Home /News /life-style /
Pet Parenting: কোভিডে বেড়েছে নৈকট্য! সন্তান নয়, পোষ্যের অভিভাবক হতে চাইছেন অনেক মানুষই: সমীক্ষা

Pet Parenting: কোভিডে বেড়েছে নৈকট্য! সন্তান নয়, পোষ্যের অভিভাবক হতে চাইছেন অনেক মানুষই: সমীক্ষা

Pet Care Tips: গত দু’বছরে ১০০০-এরও বেশি মানুষ কোনও না কোনও পোষ্যকে (Pet Parenting) দত্তক নিয়েছেন বা কিনেছেন বা উপহার হিসেবে পেয়েছেন।

  • Share this:

    #নয়াদিল্লি: পোষ্যকে অনেকেই নিজেদের সন্তান হিসেবেই দেখেন। পোষ্যের মালিক নয় বরং পোষ্য প্রাণীর (Pet Care) ‘মা’, ‘বাবা’ হিসেবেই (Pet Parenting) নিজেকে ভাবতে চান অনেকে। এই ভাবনা থেকেই পরিবারের সদস্য হয়ে ওঠে একজন পোষ্য। পোষ্যের সঙ্গেও অভিভাবকের মতোই আচরণ করেন তাঁরা। সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, নিজের সঙ্গী বা সন্তানের থেকেও পোষ্যকেই (Pet Care Tips) বেশি ভালোবাসছেন অনেকে। সমীক্ষায় দেখা গিয়েছে, পোষ্যকে একা বাড়িতে রেখে যেতে হবে এই ভয়ে অফিসে যোগ দিতে একটু সংশয়ে ভুগছেন আমেরিকার ৪২% নাগরিক! পেট সিটিং এবং ওয়াকিং অ্যাপ দ্য ওয়াগের জন্য একটি সমীক্ষা চালানো হয়েছিল সম্প্রতি। তাতেই দেখা গিয়েছে, গত দু’বছরে ১০০০-এরও বেশি মানুষ কোনও না কোনও পোষ্যকে (Pet Parenting) দত্তক নিয়েছেন বা কিনেছেন বা উপহার হিসেবে পেয়েছেন।

    আরও পড়ুন- ডায়াবেটিস ধরা পড়েনি, তবুও রক্তে বেড়েই চলেছে শর্করার মাত্রা? সতর্ক হন এখনই

    সমীক্ষা অনুযায়ী, ওয়ার্ক ফ্রম হোমের পালা চুকিয়ে যখন অবশেষে অফিস যাওয়ার সময় এসেছে তখন বাড়িতে পোষ্যকে একা রেখে যেতে হবে এই ভয়ে আর দুশ্চিন্তায় ভুগছেন অনেকেই। অফিসে গিয়ে বাড়ির পোষ্যটিকে (Pet)) সঙ্গী বা সন্তানের চেয়েও বেশি মিস করবেন তাঁরা এমনটাও উঠে এসেছে সমীক্ষায়। অস্বাভাবিক নয় যদিও। কোভিড অতিমারির কারণে ওয়ার্ক ফ্রম হোম শুরু হওয়ায় অনেকেই পোষ্যের (Pet Parenting) সঙ্গে বেশি সময় কাটাতে অভ্যস্ত হয়ে গিয়েছেন। ফলে এখন মায়া কাটিয়ে অফিসে অনেকটা সময় অতিবাহিত করা রীতিমতো চ্যালেঞ্জ অনেকের কাছেই।

    দ্য ওয়াগের এই সমীক্ষায় আরও জানা গিয়েছে, পোষ্য থাকলে যে এতরকমের দায়িত্ব থাকে তা আগে বুঝতে পারেননি অনেকেই। একটি কুকুরের পিছনে কতখানি সময়, খরচা এবং যত্নের প্রয়োজন হয় তা বুঝতে পেরে অনেকেই অবাক! সমীক্ষায় দেখা গিয়েছে, একটি পোষ্য (Pet Care Tips) কুকুরের পিছনে প্রায় ৪০ হাজার ডলার অব্দি খরচ হয়ে গিয়েছে অনেকের।

    আরও পড়ুন- কোথাও লাঠিখেলা কোথাও ঠান্ডাই, গুজিয়া! ভারতে নানা অঞ্চলের দোল উৎসব উদযাপনে অনন্য

    পশু চিকিৎসক এবং কুকুরের প্রয়োজনীয় ওষুধ ও অন্যান্য জিনিসের দামের কারণে এমনটা খরচ হওয়া অস্বাভাবিক নয়। ৮৭% আমেরিকান স্বীকার করেছেন, কুকুর (Pet Care Tips) কেনার সময় বা তার আগে এতখানি খরচের বহর সম্পর্কে ধারণা ছিল না কারও। তবে এখন অবশ্য সেই সিদ্ধান্ত নিয়ে সকলের আক্ষেপ রয়েছে এমনও না। ৯৭% মানুষ জানিয়েছেন (Pet Parenting) কুকুর থাকায় চরম সংকটেও মানসিক শান্তি পেয়েছেন তাঁরা। উদ্বেগও অনেক কম হয়ে গিয়েছে পোষ্যের সাহচর্যে!

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Pet, Pet Dog

    পরবর্তী খবর