Home /News /life-style /
Poila Baishakh 2022 : পয়লা বৈশাখের সাজে লাগুক লাল-সাদার ছোঁয়া! কীভাবে সাজবেন দেখুন

Poila Baishakh 2022 : পয়লা বৈশাখের সাজে লাগুক লাল-সাদার ছোঁয়া! কীভাবে সাজবেন দেখুন

Poila Baishakh 2022 : সাবেকি পোশাকই হোক অথবা পশ্চিমি পোশাক, সব ক্ষেত্রেই যেন আলাদা মাত্রা যোগ করে সাদা-লালের মিশেল।

  • Share this:

#নয়াদিল্লি: হাতে-গোনা আর মাত্র কয়েকটা দিন। ইতিমধ্যেই জমে উঠেছে চৈত্র সেলের বাজারও। শেষ মুহূর্তের শপিং চলছে। পুরাতনকে বিদায় জানিয়ে নতুন বছরকে ধুমধামের সঙ্গে বরণ করে নিতে মেতে উঠবে আপামর বাঙালি। খাঁটি বাঙালিয়ানায় এই শুভ দিনটিকে উদযাপন করার জন্য পাত পেড়ে খাওয়া-দাওয়া তো আছেই, সেই সঙ্গে থাকে নতুন জামাকাপড়ও। আর পয়লা বৈশাখের সাজপোশাক বলতেই যেটা প্রথম মাথায় আসে, সেটা হল- আটপৌরে করে পরা লাল পাড় সাদা শাড়ি এবং লাল-সাদা মিশেলের ধুতি-পাঞ্জাবি। তবে বদলেছে সময়, নববর্ষের ফ্যাশনে সমান ভাবে জায়গা করে নিয়েছে পশ্চিমি পোশাকও। তবে পয়লা বৈশাখের সাজে সাবেকি পোশাকই হোক অথবা পশ্চিমি পোশাক, সব ক্ষেত্রেই যেন আলাদা মাত্রা যোগ করে সাদা-লালের মিশেল। দেখে নেওয়া যাক, নববর্ষের ফ্যাশন গাইড।

শাড়ি:

নববর্ষ মানেই আটপৌরে করে পরা লাল পাড়-সাদা শাড়ি। যে কোনও শুভ অনুষ্ঠানে বাঙালি নারীর প্রথম পছন্দই হল লাল পাড়-সাদা শাড়ি। তাঁত, সুতি, গরদ, সিল্ক, জামদানি- সব ধরনের লাল পাড়-সাদা শাড়িতেই দারুণ মানায় বঙ্গললনাদের। লাল পেড়ে সাদা শাড়ির সঙ্গে চুলের খোঁপায় সাদা ফুলের মালা, চোখে কাজল, লাল টিপ, হালকা লিপস্টিপ এবং হালকা গয়নায় নববর্ষের সাজ একদম সম্পূর্ণ।

লেহেঙ্গা:

যাঁরা নববর্ষের দিনে একটু আলাদা ভাবে সাজতে চান, তাঁদের জন্য লাল-সাদা লেহেঙ্গা একেবারে আদর্শ। এই দিনে লাল পাড় সাদা লেহেঙ্গাও পরে নেওয়া যেতে পারে। আবার সাজে অন্য মাত্রা যোগ করতে চাইলে ট্রাই করা যেতে পারে সাদা কেরল কটন কাপড়ের তৈরি লেহেঙ্গা। এই সম্পূর্ণ সাদা লেহেঙ্গার সঙ্গে নেওয়া যেতে পারে একটা লাল দোপাট্টা।

সালোয়ার স্যুট:

পয়লা বৈশাখে বহু অফিসই খোলা থাকে। তাই অনেকেই এই গরমে শাড়ি পরতে স্বচ্ছন্দ বোধ করেন না। ফলে ট্রাই করা যেতে পারে সালোয়ার কামিজ। আর সেই সালোয়ার স্যুটেও থাকুক লাল-সাদার ছোঁয়া। এই গরমে ফুরফুরে থাকতে পরা যেতে পারে আরামদায়ক সুতির লাল-সাদা সালোয়ার স্যুট। আবার সাদার উপর লাল জয়পুরি প্রিন্টের সালোয়ার স্যুটও এই দিনের সাজে আলাদা মাত্রা আনবে। শর্ট সাদা কুর্তির সঙ্গে ট্রাই করা যেতে পারে বড় ঘেরওয়ালা পালাজোও।

