Home /News /life-style /
Four Day Work Week: সপ্তাহে চার দিন কাজ, তিন দিন ছুটি জুনেই চালু ব্রিটেনে! আর ভারতে?

Four Day Work Week: সপ্তাহে চার দিন কাজ, তিন দিন ছুটি জুনেই চালু ব্রিটেনে! আর ভারতে?

Four Day Work Week

Four Day Work Week

এরই মধ্যে প্রায় ১২টি কোম্পানি দেশের এই পাইলট প্রজেক্ট (Four Day Work Week) চালু করার পক্ষে রাজি হয়ে গিয়েছেন।

  • Share this:

    #লন্ডন: কাজের ধরনে বড়সড় বদল আনতে চলেছে ব্রিটেন। কর্মীদের জন্য অভূতপূর্ব সুযোগ আনতে চলেছে ইউকে-র একাধিক কোম্পানি (Four Day Work Week)। যে সমস্ত কর্মীরা নিজেদের জীবনের বেশিরভাগ সময় কোনও ভাবেই অফিসে কাটাতে চান না, তাঁদের জন্য এটি হতে পারে সুবর্ণ সুযোগ। জানা গিয়েছে, খুব শীঘ্রই সপ্তাহে চার দিন (Four Day Work Week) কাজের প্রস্তাব আনা হতে চলেছে ব্রিটেনে। এরই মধ্যে প্রায় ১২টি কোম্পানি দেশের এই পাইলট প্রজেক্ট (Four Day Work Week) চালু করার পক্ষে রাজি হয়ে গিয়েছেন। আগামী জুন থেকেই এই পরীক্ষামূলক কাজের পদ্ধতি শুরু করা হবে। চলবে ডিসেম্বর পর্যন্ত। তার পরেও এই নিয়মই চলবে কিনা, তার সিদ্ধান্ত নেওয়া হবে ডিসেম্বরের পরে।

    জানা গিয়েছে, ইতিমধ্যেই ৩০ টি ব্রিটিশ কোম্পানি এই প্রজেক্ট চালুর পক্ষে মত দিয়েছেন। সপ্তাহে কর্মীদের ৩২ ঘণ্টা কাজের প্রস্তাবে সায় দিয়েছেন তাঁরা। এবং একই সঙ্গে জানানো হয়েছে, কর্মীদের কাজের সময় কমানোর প্রভাবে তাঁদের বেতন বা অন্য সুযোগ সুবিধায় কোনও ঘাটতি করা হবে না। এমনকী, এই ৩২ ঘণ্টা কাজের বিষয়টি প্রয়োজনে কর্মীরা ৫ দিনেও পূর্ণ করতে পারেন বলে প্রস্তাবে বলা হয়েছে।

    আরও পড়ুন: কফি ও অ্যালকোহল একসঙ্গে খাচ্ছেন? জানুন শরীরের উপর এর কেমন প্রভাব পড়তে পারে!

    ইউ কে-তে ফোর ডে উইক ক্যাম্পেনের ডিরেক্টর জো রিল একটি সাক্ষাৎকারে বলেছেন, 'সপ্তাহে চার দিন কাজের এই সিদ্ধান্ত কোম্পানিগুলির লাভই করবে। কাজের পরিমাণ তখনই বাড়ে যখন কর্মীদের লাভ থাকে। ভালো থাকতে পারেন তাঁরা।' এই ধরনের পরীক্ষামূলক পদ্ধতি এর আগে আয়ারল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্রেও করা হয়েছিল। বিশ্বের আরও বেশ কিছু দেশও এই পদ্ধতি পরীক্ষা করে দেখতে রাজি হয়েছে বলে খবর। সেই তালিকায় রয়েছে কানাডা, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড।

    আরও পড়ুন: অতিমারির পরে অস্থিরতা ও হতাশায় ভুগছে মানুষ, সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

    আইসল্যান্ডে বহু আগে এ ধরনের একটি ট্রায়ালে দেখা গিয়েছিল, কাজের পরিমাণ প্রচুর বেড়েছিল এবং কর্মীরা অনেক কম বিধ্বস্ত ছিলেন। ফলে কাজের মানও বেড়েছিল। এমন সম্ভাবনা কি ভারতেও রয়েছে? হ্যাঁ, এ দেশেরও এমন পরিকল্পনা রয়েছে সামনে। কেন্দ্রীয় সরকার কর্মীদের কাজের দিন নিয়ে ইতিমধ্যেই গবেষণা শুরু করেছে। এখানেও সপ্তাহে চার দিন কাজের কথা ভাবা হয়েছে, তবে অন্য দেশের মতো কাজের সময় ভারতে এক হবে না। কাজের সময় সেক্ষেত্রে বাড়বে। নতুন নিয়ম চালু হলে সপ্তাহে চার দিন কাজ ও তিন দিন ছুটির সম্ভাবনা হবে ভারতে। ২০২২-২০২৩ অর্থবর্ষে কেন্দ্র এ নিয়ে সিদ্ধান্ত বদল ঘোষণা করতে পারে।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Coronavirus, Office Hours

    পরবর্তী খবর