Home /News /life-style /
Sound Therapy: মনের মধ্যে টালমাটাল? সাউন্ড থেরাপি নিয়ন্ত্রণে আনতে পারে হাজারো শারীরিক মানসিক চাপ!

Sound Therapy: মনের মধ্যে টালমাটাল? সাউন্ড থেরাপি নিয়ন্ত্রণে আনতে পারে হাজারো শারীরিক মানসিক চাপ!

Sound Bath: সাউন্ড থেরাপি ধ্যান করতে সাহায্য করে এবং আপনার মনোযোগ শব্দের দিকে ঘুরিয়ে দিলেই একাগ্রতা বাড়াতে সাহায্য করবে।

  • Share this:

    #নয়াদিল্লি: দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে সাউন্ড থেরাপি (Sound Therapy)। শারীরিক এবং মানসিক সমস্যার নিরাময়ের জন্য সঙ্গীত, যন্ত্র এবং অন্যান্য বস্তুর শব্দ ব্যবহার করাকেই বলে সাউন্ড থেরাপি (Sound Therapy)। সাউন্ড বাথ (Sound Bath) এই সময়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ নিরাময় পদ্ধতি। বৈজ্ঞানিকভাবেই স্ট্রেস, উদ্বেগ এবং অন্যান্য মানসিক ব্যাধি নিরাময়ে কাজে আসে এই শব্দ স্নান।

    আরও পড়ুন- শরীরের বিশেষ বিশেষ অংশে 'সিগনেচার থেরাপি' বদলে দিতে পারে মন মেজাজ!

    সাউন্ড থেরাপি (Sound Therapy) নতুন বিষয় নয় মোটেও, যুগ যুগ ধরে এই থেরাপি প্রচলিত। প্রাচীনকালে ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র যেমন ড্রাম এবং হাততালির মতো অন্যান্য শব্দ ব্যবহার করা হতো। কিছু কিছু রোগ নিরাময়ের জন্য বাদ্যযন্ত্র থেকে শব্দ তরঙ্গ এবং কম্পন ব্যবহার করাকেই থেরাপি বলা হয়। শব্দ মস্তিষ্ককে নিয়ন্ত্রণ করে অ্যান্টি স্ট্রেস হরমোন নিঃসরণ করে যা শরীরের পক্ষে উপকারী।

    শরীরের বেশিরভাগ অসুস্থতা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মানসিক চাপের সঙ্গে সম্পর্কিত। রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়া, উচ্চ রক্তচাপ, দুশ্চিন্তা ইত্যাদি শারীরিক সমস্যা মানসিক চাপের কারণেই ঘটে। সাউন্ড থেরাপি (Sound Therapy) চাপ কমানোর আদর্শ পন্থা।

    আরও পড়ুন- কারও সঙ্গে ডেটিংয়ে যাওয়ার আগে ভীষণ নার্ভাস? ডেটিং অ্যাংক্সাইটি কাটান এই উপায়ে

    মন ও শরীরে সাউন্ড থেরাপির কী প্রভাব দেখে নিন এক ঝলকে।

    মানসিক চাপ কমায়

    সাউন্ড থেরাপি স্ট্রেস কমাতে এবং শরীর ও মনকে শান্ত করতে সাহায্য করে।

    মাথাব্যথা কমায়

    মাথায় একসঙ্গে অনেক কিছু চললে মাথা ভারী হয়ে যায়, যার ফলে ঘন ঘন মাথাব্যথা হয়। সাউন্ড থেরাপি মস্তিষ্ককে মুক্ত করতে সাহায্য করে যা ব্যথাও কমায়।

    মনোযোগে সাহায্য করে

    সাউন্ড থেরাপি ধ্যান করতে সাহায্য করে এবং আপনার মনোযোগ শব্দের দিকে ঘুরিয়ে দিলেই একাগ্রতা বাড়াতে সাহায্য করবে।

    শক্তি বৃদ্ধি করে

    একসঙ্গে অনেক ক’টা কাজ করার ফলে আমাদের শক্তি বিভিন্ন জায়গায় চলে যায়। সাউন্ড থেরাপির মাধ্যমে হারানো পজিটিভিটি ফিরে আসে এবং ক্লান্তি কমে যায়। ফলে শরীরের অভ্যন্তরীণ শক্তি বৃদ্ধি ঘটে।

    উদ্বেগ এবং বিষণ্নতা হ্রাস করে

    উদ্বেগ এবং বিষণ্নতার মতো মানসিক ব্যাধি কোনও না কোনওভাবে স্ট্রেসের সঙ্গেই সম্পর্কিত। প্রশান্তিদায়ক আওয়াজ মস্তিষ্কের কোষগুলিকে শিথিল করে যা আরও ভালোভাবে চাপ মোকাবিলা করতে সাহায্য করে। এটি শরীরকে শান্ত করে উদ্বেগ এবং বিষণ্নতার সম্ভাবনা হ্রাস করে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Sound Sleep

    পরবর্তী খবর