Home /News /life-style /
Skin & Hair Care: ত্বক ও চুলের হাজার এক সমস্যা মেটাবে বেলপাতা, পুজোয় আগেই সুপার টোটকায় হয়ে উঠুন মোহময়ী

Skin & Hair Care: ত্বক ও চুলের হাজার এক সমস্যা মেটাবে বেলপাতা, পুজোয় আগেই সুপার টোটকায় হয়ে উঠুন মোহময়ী

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Skin & Hair Care: সে খুসকি, ব্রণ হোক কিংবা মাথার চুলকানি, বেলপাতার ব্যবহারে নিমেষে সেরে যায় এই সব সমস্যা।

  • Share this:

    শিব অল্পেই সন্তুষ্ট। সাতসতেরো জিনিস তাঁর পুজোয় লাগে না। কিছু না থাকলে বেলপাতাই যথেষ্ট। এমনই বলেন মা-ঠাকুমারা। তাই শিবরাত্রির পুজোয় বেলপাতা মাস্ট। তবে বেলপাতা শুধু পুজোয় নয়, স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী। ত্বক এবং চুলের সমস্যা দূর করতে এটা ম্যাজিকের মতো কাজ করে। সে খুসকি, ব্রণ হোক কিংবা মাথার চুলকানি, বেলপাতার ব্যবহারে নিমেষে সেরে যায় এই সব সমস্যা।

    ত্বক এবং চুলের যত্নে বেলপাতার ব্যবহার:

    ত্বকের সৌন্দর্য বাড়ায় - বেলপাতার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। তাই ত্বকের যত্নে এটা দারুণ কাজে দেয়। শুধু তাই নয়, এতে উপস্থিত অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য ত্বকের বলিরেখা দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে।

    ব্যবহারের পদ্ধতি – প্রথমে চার থেকে পাঁচটা বেলপাতা জলে ফুটিয়ে নিতে হবে। ফুটন্ত জলেই মিশিয়ে দিতে হবে এক চামচ মধু। এবার সেই জলে ধুয়ে নিতে হবে মুখ। এভাবে নিয়মিত বেলপাতা ব্যবহার করলে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়।

    ঘামের দুর্গন্ধ তাড়ায় – গরমে ঘামের দুর্গন্ধ তাড়াতে ব্যবহার করা যায় বেলপাতা। এটা ম্যাজিকের মতো কাজ করবে। স্নানের জলে তেঁতুল এবং বেলপাতার রস মিশিয়ে দিতে হবে। তারপর স্নান করতে হবে সেই জলে। তাছাড়া স্নানের আগে শরীরে বেলের রস লাগালেও দুর্গন্ধ দূর হবে।

    আরও পড়ুন:  Monkeypox: যৌনতায় রাশ, এমনকী চুম্বনেও সমস্যা! মাঙ্কিপক্সকে বিশ্বব্যাপী জরুরি অবস্থা বলে ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

    চুলের যত্নে বেলপাতা: চুল পড়ার সমস্যা দূর করতে বেলপাতা দারুণ কার্যকর। প্রথমে ১৫ থেকে ২০টা বেলপাতা ভালো করে পিষে নিয়ে সেটা চুলে লাগাতে হবে। তারপর ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জলে। এতে চুল পড়ার সমস্যা দূর হবে। তাছাড়া কচি বেলপাতা খেলেও চুলের সমস্যা দূর হয়।

    আরও পড়ুন: Stroke: ডিপ্রেশনের সঙ্গে স্ট্রোকের যোগসূত্র রয়েছে, বুঝতে হবে উপসর্গ

    খুসকি ও মাথার উকুন দূর করে – খুসকি ও মাথার উকুন দূর করতেও ব্যবহার করা হয় বেলপাতা। এ জন্য ১ চামচ বেলপাতার রসে সামান্য কর্পূর ও তিলের তেল মিশিয়ে সারা চুলে ভালো করে লাগাতে হবে। এবার শুকানোর জন্য সময় দিতে হবে ঘণ্টা দুয়েক। তারপর সাধারণ জলে ভালো করে চুল ধুয়ে নিতে হবে। এভাবে নিয়মিত ব্যবহার করলে উকুনের সমস্যা তো দূর হবেই, সঙ্গে চুলের অন্যান্য সমস্যা থেকেও মুক্তি মিলবে।

    First published:

    Tags: Hair Care, Skin Care

    পরবর্তী খবর