Home /News /life-style /
Relationship Tips: সম্পর্ক থেকে মুক্তি চাইছেন, সেটা নিজের সঙ্গীকে জানাবেন কী ভাবে?

Relationship Tips: সম্পর্ক থেকে মুক্তি চাইছেন, সেটা নিজের সঙ্গীকে জানাবেন কী ভাবে?

ঘুণ ধরে যাওয়া সম্পর্ক টেনে-হিঁচড়ে এগিয়ে নিয়ে চললে দুই প্রান্তে দাঁড়িয়ে থাকা মানুষ দু’টিই সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

  • Share this:

#কলকাতা: ভালো-মন্দ সব কিছু মিলিয়ে মিশিয়েই আমাদের জীবন। আর সম্পর্কও (Relationship Tips) তার ব্যতিক্রম নয়। স্বামী-স্ত্রীর মধ্যেকার সম্পর্কও অনেক সময় কোনও কিছুর অভাবে মিইয়ে যায়, যার ফলে চূড়ান্ত একঘেয়েমি আসতে বাধ্য। সে সব ক্ষেত্রে তখন একসঙ্গে বসে কথা বলে সম্পর্ক আগের মতো তরতাজা করার চেষ্টা করতে হয়। আর তাতেও যদি বিশেষ লাভ না হয়, তখন সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসা উচিত। বহু দিনের সম্পর্কের বিচ্ছেদ হলে হয় তো প্রথম দিকে একটু কষ্ট হবে, কিন্তু ধীরে ধীরে তা কাটিয়ে ওঠা যায়। আসলে ঘুণ ধরে যাওয়া সম্পর্ক টেনে-হিঁচড়ে এগিয়ে নিয়ে চললে দুই প্রান্তে দাঁড়িয়ে থাকা মানুষ দু’টিই সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। এই পরিস্থিতিতে বিবাহবিচ্ছেদই (Divorce) ভালো পন্থা।

আরও পড়ুন: https://bengali.news18.com/news/business/get-new-lpg-gas-connection-by-giving-a-missed-call-dc-665618.html

সম্পর্কের এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে অনেকেই কী ভাবে বিচ্ছেদ চাইবেন, সেটা বুঝে উঠতে পারেন না। তাই জেনে নেওয়া যাক, কী ভাবে সঙ্গীর (Partner) কাছ থেকে বিচ্ছেদ চাইতে হবে অথবা তাঁকে কী বলতে হবে (Relationship Tips) ।

খোলাখুলি কথা বলতে হবে:

অনেক সময় সম্পর্কে সমস্যা চললেও আমরা সেটা মেনে নিতে পারি না। আসলে সম্পর্ক ফুরিয়ে যাচ্ছে, এটার আঁচ পেলেও মন সেটা মানতে চায় না। আপনার সঙ্গীর ক্ষেত্রেও হয়তো এটা হতে পারে। তখন তাঁর সঙ্গে খোলাখুলি কথা বলে (Relationship Tips)  তাঁকে বুঝিয়ে বলতে হবে যে, এই সম্পর্ক আর কাজ করছে না।

জায়গা বুঝে বলা উচিত:

কথায় আছে, সময় আর জায়গা বুঝে কথা বলতে হয়! আসলে, অনেক সময় এই ধরনের কথা বলার পর অন্য প্রান্তে থাকা মানুষটা সেটা বুঝতে চান না। চেঁচামেচি করতে পারেন, ফলে একটা অস্বস্তিকর পরিবেশ তৈরি হওয়ার সম্ভাবনা থেকেই যায়। এমন পরিস্থিতি এড়াতে একটু সুনসান জায়গা বাছতে হবে। তার জন্য নিজেদের বাড়ি সব চেয়ে ভালো। তবে অন্য কোথাও গেলে এমন জায়গা বেছে নিতে হবে, যেখানে লোকজন সে ভাবে লক্ষ্য করবে না।

আরও পড়ুন: https://bengali.news18.com/news/business/know-details-about-lic-jeevan-saral-scheme-dc-665604.html

সঙ্গীর প্রতিক্রিয়ার জন্য প্রস্তুত:

সবার প্রথমে এটা বুঝতে হবে যে, বিবাহ বিচ্ছেদের সিদ্ধান্তে সঙ্গী রেগে যেতে পারেন, চেঁচামেচি অথবা কান্নাকাটিও করতে পারেন। তাই এমন পরিস্থিতির জন্যও নিজেকে তৈরি রাখা উচিত।

কী বলা উচিত?

বিবাহবিচ্ছেদ চাওয়া যে-সে ব্যাপার নয়! তাই নিজের এই চরম সিদ্ধান্ত জানানোর আগে ঠাণ্ডা মাথায় ভেবে নেওয়া উচিত যে, কী কী বলতে হবে। বিবাহবিচ্ছেদ চাইলে কোনও মিথ্যা আশা সঙ্গীকে দেওয়া একেবারেই ঠিক নয়। নিচু স্বরে তাঁকে বুঝিয়ে বলতে হবে আর যে কোনও পরিস্থিতিতে নিজেকে শান্ত রাখতেই হবে।

আরও পড়ুন: https://bengali.news18.com/news/business/rules-regarding-applying-for-new-sim-card-changed-by-dot-dc-665588.html

দোষারোপ নয়:

বিবাহবিচ্ছেদ চাওয়ার সময় একে অন্যকে দোষ দেওয়া উচিত নয়। আর অন্য দিকে থাকা মানুষটির দোষ থাকলেও দোষারোপ না-করাই ভালো। স্পষ্ট ভাবে বুঝিয়ে দিতে হবে যে, আপনি আপনার সিদ্ধান্তে অনড় এবং কাউন্সেলিংয়ের কোনও প্রয়োজন নেই।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Divorce, Partner, Relationship Tips

পরবর্তী খবর