Home /News /life-style /
Pregnancy Planning: মা হতে চাইছেন? আগে জেনে নিন কোন কোন অভ্যাস ছাড়তে হবে এখনই

Pregnancy Planning: মা হতে চাইছেন? আগে জেনে নিন কোন কোন অভ্যাস ছাড়তে হবে এখনই

Pregnancy Lifestyle: মা হতে চাইলে পিৎজা, বার্গার, শিঙাড়া, কফি, ক্যান্ডি, ফ্রেঞ্চ ফ্রাই, শর্করাজাতীয় পানীয় এবং অবশ্যই জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস ভুলে যান।

  • Share this:

    #নয়াদিল্লি: মা হতে চাওয়া খুব সহজ সিদ্ধান্ত নয় মোটেও। বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে এত বড় দায়িত্ব নেওয়ার আগে সজাগ ও সতর্ক হতেই হবে মহিলাদের। মা (Pregnant) হওয়ার আগে বেশ কিছু নিয়ম মেনে চলতেই বলে চিকিৎসকরা। মা হওয়ার (Pregnancy Planning) কথা ভেবে থাকলে সবার আগে প্রয়োজন নিজের জীবন যাত্রায় কিছু বদল। সন্তান ও মায়ের শারীরিক কোনও ক্ষতি যাতে না হয়, তার জন্য বেশ কিছু অভ্যাস ত্যাগ করাও প্রয়োজন। মা হতে চাইলে সব দিক বুঝে কিছু বিষয় মাথায় রেখে তবেই সিদ্ধন্ত (Pregnancy Planning) নেবেন।

    আরও পড়ুন -মনের মধ্যে টালমাটাল? সাউন্ড থেরাপি নিয়ন্ত্রণে আনবে হাজারো শারীরিক মানসিক চাপ

    ১. যাদের আগে থেকেই নানা জটিল রোগ রয়েছে শরীরে, তারা অবশ্যই যেকোনও পরিস্থিতিতে সর্বাগ্রে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। মধুমেহ, থাইরয়েড, উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে মা হওয়ার সময় বেশ কিছু সমস্যা দেখা দিতে পারে। তাই শারীরিক অবস্থার কথা সবসময় চিকিৎসককে জানান।

    ২. চিকিৎসকদের মতে, শিশুর মস্তিষ্ক ও শিরদাঁড়ার গঠন যাতে সঠিক হয় তাই গর্ভবতী হওয়ার আগে ফলিক অ্যাসিড জাতীয় খাবার খাওয়া দরকার। নাহলে পরবর্তীকালে শিশুর নানারকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

    আরও পড়ুন - অন্যের লিপস্টিক কাজল ব্যবহার করছেন? বাড়ছে ভাইরাস ব্যাকটেরিয়ার সংক্রমণের ঝুঁকি

    ৩. মা হওয়ার পরিকল্পনা (Pregnancy Planning) করলে আগেই ছেড়ে দিন ধূমপান এবং মদ্যপান। ধূমপান ও মদ্যপান স্বাস্থ্যের পক্ষে কতখানি ক্ষতিকারক তা সকলেরই জানা। যে শিশু ভূমিষ্ঠ হয়নি, পেটে থাকা অবস্থাতেই নানা রোগ দেখা দিতে পারে এর কারণে। অসময়ে জন্ম, শিশুর ওজন সঠিক না হওয়া, মিসক্যারেজের সম্ভাবনা দেখা দিতে পারে এবং গর্ভস্থ শিশুর শ্বাসপ্রশ্বাসেও সমস্যা হতে পারে।

    ৪. মা হতে চাইলে নিজের স্বাস্থ্য আগে ঠিক রাখতে হবে আপনাকে। প্রতিদিন নিয়ম করে সঠিক পুষ্টিগুণ সম্পন্ন খাবার দরকার। প্রতিদিনের খাবারের তালিকায় ভিটামিন, খনিজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। শাকসবজি, ফল, বাদাম, প্রোটিন, ভিটামিনজাতীয় খাবার খেতে হবে। পাশাপাশি নিয়ম মেনে দরকার শরীরচর্চা। চিকিৎসকদের পরামর্শ মেনে হালকা থেকে মাঝারি ব্যায়াম অবশ্যই জরুরি।

    ৫. মা হতে চাইলে পিৎজা, বার্গার, শিঙাড়া, কফি, ক্যান্ডি, ফ্রেঞ্চ ফ্রাই, শর্করাজাতীয় পানীয় এবং অবশ্যই জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস ভুলে যান।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Pregnancy, Pregnant Woman

    পরবর্তী খবর