Home /News /life-style /
Relationship: রোম্যান্টিক জুটির অধিকাংশেরই পথ চলা শুরু হয় বন্ধুত্ব দিয়ে! বলছে সমীক্ষা

Relationship: রোম্যান্টিক জুটির অধিকাংশেরই পথ চলা শুরু হয় বন্ধুত্ব দিয়ে! বলছে সমীক্ষা

রোম্যান্টিক কাপলদের বেশিরভাগই পুরনো বন্ধু বা পূর্ব পরিচিত। অথবা তাঁরা বন্ধু হিসেবে নিজেদের সম্পর্ক শুরু করেছেন।

  • Share this:

অনেকেই বলে থাকেন, অপিরিচিত সঙ্গী পরিচিত সঙ্গীর চেয়ে অনেক বেশি রোম্যান্টিক হয়। আসলে অপিরিচিত মানুষকে খুঁজে পাওয়া, তাঁকে জানার চেষ্টার মধ্যেই অনেক কিছু লুকিয়ে থাকে। যা পরিচিত মানুষের ক্ষেত্রে হয় না। এই ধারণা বহু মানুষের থাকলেও সমীক্ষা বলছে, রোম্যান্টিক কাপলদের বেশিরভাগই পুরনো বন্ধু বা পূর্ব পরিচিত। অথবা তাঁরা বন্ধু হিসেবে নিজেদের সম্পর্ক শুরু করেছেন।

সোশ্যাল সাইকোলজি অ্যান্ড পারসোনাল সায়েন্সে প্রকাশিত এই সমীক্ষা বলছে, দুই তৃতীয়াংশ রোম্যান্টিক সম্পর্ক স্বতঃস্ফূর্ত ভাবে তৈরি হওয়া। গবেষকরা বলছেন, রোম্যান্সের ক্ষেত্রে বন্ধুদের পদক্ষেপ অনেক সময়ই চোখ এড়িয়ে যায়। এক্ষেত্রে বলা যেতে পারে, ৭৫ শতাংশ মানুষ মনে করেন যে স্ট্রেঞ্জারদের মধ্যে রোম্যান্সের সেই স্পার্কটা পাওয়া যাবে। মাত্র ৮ শতাংশ মানুষ আছেন, যাঁরা বন্ধুদের মধ্যেই সেই রোম্যান্স খুঁজে পান।

এবিষয়ে সমীক্ষার মুখ্য লেখক ভিক্টোরিয়া ইউনিভার্সিটির মনোস্তত্ব বিভাগের অধ্যাপক দানু অ্যান্টনি স্টিনসন জানান, "অনেকেই বলেন, বেশিরভাগ মানুষ পার্টনার খুঁজে, তাঁদের সঙ্গে মিশে, জুটি তৈরি করে তার পর প্রেমে পড়ে। কিন্তু আমাদের সমীক্ষা বলছে অন্য কথা। এটা খুব পরিষ্কার, কেন অপরিচিত মানুষজনের মধ্যে আকর্ষণ তৈরি হয় এবং তারা ডেটিং করা শুরু করে। কিন্তু এভাবে সব সম্পর্ক শুরু হয় না।"

সমীক্ষাটির জন্য ১৯০০ কলেজ পড়ুয়ার থেকে তথ্য সংগ্রহ করা হয়। যার মধ্যে ৬৮ শতাংশ মানুষ স্বীকার করেন, তাঁদের রোম্যান্টিক সম্পর্ক শুরু হয়েছে বন্ধুত্ব থেকেই। দেখা গিয়েছে, বেশিরভাগ সম্পর্কের ক্ষেত্রেই রোম্যান্টিক সম্পর্ক শুরু হওয়া আগে তাঁরা ২-৩ বছর বন্ধু ছিলেন। তাঁদের বেশিরভাগই জানান, রোম্যান্টিক কথোপকথন দিয়ে সম্পর্ক শুরু হয়নি। শুরু হয়েছে বন্ধুত্ব দিয়ে।

শুধু তাই নয়, যত জনের মধ্যে সমীক্ষা করা হয়েছে, তার অর্ধেকই জানিয়েছেন, তাঁরা রোম্যান্টিক কোনও সম্পর্ক পার্টি থেকে বা অনলাইনে কোথাও ডেট করার থেকে বন্ধু হিসেবেই শুরু করতে চান।

এবিষয়ে স্টিনসন আরও বলেন, "বন্ধুত্ব ও রোম্যান্সের মধ্যে যে লাইনটি রয়েছে, তা অপরিষ্কার। আর তাই আমরা অনেক সময় ধারণার উপর নির্ভর করে ঠিক করি যে ভালো বন্ধুত্ব কী থেকে তৈরি হয়, রোম্যান্টিক সম্পর্ক কী থেকে তৈরি হয়। তবে, বন্ধুত্ব ও রোম্যান্টিক সম্পর্কের মধ্যে যোগসূত্র রয়েছে, তা অস্বীকার করা যাচ্ছে না"!

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Friendship, Love

পরবর্তী খবর