• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Coronavirus Third Wave: ফেস মাস্কেও কাজ হচ্ছে না? দেখুন তো, এই ভুলগুলো করছেন কি না!

Coronavirus Third Wave: ফেস মাস্কেও কাজ হচ্ছে না? দেখুন তো, এই ভুলগুলো করছেন কি না!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

দিনের পর দিন মুখে নিত্য নতুন মাস্ক মেখেও কেন বাড়ে না ত্বকের ঔজ্জ্বল্য?

  • Share this:

#কলকাতা: অনেকেই বাজার থেকে ফেস প্যাক কিনে আনেন। আবার বাড়িতেই বানিয়ে ফেলেন কেউ কেউ। কিন্তু অনেক সময় দেখা যায় ফেসপ্যাক লাগিয়েও ঠিক সেরকম উজ্জ্বল ত্বক মিলছে না। আবার কখনও দেখা যায় ফেসপ্যাক লাগানোর পর মুখে র‍্যাশ বেরোচ্ছে বা চুলকানি হচ্ছে। কেন এমন হয়? দিনের পর দিন মুখে নিত্য নতুন মাস্ক মেখেও কেন বাড়ে না ত্বকের ঔজ্জ্বল্য?

না, সবার ক্ষেত্রে এমনটা হয় না। তবে এ জন্য ফেস প্যাক বা মাস্কের উপরে রাগ না করে নিজের কিছু অভ্যাসের দিকে নজর দিতে হবে। খেয়াল রাখতে হবে, রূপচর্চায় কোনও ত্রুটি থেকে যাচ্ছে কি না। অনেক সময়েই মাস্ক ব্যবহার করার ক্ষেত্রে কিছু ভুলের কারণেই কাজ কম হয়।

আরও পড়ুন:  Health care : এই ৩ সুপারফুড বেশি খাচ্ছেন নাকি? এখনই রাশ টানতে বলছে আয়ুর্বেদ, নাহলে স্বাস্থ্যহানি হতে পারে

 

মুখ ধোওয়া

অধিকাংশই এই ভুলটা করেন। ফেস প্যাক লাগানোর আগে মুখ ধুতে ভুলে যান। এমনটা করলে চলবে না। যে কোনও প্যাক লাগানোর আগে ফেসওয়াশ দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিতে হবে।

আরও পড়ুন:  Foods for Anemia: আচমকা চুল ঝরার কারণ কিন্তু রক্তাল্পতা হতে পারে, জানুন কী করবেন!

সঙ্গে হাতও

শুধু মুখ নয়। হাত ধোয়াটাও জরুরি। যেহেতু হাত দিয়েই ফেস মাস্ক লাগাতে হবে, তাই কাজ শুরুর আগে হাতের কবজি পর্যন্ত ভালো করে সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। হাতে যাতে কোনও ধুলো-ময়লা না থাকে, তা খেয়াল রাখতে হবে।

ভেজা মুখে নয়

মুখ পরিষ্কার করে, জল শুকনো করে মুছে নিতে হবে। ভেজা মুখে মাস্ক লাগালেও অনেক সময়ে কাজ হয় না। তাই শুকনো ত্বকের উপর যাতে মাস্ক লাগানো হয়, সেটা খেয়াল রাখতে হবে।

খুব গাঢ় নয়

অনেকে মনে করেন, বেশি মাস্ক লাগালেই কাজ হবে। এটা ভুল ধারণা। মোটা করে ফেস মাস্ক লাগালে বরং তা কাজ করে কম। বরং মুখের উপর পাতলা মাস্ক লাগালে তা ভালোভাবে কাজ করবে।

আরও পড়ুন:   Foods for Anemia: আচমকা চুল ঝরার কারণ কিন্তু রক্তাল্পতা হতে পারে, জানুন কী করবেন!

মুখের মাপে

সিট মাস্ক লাগানোর সময়, সঠিক মুখের মাপে লাগাতে হবে। দরকারে কাঁচি রাখা যায়। অতিরিক্ত অংশ কেটে বাদ দিয়ে তার পর মুখে সিট মাস্ক লাগাতে হবে। অনেক সিট মাস্ক আছে যেগুলি সারারাত লাগিয়ে রাখতে হয়। তাই ব্যবহারের সময় মাস্কের ধরন খেয়াল রাখতে হবে।

দীর্ঘক্ষণ রাখার প্রয়োজন নেই

অনেকেই মুখে ফেস মাস্ক দীর্ঘক্ষণ লাগিয়ে রাখেন। ভাবেন, এতে ভালো কাজ হবে। কিন্তু এটাও ভুল ধারণা। যতক্ষণ লাগিয়ে থাকার প্রয়োজন সেটা প্যাকেটের গায়ে লেখা থাকে। সেই গাইডলাইন অনুযায়ী চলতে হবে।

ময়েশ্চারাইজার ব্যবহার

মাস্ক তোলার পর অনেকেই ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলে যান। এটা বড় ভুল। মাস্ক তোলার পর প্রথমে মুখ পরিস্কার করে ধুতে হবে। তার পর ভালো ভাবে ময়েশ্চারাইজার লাগানো জরুরি

First published: