন, গ্লুটাথিয়ন, জিঙ্ক এবং সেলেনিয়াম; যেমন- ফ্ল্যাক্সসিড অয়েল ক্যাপসুল, প্রিমরোজ অয়েল ক্যাপসুল, কড-লিভার অয়েল ক্যাপসুল এবং ডায়েটে ওমেগা ৩,৬,৯ সাপ্লিমেন্টের মতো অত্যাবশ্যকীয় ফ্যাটি অ্যাসিড, যেগুলি ত্বকের হাইড্রেশন লেভেল উন্নত করতে আরও সাহায্য করে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Dry skin, Skin Care, Winter

পরবর্তী খবর