Home /News /life-style /
Late Pregnancy Tips: ৩৫-এর পর মা হতে চান? যৌন জীবনের এই বিষয়গুলি মাথায় রাখতেই হবে...

Late Pregnancy Tips: ৩৫-এর পর মা হতে চান? যৌন জীবনের এই বিষয়গুলি মাথায় রাখতেই হবে...

Late Pregnancy Tips

Late Pregnancy Tips

রানি মুখোপাধ্যায়, করিনা কাপুর, ঐশ্বর্য রাইয়ের মতো অনেকেই ৩৫-এর পর মা হয়েছেন (Late Pregnancy Tips)।

  • Share this:

    #কলকাতা: বয়সের সঙ্গে সঙ্গে সব মানুষেরই শারীরিক নানা সমস্যা তৈরি হয়। বিশেষ করে আজকালকার লাইফস্টাইলে তো শরীরের উপর খুবই প্রভাব পড়ে (Late Pregnancy Tips)। ফলে অনেকেই বলেন, বেশি বয়সে মা হতে চাইলে নানা ধরনের সমস্যা হয়। তবে চিকিৎসকেরা বলছেন, এ সব কথায় কান না দিয়ে কয়েকটা জিনিস মাথায় রাখতে (Late Pregnancy Tips)। রানি মুখোপাধ্যায়, করিনা কাপুর, ঐশ্বর্য রাইয়ের মতো অনেকেই ৩৫-এর পর মা হয়েছেন (Late Pregnancy Tips)।

    নেশা ছাড়ুন- যদি আপনার সিগারেট, মদ বা অতিরিক্ত কফির নেশা থেকে থাকে তাহলে অবিলম্বে ছেড়ে দিন। এই সব নেশা জীবনে স্ট্রেস বাড়ায়। ৩৫-এর পর মা হতে গেলে নেশা আপনাকে ছাড়তেই হবে। স্ট্রেস ও এক্সারসাইজ- বয়স বাড়লে মা হওয়ার পথে প্রধান বাধা হয়ে দাঁড়ায় স্ট্রেস। প্রেগন্যান্ট হতে গেলে ও সুস্থ সন্তানের জন্ম দিতে গেলে স্ট্রেস কাটাতেই হবে। আর স্ট্রেস কাটানোর সবচেয়ে ভাল উপায় এক্সারসাইজ। এতে শারীরিক সুস্থতাও বাড়বে। শরীর প্রেগন্যান্সির জন্য নিজেকে তৈরি করতে পারবে সহজে।

    আরও পড়ুন: চা-কফি-রান্নায় চিনি খাচ্ছেন? শরীরে কী হচ্ছে এর ফলে, জানেন?

    থাইরয়েড- যদি থাইরয়েডের সমস্যা না থেকে থাকে তাহলে ৩৫-এর পর অবশ্যই পরীক্ষা করিয়ে নিন। যদি আগে থেকেই থাইরয়েডের সমস্যা থেকে থাকে তাহলে মা হওয়ার আগে কিন্তু নিয়ন্ত্রণে আনতেই হবে। না হলে জটিলতা ক্রমশ বাড়তেই থাকবে। সেক্স- বয়স বাড়লে নিয়মিত সেক্সের প্রয়োজন। প্রেগন্যান্ট হতে চাইলে তাই সেক্স লাইফের দিকে নজর রাখুন। চিকিত্সকের পরামর্শ নিয়ে নিয়মিত সেক্স করুন। ঋতুচক্রের গুরুত্বপূর্ণ দিন বুঝতে ওভিউলেশন কিটের সাহায্য নিন।

    আরও পড়ুন: মন জিতে নিতে ওস্তাদ সচিন তেন্ডুলকর, এবার যা করলেন, তারিফ করবেন আপনিও! দেখুন...

    পজিটিভ থাকুন- বার বার চেষ্টা করেও প্রেগন্যান্ট হতে না পারা, মিসক্যারেজ-এই সব কারণে অনেকেই আশাহত হয়ে পড়েন। এই অবস্থায় মা হওয়া কখনই সম্ভব নয়। ভেঙে পড়বেন না। আশা রাখুন, পজিটিভ থাকুন। প্রেগন্যান্সি কাউন্সেলিং- দেরিতে বিয়ে, মা হওয়ার টেনসন, বয়স বেড়ে যাওয়া এ সব নিয়ে চিন্তার কারণে অনেকেই নেগেটিভ হয়ে পড়েন। ফলে প্রেগন্যান্সি আরও কঠিন হয়ে পড়ে। তাই প্রয়োজন হলে প্রেগন্যান্সি কাউন্সেলিং-এর সাহায্য নিন। এতে আপনার অমূলক ভাবনা কেটে গিয়ে সঠিক দিশা পাবেন।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Lifestyle, Pregnancy

    পরবর্তী খবর