• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Potato Milk: পুষ্টিগুণে তুখোড়; শুধু সুস্বাদু তরকারি নয়, এবার থেকে মন মজে যাবে আলুর দুধেও!

Potato Milk: পুষ্টিগুণে তুখোড়; শুধু সুস্বাদু তরকারি নয়, এবার থেকে মন মজে যাবে আলুর দুধেও!

Representative Image

Representative Image

রিপোর্ট দাবি করেছে যে বাজারে আলুর দুধ এলে বাকি প্রডাক্ট পিছিয়ে পড়তে বাধ্য।

  • Share this:

#কলকাতা: খাবারের দুনিয়ায় আলুর বদনামের শেষ নেই! খেতে এত ভালো অথচ ওজন বেড়ে যাওয়ার ভয়ে সবাই এই সবজিকে এড়িয়ে চলেন। তবে আগামী বছরে অর্থাৎ ২০২২-এ কিন্তু এই অতিমাত্রায় কার্বোহাইড্রেট যুক্ত আলুই ট্রেন্ড হতে চলেছে। সেটা কী ভাবে? সাম্প্রতিক এক রিপোর্ট বলছে যে আলু থেকে যে দুধ পাওয়া যায় সেটাই ভবিষ্যতের ট্রেন্ড হতে চলেছে। এই রিপোর্ট বলছে যে পরিবেশ বাঁচানোর দাবি এখন প্রবল হয়ে উঠছে। সব দিক চিন্তা করে উদ্ভিজ্জ খাবারের চাহিদাও বেড়ে চলছে। তাই চাহিদা বাড়বে আলুর দুধেরও (Potato Milk)।

আরও পড়ুন- মেঝেতে জলের মধ্যে মাছ কিলবিল করছে ! এ আবার কেমন ক্যাফে-রেস্তোরাঁ ! দেখুন ভাইরাল ভিডিও

কী বলছে এই রিপোর্ট?

গরু বা মোষের দুধ বাদ দিয়েও এখন বাজারে আমন্ড দুধ, সোয়া দুধ ও ওটসের দুধ পাওয়া যায়। এই রিপোর্ট দাবি করেছে যে বাজারে আলুর দুধ এলে বাকি প্রডাক্ট পিছিয়ে পড়তে বাধ্য। এর অন্যতম কারণ হচ্ছে যে আলুর দুধে দ্রবীভূত ফ্যাট ও চিনির পরিমাণ কম হয়। আর সেই কারণেই কফি ও চায়ের দোকানের অন্যতম পছন্দ হবে এই দুধ। যাঁরা দুধ পান করেন তাঁরা যখন জানবেন যে এতে ফ্যাট ও চিনি কম আছে তাঁরাও এই দুধই বেছে নেবেন বলে ধারণা।

আলুর দুধের উপকারিতা কী?

এই দুধের সব চেয়ে বড় প্লাস পয়েন্ট হল এই দুধে ফ্যাট ও কোলেস্টরল একদম কম এবং এটি দুগ্ধজাত দ্রব্যবর্জিত। অথচ পুষ্টিগুণের দিক থেকে এই দুধ এগিয়ে কারণ এই দুধে যে পরিমাণ ক্যালসিয়াম পাওয়া যায় তা গরুর দুধেরই সমান। বিশেষজ্ঞরা বলছেন যে অন্যান্য ভেগান দুধের তুলনায় আলুর দুধে খনিজ ও ভিটামিনের পরিমাণ অনেকটাই বেশি। তাই আগামী দিনে এটাই পছন্দ হবে সবার।

আরও পড়ুন- ৯৪ টাকার শেয়ার বিনিয়োগকারীকে রিটার্ন দিল ২১.৭ লাখ টাকা; আপনার কাছে এটি আছে কি?

উদ্ভিজ্জ প্রোটিন কেন বেছে নেব?

মানুষের নানা ভুল পদক্ষেপের জন্য নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। তাই পরিবেশ আন্দোলনকারী ও মানবতা নিয়ে লড়াই করা গোষ্ঠীরা কিছু জিনিস পাল্টে দেওয়ার দাবি তুলেছেন। গরুর দুধ সবার আগে বাছুরের প্রাপ্য এই দাবিতে সোচ্চার হয়েছেন অনেকেই। ফলে অন্যান্য প্রকারের উদ্ভিজ্জ ভেগান দুধ বাজারে এসেছে। মানুষ সচেতন হয়েই বেছে নিচ্ছেন ক্লাইমেটেরিয়ান ডায়েট যাতে কার্বন ফুটপ্রিন্ট না বৃদ্ধি পায়। অনেকেই রেড মিটের বদলে বেছে নিচ্ছেন তোফু, বাদাম ও বীজ। আগামী দিনে উমামি ফুড ও মশলা দেওয়া খাবারও ট্রেন্ডে থাকবে বলে মনে করা হচ্ছে।

Published by:Siddhartha Sarkar
First published: