Home /News /life-style /
Newborn Health: জলবায়ু পরিবর্তন শিশু ও সদ্যোজাতদের জন্য ডেকে আনতে পারে বড়সড় বিপদ

Newborn Health: জলবায়ু পরিবর্তন শিশু ও সদ্যোজাতদের জন্য ডেকে আনতে পারে বড়সড় বিপদ

তাঁরা গবেষণা করে দেখেছেন যে, জলবায়ুর পরিবর্তনের ফলে নবজাতক শিশুদের স্বাস্থ্যে বিশাল প্রভাব পড়তে পারে।

  • Share this:

#কলকাতা: জলবায়ুর পরিবর্তনের কারণে বিশ্ব জুড়ে বেড়েই চলেছে তাপমাত্রা। এই জলবায়ুর পরিবর্তনের প্রভাব পরতে পারে সদ্যোজাত শিশুদের উপরেও। তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে নির্ধারিত সময়ের আগেই শিশুর জন্ম, জন্মের পরে নবজাতকদের বিভিন্ন ধরনের রোগ, শিশুদের দ্রুত গতিতে ওজন বেড়ে যাওয়ার মতো ঘটনা বেড়ে যাবে। ফলে বোঝাই যাচ্ছে, জলবায়ুর পরিবর্তন সব থেকে বেশি প্রভাব ফেলবে নবজাতক শিশুদের উপরে। পেডিয়াট্রিক অ্যান্ড পেরিন্যাটাল (Pediatric And Perinatal) জার্নালের স্পেশ্যাল এডিশনে প্রকাশিত হয়েছে এই বিশেষ সমীক্ষা। এই জার্নালের অতিথি সম্পাদক এবং বস্টন বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল হেলথের প্রফেসর গ্রেগরি এ ওয়েলেনিয়াস (Gregory A Wellenius) এবং গবেষক অ্যামেলিয়া কে ওয়েসেলিঙ্ক (Amelia K Wesselink) জানিয়েছেন, তাঁরা গবেষণা করে দেখেছেন যে, জলবায়ুর পরিবর্তনের ফলে নবজাতক শিশুদের স্বাস্থ্যে বিশাল প্রভাব পড়তে পারে।

আরও পড়ুন: ৫ বছরের কম বয়সী বাচ্চাদের মাস্ক পরানো জরুরি? কেন্দ্র জারি করেছে নতুন নিয়ম

১০ লক্ষ গর্ভবতী মহিলার উপর নজরদারি যে সব জায়গায় গরম সব থেকে বেশি, সেই সব জায়গায় ১৬ শতাংশ ক্ষেত্রে নির্ধারিত সময়ের আগেই শিশুর জন্মের ঘটনার কথা প্রকাশ্যে এসেছে। অস্ট্রেলিয়ার সাউথ ওয়েলস, যেখানে তাপমাত্রা বেশি, সেখানে ২০১৪ সাল থেকে ২০১৫ সালের মধ্যে প্রায় ১০ লাখ গর্ভবতী মহিলার উপরে নজর চালিয়ে গবেষকেরা এই সিদ্ধান্তে এসেছেন। জলবায়ু পরিবর্তনের জেরে যে বিশ্ব উষ্ণায়ন ঘটছে, তার প্রভাব সরাসরি এসে পড়ছে গর্ভবতী মহিলাদের সন্তান প্রসবের উপরে। এর ফলে অনেকেই প্রিম্যাচিওর শিশুর জন্ম দিচ্ছেন এবং যাঁরা ঠিক সময়ে সন্তানের জন্ম দিচ্ছেন, সেই শিশুদের ক্ষেত্রেও নানান সমস্যা দেখা যাচ্ছে।

আরও পড়ুন: সপ্তাহে চার দিন কাজ, তিন দিন ছুটি জুনেই চালু ব্রিটেনে! আর ভারতে?

আমেরিকার অবস্থা গবেষকরা জানিয়েছেন যে, ২০০৭ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত আমেরিকার অবস্থাও এমন ছিল। সেখানে জলবায়ুর পরিবর্তনের প্রভাবে তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে নবজাতক শিশুর জন্মের বিপদের মাত্রা প্রায় ১৫ শতাংশ ছিল। এ ছাড়াও জন্মের পর বাচ্চাদের মধ্যে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যাও দেখা গিয়েছিল।

তাপমাত্রা বৃদ্ধির ফলে সমস্যা এই জার্নালে প্রকাশিত অন্য আর একটি রিপোর্টে গবেষকেরা ইজরায়েলে জন্মানো প্রায় দুই লক্ষ শিশুর উপরে একটি বিশ্লেষণ করে। সেখানে দেখা যায় যে, শিশুর জন্মের প্রথম বছরে তাপমাত্রার প্রভাবে তাদের ওজন বেড়ে গিয়েছে। এর মধ্যে প্রায় ২০ শতাংশ শিশু সরাসরি রাতের তাপমাত্রার সংস্পর্শে আসে। এর ফলে সেই ২০ শতাংশ শিশুর শরীরের ওজনে তার প্রভাব পড়েছে। দেখা গিয়েছে, তাপমাত্রার প্রভাবে তাদের শরীরের ওজন স্বাভাবিকের থেকে বেশি।
Published by:Rukmini Mazumder
First published:

Tags: Newborn

পরবর্তী খবর