Home /News /life-style /
Make Up Tips: অন্যের লিপস্টিক কাজল ব্যবহার করছেন? অজস্র ভাইরাস ব্যাকটেরিয়ার সংক্রমণের ঝুঁকি বাড়াচ্ছেন অজান্তেই

Make Up Tips: অন্যের লিপস্টিক কাজল ব্যবহার করছেন? অজস্র ভাইরাস ব্যাকটেরিয়ার সংক্রমণের ঝুঁকি বাড়াচ্ছেন অজান্তেই

Skin Problem: আপনার মুখে সরাসরি টেস্টার লাগাবেন না, সবসময় হাতের উপর ব্যবহার করুন।

  • Share this:

    #নয়াদিল্লি: মাঝে মাঝেই প্রিয় বন্ধুর সঙ্গে নিজের প্রিয় লিপস্টিক শেয়ার করেন? বন্ধুত্ব বাড়তে পারে নিশ্চয়ই, তবে এমন আচরণ বিশেষজ্ঞদের চিন্তাও (Make Up Tips) বাড়াচ্ছে ততোধিক। প্রসাধনী এবং মেকআপ (Make Up Tips) ভাগাভাগি করা সাধারণত বন্ধু, বোনদের মধ্যে হয়েই থাকে। বিষয়টি খুবই সুন্দর কিন্তু কেউই বুঝতে পারেন না যে এতে আসলে ক্ষতি হতে পারে দু’জনেরই। কী কী সমস্যা হতে পারে দেখে নিন এক ঝলকে:

    আরও পড়ুন- কারও সঙ্গে ডেটিংয়ে যাওয়ার আগে ভীষণ নার্ভাস? ডেটিং অ্যাংক্সাইটি কাটান এই উপায়ে

    চোখের মেকআপ শেয়ার করা: চোখ হল সবচেয়ে সংবেদনশীল অঙ্গ এবং সূক্ষ্ম প্রচুর ব্যক্তিগত ব্যাকটেরিয়াও থাকে চোখে। বিশেষ করে যারা কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করেন, ব্যাকটেরিয়া লেন্সের সঙ্গে লেগে থাকতে পারে এবং আটকে যেতে পারে। কাজল, আইলাইনার, মাসকারা ইত্যাদি জিনিস শেয়ার করলে চোখের সংক্রমণ হতে পারে। চোখ লাল হয়ে যাওয়া, চোখ জ্বালা এবং অন্যান্য ব্যাকটেরিয়া সংক্রমণও ঘটতে পারে।

    লিপস্টিক শেয়ার করা: লিপস্টিক শেয়ার করা ভীষণই অস্বাস্থ্যকর। একজন থেকে অন্যজনে ভাইরাস সংক্রামিত হয় এভাবেই। এই ভাইরাল সংক্রমণে ঠান্ডা লাগা বা ঘা সবই হতে পারে যা সারতেও দীর্ঘ সময় লাগতে পারে।

    আরও পড়ুন- শরীরের বিশেষ বিশেষ অংশে 'সিগনেচার থেরাপি' বদলে দিতে পারে মন মেজাজ!

    ব্রণ সমস্যা: সকলেই জানেন, ত্বকের ধরন অনুসারে প্রসাধনী ব্যবহার না করলে ব্রণ বাড়তে পারে। এছাড়াও, যদি কনসিলার বা ফাউন্ডেশন কিছু সময়ের জন্য খোলা বা অনাবৃত রাখা হয়, তবে তাতে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে৷ সুতরাং মুখের কোনও প্রসাধনী শেয়ার করলে তাতে ত্বকে সংক্রমণ এবং ব্রণর সমস্যা দেখা দিতে পারে৷

    ব্রাশ এবং অ্যাপ্লায়ার্স: মেকআপ করার ব্রাশ সকলেই নিয়মিত পরিষ্কার করেন না। সুতরাং অন্য ব্যক্তির ব্রাশ এবং অ্যাপ্লায়ার্স ব্যবহার করার আগে ভাবুন, ওগুলো আদৌ পরিষ্কার তো? ব্রাশ বা অ্যাপ্লায়ার্স শেয়ার করার মাধ্যমে সংক্রমণ হওয়ার ঝুঁকি প্রবল।

    মেকআপ টেস্টার: মেকআপ টেস্টারে ব্যাকটেরিয়া থাকার বিশাল সম্ভাবনা রয়েছে। এবং যেহেতু অনেক মানুষ টেস্টার ব্যবহার করেন তাই এটি ব্যবহার করা অত্যন্ত অস্বাস্থ্যকর। আপনার মুখে সরাসরি টেস্টার লাগাবেন না, সবসময় হাতের উপর ব্যবহার করুন। সরাসরি নিজের আঙুল দিয়েও মাখবেন না, অন্য কোনও উপায় অবলম্বন করুন এবং তারপরে তুলো দিয়ে পরিষ্কার করুন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Make Up, Make Up Tips

    পরবর্তী খবর