Home /News /life-style /
Skin Care: ত্বকের যত্নে এবার উবটান ব্যবহার করুন, বহু প্রাচীন পদ্ধতি মন্ত্রের মতো কাজ করে!

Skin Care: ত্বকের যত্নে এবার উবটান ব্যবহার করুন, বহু প্রাচীন পদ্ধতি মন্ত্রের মতো কাজ করে!

Photo: Angel Gurung

Photo: Angel Gurung

5 amazing benefits of face ubtan: কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয় না। তাই কোনওরকম চিন্তা ছাড়াই সৌন্দর্যের দীপ্তি উপভোগ করা যায়।

  • Share this:

#কলকাতা: বিয়ের দিনটা স্পেশাল। সাজ হতে হবে নিখুঁত এবং যথাযথ। ইদানীং অবশ্য এসবের জন্য রূপটান বিশেষজ্ঞরা রয়েছেন। রয়েছে হাজার গণ্ডা পণ্য। কিন্তু কয়েক বছর আগেও বিয়ের দিন ত্বকে চাঁদের মতো আভা পেতে মা-ঠাকুমারা বাড়িতেই বানাতেন ‘উবটান’। সেটা কী (Skin Care)?

হলুদ, ভেষজ, মশলা, বেসন এমনকী বাদামের মতো হাজারটা উপকরণ দিয়ে তৈরি এক ধরণের সূক্ষ পেস্ট। হামানদিস্তেতে পিষে তা তৈরি করা হত। এরপর সেই পেস্ট মুখে এবং গায়ে লাগিয়ে চলত হালকা মাসাজ। ঘণ্টাখানেক রাখার পর ধুয়ে ফেলা হত। বিয়ের দিন কনে হয়ে উঠতেন চাঁদের মতোই উজ্জ্বল। এই উবটানের বেশ কয়েকটি উপকারী দিকও রয়েছে (5 amazing benefits of face ubtan)।

আরও পড়ুন-দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কতা ! এই অবস্থা আর কতদিন চলবে?

কোনও রাসায়নিক নেই: ত্বকের পরিচর্যায় বাজারে রয়েছে হাজারটা ক্রিম। মেলে হাজার রকমের পণ্য। কিন্তু প্রত্যেকটাতেই রয়েছে কোনও না কোনও রাসায়নিক। দীর্ঘমেয়াদে ব্যবহার করলে যার পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। এই পণ্যগুলিতে তাৎক্ষণিক উজ্জ্বল দেখায় কিন্তু ত্বকের ক্ষতিও হয়। উবটানে যে সব উপকরণ দেওয়া হয় সবই প্রাকৃতিক। ফলে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয় না। তাই কোনওরকম চিন্তা ছাড়াই সৌন্দর্যের দীপ্তি উপভোগ করা যায়।

হাইপারপিগমেন্টেশন: মোটামুটি সবাই হাইপারপিগমেন্টেশন এবং অমসৃণ ত্বকের সমস্যায় ভোগেন। হাজার মেকআপেও এই সমস্যার সমাধান হয় না। এই ক্ষেত্রে ম্যাজিক দেখাতে পারে উবটান। শুধু তাই নয় ত্বকের কালো দাগও দূর করে। শুধু উবটান মুখে ত্বকে আলতো ভাবে লাগিয়ে সামান্য ঘষে রেখে দিতে হবে। এই সময়ে একটা বিউটি ন্যাপ নেওয়া যায়, ঘরের কাজ সারা যায়। আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা পর ধুয়ে ফেললেই ফল মিলবে হাতেনাতে।

আরও পড়ুন- করোনা ঠেকাতে এ কী করলেন শিক্ষক! ২০ লক্ষ টাকা জলের বিল নিয়ে মাথায় হাত স্কুল কর্তৃপক্ষের

এক্সফোলিয়েটিং: নিয়মিত এক্সফোলিয়েটিং রুটিন মেনে চলা কতটা ভাল তা সবাই জানে। কিন্তু এত সময় কোথায়? উবটান কিন্তু কোনও বাড়তি খাটাখাটুনি ছাড়াই ত্বককে এক্সফোলিয়েটি করে। এটা শুধু মুখে নয়, হাত এবং পায়েও ব্যবহার করা যায়। মৃত কোষ পরিস্কার করা এবং নতুন কোষকে উদ্দীপিত করতে এর জুড়ি নেই।

নরম তুলতুলে ত্বক: প্রখর গ্রীষ্মে ত্বক শুষ্ক হয়ে যায়। এর ফলে সবথেকে বেশি ক্ষতি হয় মুখে। শরীরকে ডিহাইড্রেট করতে পানীয় জলের কোনও বিকল্প নেই। তবে গোলাপের পাপড়ি, জাফরান বা কমলার খোসা দিয়ে তৈরি উবটানও ত্বককে নরম এবং কোমল রাখতে সাহায্য করে।

সব ধরনের ত্বকে: ত্বক তৈলাক্ত হোক কিংবা শুষ্ক কিংবা স্বাভাবিক-তৈলাক্ত, সব ধরনের ত্বকে উবটান ব্যবহার করা যায়। এতে কাঁচা দুধ, জল বা মধু যোগ করলে উবটান আরও ভাল কাজ করবে। তৈলাক্ত ত্বকের জন্য দুধ এবং জল এবং শুষ্ক ত্বকের জন্য মধু দেওয়া যায়।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Skin Care

পরবর্তী খবর