Home /News /life-style /
Durga Puja Recipes 2021: Sabur Payesh: কাজু, এলাচগুঁড়ো দেওয়া ঘন দুধে সাবুদানা ও আপেলের ডুব, পুজোয় বানান নতুন স্বাদের পায়েস

Durga Puja Recipes 2021: Sabur Payesh: কাজু, এলাচগুঁড়ো দেওয়া ঘন দুধে সাবুদানা ও আপেলের ডুব, পুজোয় বানান নতুন স্বাদের পায়েস

ফাইল ছবি

ফাইল ছবি

Durga Puja Recipes 2021: Sabur Payesh: কাজুবাদাম, আমন্ড,গোলাপের পাপড়ি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন

  • Share this:

#কলকাতা: বাতাসে ওই যে পুজো পুজো গন্ধ (Durga Puja 2021) আছে ওটা আসলে এক প্রকারের অ্যাপেটাইজার। যাঁরা এই সময় নানা রকমের পদ রাঁধতে এবং রেঁধে খাওয়াতে ভালবাসেন তাঁদের জন্য রইল এক অভিনব পায়েসের রেসিপি। বাড়িতে অতিথি আসুক, কী বাড়ির লোকেরাই পেট পুরে খাক, আপেল আর সাবুর এই পায়েস (Dessert)এক কথায় লা-জবাব।

আপেল ও সাবুর পায়েসের জন্য যা যা লাগবে

১/৩ কাপ সাবুদানা

এক চিমটে সৈন্ধব নুন

তিন টেবিল চামচ ঘি

হাফ কাপ কনডেন্সড মিল্ক

চারটে সবুজ এলাচ গুঁড়ো

বারোটা আমন্ড

এক কাপ জল

একটা আপেল

তিন কাপ দুধ

এক টেবিল চামচ চিনি

বারোটা কাজুবাদাম

কী ভাবে তৈরি করবেন

প্রথমে প্রেশার কুকারে এক টেবিল চামচ ঘি দিয়ে গরম করতে হবে। এর মধ্যে সাবু দিয়ে সেঁকে নিতে হবে। খুব কম আঁচে যতক্ষণ না সাবুর দানা ফুটে উঠছে ততক্ষণ এটা করতে হবে। সাবুর দানা যাতে পুড়ে না যায় তার জন্য মাঝে মাঝে হাতা দিয়ে নাড়তে হবে।

আরও পড়ুন : কলকাতার রসগোল্লার স্বাদে মুগ্ধ ব্রিটিশ হাইকমিশনার, বাংলায় ট্যুইট করলেন আনন্দবার্তা

এবার প্রেশার কুকারে এক চিমটে সৈন্ধব নুন ও এক কাপ জল দিতে হবে। তার পর প্রেসার কুকারের ঢাকা বন্ধ করে দিতে হবে। বেশি আঁচে দু'টো সিটিতে এই সাবু দানা সিদ্ধ হবে। দু'টো হুইসল হয়ে গেলে আঁচ কমিয়ে আরও তিন চারটে হুইসল দিতে হবে। এবার আঁচ বন্ধ করে নিজে থেকে প্রেশার বের হতে দিতে হবে।

আরও পড়ুন : দুধ বা দুধের তৈরি এই খাবারগুলো আপনার ডায়েটে নেই? ক্ষতি করছেন নিজেরই

এবার, একটি পাত্রে ১ টেবিল চামচ ঘি গরম করে এবং কুচিয়ে কাটা কাজু এবং বাদামগুলি অল্প আঁচে ভাজতে হবে যতক্ষণ না সেগুলো হালকা সোনালি বাদামি হয়ে যায়। আলাদা চামচ দিয়ে এগুলি সরাতে হবে এবং আলাদা করে রেখে দিতে হবে। মাঝারি আঁচে গভীর পাত্র বা কড়াইতে দুধ ঘন করতে হবে। মাঝে মাঝে নাড়তে হবে, নাহলে দুধ পুড়ে যাবে।

একটা পাত্রে আপেলের খোসা ছাড়িয়ে কুচিয়ে নিয়ে সেটা ভাজতে হবে। আপেল একটু সেদ্ধ হলেই তার মধ্যে দুধ দিতে হবে। খেয়াল রাখতে হবে তাপমাত্রা যেন কম বা বেশি না হয় এতে দুধ ছানা কেটে যেতে পারে। কম আঁচে এই দুধ নাড়তে হবে।

এবার এই দুধে সাবু, কনডেন্সড মিল্ক, এলাচ গুঁড়ো ও চিনি সব মিশিয়ে দিতে হবে। ৫-১০ মিনিট কম আঁচে এই পায়েস নাড়তে হবে। ঘন হলে আঁচ বন্ধ করে দিতে হবে।

কাজুবাদাম, আমন্ড,গোলাপের পাপড়ি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Desert, Durga Puja 2021, Puja Recipes 2021

পরবর্তী খবর