স্কার্ট-টপ:

যাঁরা স্কার্ট-টপ পরতে পছন্দ করেন, তাঁরা এই দিনের জন্য বেছে নিতে পারেন লাল-সাদার মিশেলে স্কার্ট-টপ। নববর্ষের সাজে নজর কাড়তে লাল ফ্লেয়ার্ড স্কার্টের সঙ্গে ইন করে পরা যেতে পারে সাদা শার্ট। আর সাজ কমপ্লিট করতে গলায় পরে নেওয়া যেতে পারে ভারি অক্সিডাইজড অথবা সিলভার নেকপিস।

মেখলা:

যাঁরা অন্য রকম কিছু ট্রাই করতে চাইছেন, তাঁরা বেছে নিতে পারেন অসমের সাবেকি পোশাক মেখলা চাদর। লাল পাড়-সাদা মেখলা চাদর অথবা সাদা মেখলা চাদরের জমিতে অসমিয়া সাবেকি কাজ নববর্ষের সাজে অন্য রকম মাত্রা যোগ করবে।

আরও পড়ুন- ডায়াবেটিস থেকে হাই কোলেস্টেরল, চোখ দেখেই বোঝা যাবে শরীরের ৬ রোগ

এ-তো গেল মেয়েদের সাজের সাত-সতেরো। এই বিশেষ উৎসবের দিনে পুরুষদের পোশাকেও থাকুক লাল-সাদার ছোঁয়া। লাল-সাদা ধুতি-পাঞ্জাবি তো আছেই, এছাড়া পশ্চিমি পোশাকেও আনা যায় লাল-সাদার কম্বিনেশন। দেখে নেওয়া যাক সেটাই।

ধুতি-পাঞ্জাবি:

ধুতি-পাঞ্জাবি যে কোনও পুরুষের লুকে আনতে পারে বাঙালিয়ানা এবং বনেদিয়ানার ছোঁয়া। আর নববর্ষের দিন হলে তো কথাই নেই! এই দিনটার জন্য বহু পুরুষই বেছে নেন লাল ধুতি আর সাদা পাঞ্জাবি। আবার সাদা ধুতির সঙ্গে পরা যেতে পারে লালের কাজ করা সাদা পাঞ্জাবিও।

পাঞ্জাবি-পাজামা:

অনেকেই ধুতি পরতে ঠিক স্বচ্ছন্দ নন, তাই তাঁরা এই দিনটায় বেছে নিতে পারেন লাল পাঞ্জাবি আর সাদা পাজামা। আবার এর উল্টো কম্বিনেশন অর্থাৎ লাল পাজামার সঙ্গে সাদা পাঞ্জাবিও ট্রাই করা যেতে পারে।

জিনসের সঙ্গে পাঞ্জাবি:

অনেক পুরুষই জিনসের সঙ্গে পাঞ্জাবি পরতে পছন্দ করেন। সেক্ষেত্রে ট্রাই করা যেতে পারে সাদা জিনসের সঙ্গে লাল পাঞ্জাবি। এই পোশাক পুরুষদের লুকে আলাদাই মাত্রা যোগ করবে।

শার্ট-প্যান্ট:

লাল সুতির শার্টের সঙ্গে বেছে নেওয়া যেতে পারে সাদা লিনেন প্যান্ট। আবার নববর্ষের সাজে নজর কাড়তে ট্রাই করা যেতে পারে আজরখ অথবা ডাবু অথবা বাগরু প্রিন্টের লাল শার্ট, সঙ্গে সাদা লিনেন প্যান্ট। আর এই সাজ সম্পূর্ণ করতে পায়ে থাকুক কোলাপুরি চটি।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Bengali New Year

পরবর্তী খবর