Home /News /kolkata /
West Bengal Netaji Tableau: বাংলার নেতাজি ট্যাবলো কেন দিল্লির প্রজাতন্ত্র দিবসের প্যারেডে বাদ? মামলা গড়াল হাইকোর্টে

West Bengal Netaji Tableau: বাংলার নেতাজি ট্যাবলো কেন দিল্লির প্রজাতন্ত্র দিবসের প্যারেডে বাদ? মামলা গড়াল হাইকোর্টে

West Bengal Netaji Tableau

West Bengal Netaji Tableau

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সেই ট্যাবলো (West Bengal Netaji Tableau) বাদ দেওয়ার বিষয়টি রাজ্য সরকারকে জানানো হলেও, কী কারণে ট্যাবলো বাদ পড়ল, সে বিষয়ে কোনও সদুত্তর মেলেনি।

  • Share this:

#কলকাতা: খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। আবেদন করেছিলেন যাতে, পশ্চিমবঙ্গের প্রস্তাবিত নেতাজি ট্যাবলো (West Bengal Netaji Tableau) এবারের প্রজাতন্ত্র দিসবে দিল্লির রাজপথে প্রদর্শিত হয়। তবে তাতেও সুরাহা হয়নি। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সেই ট্যাবলো (West Bengal Netaji Tableau) বাদ দেওয়ার বিষয়টি রাজ্য সরকারকে জানানো হলেও, কী কারণে ট্যাবলো বাদ পড়ল, সে বিষয়ে কোনও সদুত্তর মেলেনি। এ নিয়ে দীর্ঘ কেন্দ্র-রাজ্য টানাপড়েনের মধ্যেই এবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হল।

বৃহস্পতিবার এই সংক্রান্ত একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। আগামী সোমবার রয়েছে মামলার শুনানি। ফলে নেতাজির ট্যাবলো (West Bengal Netaji Tableau) বিতর্কের আঁচ এবার সরাসরি পড়ল কলকাতা হাইকোর্টে। এদিন জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। মামলা দায়ের করেছেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। তাঁর প্রশ্ন, প্রজাতন্ত্র দিবসে কেন বাদ রাখা হল রাজ্যের নেতাজির ট্যাবলো? রাজ্যের গড়া ট্যাবলো কোন যুক্তিতে বাদ দিল কেন্দ্র? রাজ্যের তৈরি নেতাজির ট্যাবলো অনুষ্ঠানের আগেই অন্তর্ভুক্তির দাবি তুলেছেন মামলাকারী। আগামী সপ্তাহে ট্যাবলো শুনানির সম্ভাবনা রয়েছে কলকাতা হাইকোর্টে।

আরও পড়ুন: ফের তুষারপাত দার্জিলিংয়ে, কনকনে ঠাণ্ডায় কাঁপছে পাহাড়ের রানি! দেখুন

আগামী সপ্তাহেই নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী। তার সঙ্গে রয়েছে স্বাধীনতার ৭৫ বছরের পূর্তি। এ বছর দিল্লির রাজপথে প্রদর্শিত প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাজ্যের তরফে নেতাজি থিমেই ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। কিন্তু সেই প্রস্তাব খারিজ করেছে কেন্দ্র, তার কারণ হিসেবে অবশ্য কোনও সদুত্তর মেলেনি। মুখ্যমন্ত্রীর প্রধানমন্ত্রীকে চিঠি লেখার পাশাপাশি, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে চিঠি পাঠিয়ে ট্যাবলো গ্রহণের আবেদন করেছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও। তবে তার পরেও কোনও কাজ হয়নি। তা নিয়ে বিতর্ক এখন তুঙ্গে।

আরও পড়ুন: বাংলা আকাদেমির চেয়ারম্যান হলেন ব্রাত্য বসু, চমকে ভরা ১৩ আমন্ত্রিত সদস্যের তালিকা

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বাংলা এবং তামিলনাড়ুর ট্যাবলো বাদ পড়া নিয়ে চিঠি লিখে জবাব দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী। তিনি কী লিখেছেন? রাজনাথ সিংয়ের কথায়, 'আমাদের সরকার ১৯৪৩ সালে নেতাজির নেতৃত্বে গঠিত সরকারের উদযাপন করেছিল। গণতন্ত্র দিবসে আজাদ হিন্দ ফৌজের জীবিত সেনাদেরকে সামিল করে সম্মানিতও করা হয়েছিল। ২০১৮ সালে সেই ভাবনা তুলে ধরা হয়েছিল। আর একটি তথ্য দিয়ে অবগত করতে চাই যে, এবার সিপিডব্লুডি‌র ট্যাবলো–তে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হচ্ছে। দেশের পক্ষ থেকে এটা করা হচ্ছে। এটা প্রতিটি রাজ্যের ক্ষেত্রে বিশেষ মুহূর্ত। আমি আশা করছি যে, এই কারণে আপনাদের সংখ্যা বাদ পড়েছে। আপনারা সক্রিয় যোগদান করবেন।' এতে যদিও বিতর্ক আরও বেড়েছে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Netaji Tableau, Republic Day 2021, Republic Day Parade

পরবর্তী খবর