Home /News /life-style /
Mental Health: অতিমারির পরে অস্থিরতা ও হতাশায় ভুগছে মানুষ, সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

Mental Health: অতিমারির পরে অস্থিরতা ও হতাশায় ভুগছে মানুষ, সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

Mental Health

Mental Health

এক অর্থে সমগ্র জনজীবন স্তব্ধ হয়ে গিয়েছে। এমন একটি পরিস্থিতি, যেখানে কেউ কিছু করতে চাইছে না। (Mental Health)

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মহামারির পর মানুষ মানসিক ভাবে অনেকটাই দুর্বল হয়ে পড়েছে। বেশির ভাগ মানুষের জীবনে হতাশা, নিরাশা, অস্থিরতা এবং শূন্যতার নানান খারাপ পর্ব এসেছে, যার কারণে তারা নিরুৎসাহিত হতে শুরু করেছে বা জীবনের প্রতি উৎসাহের অভাব কমে গিয়েছে। এক অর্থে সমগ্র জনজীবন স্তব্ধ হয়ে গিয়েছে। এমন একটি পরিস্থিতি যেখানে কেউ কিছু করতে চাইছে না। মানুষের মধ্যে লক্ষ্যের অভাব, খিটখিটে মেজাজ ইত্যাদি লক্ষণ দেখা যাচ্ছে। এখনও সমস্যা পূর্ণ আকারে দেখা না-গেলেও এর থেকে মানসিক অবসাদের জন্ম হতে পারে।

বিশ্বের ১০ শতাংশ মানুষ এই অনুভূতির শিকার:

করোনার পরে, বেশির ভাগ মানুষ এমন পরিস্থিতির মুখোমুখি হয়েছে। আমরা নিজেরাই জানি না কেন জীবনের প্রতি এই হতাশার অনুভূতি গড়ে উঠছে। একটি আন্তর্জাতিক সমীক্ষা বলছে যে, সারা বিশ্বের ১০ শতাংশ মানুষ এই নিরুৎসাহের অনুভূতির শিকার হয়েছে এবং তাদের জীবন স্থবির হয়ে পড়েছে। গত বছরের এপ্রিল ও জুন মাসে ৭৮টি দেশ থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে এই সমীক্ষা চালানো হয়। সমীক্ষা অনুসারে, এই হতাশার অনুভূতি বিভিন্ন মানুষ ভেদে আলাদা আলাদা। শীঘ্রই ব্যক্তিগত ভাবে নেওয়া কিছু পদক্ষেপ আমাদের এই অবস্থা থেকে মুক্তি দিতে পারে।

আরও পড়ুন: বাংলার নেতাজি ট্যাবলো কেন দিল্লির প্রজাতন্ত্র দিবসের প্যারেডে বাদ? মামলা গড়াল হাইকোর্টে

অন্যদের সঙ্গে মানসিক সংযুক্তি:

সমীক্ষায় বলা হয়েছে যে, জীবন স্থবির হওয়া আসলে একটি প্রি-ডিপ্রেশন অবস্থা। গবেষণায় বলা হয়েছে, কিছু তাৎক্ষণিক উপায় অবলম্বন করলে এটি কাটিয়ে ওঠা সম্ভব। প্রিয়জনের সঙ্গে বা যে কোনও মানুষের সঙ্গে মানসিক সংযুক্তি জীবনের এই শূন্যতা দূর করতে পারে। অন্যের দুরবস্থা জানা, অন্যের কষ্টের কথা জানা এই সবই নিজেদের দুঃখ লাঘবে অনেকটাই সহায়ক। আমরা চাইলে অফিসে, বাড়িতে, প্রতিবেশীদের সঙ্গে নিজের মনের কথা ভাগ করে নিতে পারি। উল্টে তাদেরও সাহায্য করতে পারি। সে ক্ষেত্রে যে কোনও জায়গায় স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করা যায়। অন্যদের সঙ্গে আমাদের বেশি ইতিবাচক সম্পর্ক থাকবে, ততই আমরা হতাশা থেকে দ্রুত মুক্তি পাব।

আরও পড়ুন: ফের তুষারপাত দার্জিলিংয়ে, কনকনে ঠাণ্ডায় কাঁপছে পাহাড়ের রানি! দেখুন

কৃতজ্ঞতা প্রদর্শন:

এ ছাড়াও অন্যের প্রতি কৃতজ্ঞতা প্রদর্শনও আমাদের হতাশা থেকে মুক্তি দেয়। সারা দিন আমাদের সাহায্য করেছেন এমন সমস্ত মানুষ, আমাদের সঙ্গে ইতিবাচক ব্যবহার করেন বা যাঁরা প্রশংসা করেন, আমাদের উৎসাহ দেন, তাঁদের সবাইকে কৃতজ্ঞতা জ্ঞাপনের মাধ্যমেও আমরা সমাজের সঙ্গে আবদ্ধ হতে পারি।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Corona, Depression, Health

পরবর্তী খবর