Home /News /life-style /
Dating anxiety: কারও সঙ্গে ডেটিংয়ে যাওয়ার আগে ভীষণ নার্ভাস? ডেটিং অ্যাংক্সাইটি কাটান এই উপায়ে

Dating anxiety: কারও সঙ্গে ডেটিংয়ে যাওয়ার আগে ভীষণ নার্ভাস? ডেটিং অ্যাংক্সাইটি কাটান এই উপায়ে

Dating Tips: আপনি যে ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে চান এবং যে বিষয়গুলি এড়িয়ে যেতে চান সেগুলি নোট করুন।

  • Share this:

    #নয়াদিল্লি: ডেটিং অ্যাংক্সাইটি (Dating anxiety) খুবই বাস্তব এবং সাধারণ অনুভূতি। প্রথম কারও সঙ্গে দেখা করতে গেলে একটু নার্ভাস তো লাগেই। অচেনা মানুষের সঙ্গে আলাপ করতে গিয়ে কীভাবে নিজেকে মেলে ধরবেন, কী কথা বলবেন, তাতে আপনার সঙ্গের মানুষটির কী প্রতিক্রিয়া হবে এসব ভাবনা মাথায় কাজ করেই, বিশেষ করে সেই মানুষ যদি আপনার সম্ভাব্য জীবনসঙ্গী হয়।

    আরও পড়ুন- রসগোল্লা হোক বা নলেন গুড়ের সন্দেশ! কলকাতার এই ৫ দোকানে মিষ্টি না খেলে জীবনই বৃথা

    মহামারীতে বাড়িতে থেকেই কাজ করে বন্ধু বা আলাপীদের সঙ্গে সামাজিক সাক্ষাৎ সীমিত হয়ে গেছে। রোম্যান্টিক পরিবেশে নতুন কারও সঙ্গে দেখা করার সম্ভাবনা হলে তাই একটা বাড়তি মানসিক চাপ (Dating anxiety) মনে হতেই পারে। এই মুহূর্তে নিজের ডেটিং অ্যাংক্সাইটি (Dating anxiety) কাটাতে কী করতে পারেন দেখে নিন;

    ১. সঠিক জায়গা বাছুন

    এমন জায়গায় ডেটে যান যে জায়গা আপনার পরিচিত। পরিবেশ, খাবার এবং পানীয় ভালো হলে তা আত্মবিশ্বাসকে বাড়িয়ে তুলতে পারে। আপনি উদ্যোগ নিয়ে খাবার অর্ডার করতে পারেন। ভার্চুয়াল ডেট হলে আরামদায়ক জায়গায় বসুন। ভালো আলো জ্বেলে রাখুন এবং আপনার ব্যক্তিত্ব সম্পর্কে আপনার সঙ্গীকে জানান দিতে আশে পাশে কিছু পছন্দের জিনিস রাখুন— যেমন প্রিয় বই, পোষ্যের ছবি বা আপনার ঘুরতে যাওয়ার ছবি, বা গাছ।

    ২. সৎ থাকুন

    আপনার সঙ্গীকে জানতে দিন যে আপনি উদ্বিগ্ন। এতে অনেকটা সহজ হবে আলাপচারিতা। হয়তো দেখলেন আপনার সঙ্গীও একই রকমের নার্ভাস।

    আরও পড়ুন- বিছানা বা চেয়ার থেকে উঠে দাঁড়ালেই ঘোরাচ্ছে মাথা? সময় থাকতে সতর্ক হন!

    ৩. প্রস্তুত হয়ে আসুন

    একটু প্রস্তুতি নিয়ে এলে ভালো হবে। আপনি যে ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করতে চান এবং যে বিষয়গুলি এড়িয়ে যেতে চান সেগুলি নোট করুন। আপনাকে দুর্বল বোধ করাতে পারে এমন বিষয়গুলিতে উত্তর আগে থেকে ভেবে রাখা বুদ্ধিমানের কাজ।

    ৪. মুহূর্তে বাঁচুন

    ডেটিং করতে গিয়ে উদ্বেগ হলে তা অনেক প্রশ্ন রেখে যায়। মনে রাখবেন আপনার সঙ্গের মানুষ আপনার চেহারা, ভঙ্গি, শব্দ নিক্ষেপ, কথা প্রতিটি ছোটখাটো বিষয়ও লক্ষ্য করেন। তাই অন্যমনস্ক হবেন না। মনোযোগ দিয়ে শুনুন, বলুন।

    ৫. ভালো চিন্তা করুন, পজিটিভ ভাবুন

    ধরুন, আপনি একটা মজার কথা বললেন আপনার সঙ্গের মানুষটি হাসলও না, মনে হতেই পারে আপনার রসিকতায় না হাসা মানে কোথাও একটা সমস্যা হচ্ছে, সব ঠিকঠাক চলছে না। সবকিছুতেই পছন্দসই প্রতিক্রিয়ার আশা করা অবাস্তব। বরং ভাবতে চেষ্টা করুন সব ঠিকঠাকই আছে। আপনি আসার পরে হাসি বিনিময় হলে, বা আপনার বিষয়ে প্রশ্ন করলে, নিজের ব্যক্তিগত জীবন সম্পর্কে কিছু শেয়ার করলে বুঝবেন সব ঠিকই আছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Dating, Dating App, Facebook Dating, Online Dating

    পরবর্তী খবর