Home /News /life-style /
Monkeypox: যৌনতায় রাশ, এমনকী চুম্বনেও সমস্যা! মাঙ্কিপক্সকে বিশ্বব্যাপী জরুরি অবস্থা বলে ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

Monkeypox: যৌনতায় রাশ, এমনকী চুম্বনেও সমস্যা! মাঙ্কিপক্সকে বিশ্বব্যাপী জরুরি অবস্থা বলে ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

যৌনতায় রাশ, এমনকী চুম্বনেও সমস্যা! মাঙ্কিপক্সকে বিশ্বব্যাপী জরুরি অবস্থা বলে ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

যৌনতায় রাশ, এমনকী চুম্বনেও সমস্যা! মাঙ্কিপক্সকে বিশ্বব্যাপী জরুরি অবস্থা বলে ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

Monkeypox Virus Outbreak: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বিভিন্ন দেশের সরকারকে এই বিষয় নিয়ে সতর্ক করেছে এবং সাধারণ মানুষকে যৌন কর্মের বিষয়ে সতর্ক করে নির্দেশিকা জারি করেছে।

  • Share this:

    কলকাতা: করোনা মহামারী কাটতে না কাটতেই আবারও এক অন্য রোগের ভয়ে কাঁপছে গোটা গোটা বিশ্ব। ইতিমধ্যেই এই রোগের কারণে চিন্তায় রয়েছেন বিশেষজ্ঞরা। অন্য দিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বিভিন্ন দেশের সরকারকে এই বিষয় নিয়ে সতর্ক করেছে এবং সাধারণ মানুষকে যৌন কর্মের বিষয়ে সতর্ক করে নির্দেশিকা জারি করেছে।

    বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গত শনিবার এই নিয়ে কথা বলার সময় মাঙ্কিপক্সকে (Monkeypox) বিশ্বব্যাপী স্বাস্থ্যখাতে জরুরি অবস্থা বলে ঘোষণা করেছেন। তিনি বলেছেন, সংক্রমণ প্রতিরোধের সর্বোত্তম উপায় হল 'এক্সপোজার কমানো'।

    জেনে নেওয়া যাক তিনি তী বলতে চেয়েছেন এবং মাঙ্কিপক্সের সংক্রমণ ঠেকাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কী কী নির্দেশিকা দিয়েছে! এবার জেনে নেওয়া যাক দেশের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এই বিষয়ে কী বলছে।

    আরও পড়ুন- জুলাই মাসে জন্মদিন? লাল এই গ্রহরত্ন ধারণেই আলোকিত হবে ভাগ্য, দূর হবে সব সমস্যা

    ১. বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান পরামর্শ দিয়েছেন যে পুরুষদের মাঙ্কিপক্সের ঝুঁকি বেশি রয়েছে। তাই তাঁদের আপাতত যৌনতায় লিপ্ত হওয়ার হার সীমিত রাখা উচিত। তিনি বলেছেন, "যৌনসম্পর্কের পরিমাণ কমিয়ে দিন, নতুন সঙ্গীর সঙ্গে যৌন সম্পর্ক করার আগে পুনর্বিবেচনা করুন। আলিঙ্গন-চুম্বনের ব্যাপারেও সতর্কতা অবলম্বন করুন।"

    ২. বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরও বলেছেন যে, এখনও পর্যন্ত ৭৮টি দেশে ১৮,০০০টিরও বেশি মাঙ্কিপক্সের ঘটনা রিপোর্ট করা হয়েছে, যার মধ্যে ৭০ শতাংশ ঘটনা ইউরোপে এবং ২৫ শতাংশ আমেরিকায় রিপোর্ট করা হয়েছে।

    ৩. WHO-তে জমা পড়া মডেলগুলি খতিয়ে দেখার পর জানা গিয়েছে যে, একক ব্যক্তির থেকে এই রোগে সংক্রামিত মানুষের গড় সংখ্যা পুরুষদের মধ্যে যাঁরা পুরুষদের সঙ্গেই যৌন সম্পর্ক করেন তাঁদের ক্ষেত্রে ১.৪ থেকে ১.৮-র মধ্যে। নারী-পুরুষে যৌন সম্পর্কের মধ্যে হার ১.০-এর কম।

    ৪. বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়াও ভারতের কেন্দ্রীয় সরকারও নির্দেশিকা জারি করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে, যদি মাঙ্কিপক্সের লক্ষণ পাওয়া যায় তবে সংক্রামিতদের পর্যবেক্ষণ করা হবে।

    ৫. সংক্রমণের সংস্পর্শে আসার পর রোগীকে ২১ দিনের জন্য পর্যবেক্ষণ করা উচিত। রাজ্যগুলিকে দ্রুত নতুন কেস সনাক্ত করতে এবং এর প্রতিরোধের জন্য অবিলম্বে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

    আরও পড়ুন- সবার সহ্য হয় না! নীলকান্তমণি ধারণের আগে জেনে নিন এর যথাযথ নিয়ম! নাহলে হিতে বিপরীত হবে

    ৬. মাঙ্কিপক্স প্রতিরোধের জন্য গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য ব্যবস্থা হিসাবে মানুষ থেকে মানুষের সংক্রমণের ঝুঁকি হ্রাস করা প্রয়োজন।

    আপাতত বেশিরভাগ সংক্রমণের ঘটনা ইউরোপ থেকে এসেছে। বেশিরভাগ সংক্রমণ ঘটেছে এমন পুরুষদের মধ্যে যাঁরা পুরুষদের সঙ্গে যৌনমিলন করেন, বিশেষ করে যাঁরা একাধিক ব্যক্তির সঙ্গে যৌনতায় লিপ্ত হন। ৯৮ শতাংশ সংক্রমণ সমলিঙ্গের মানুষদের মধ্যে হয়েছে এবং ৯৫ শতাংশ সংক্রমণ যৌন মিলনের জন্যই হয়েছে।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Monkeypox

    পরবর্তী খবর