Home /News /kolkata /
Bratya Basu: বাংলা আকাদেমির চেয়ারম্যান হলেন ব্রাত্য বসু, চমকে ভরা ১৩ আমন্ত্রিত সদস্যের তালিকা

Bratya Basu: বাংলা আকাদেমির চেয়ারম্যান হলেন ব্রাত্য বসু, চমকে ভরা ১৩ আমন্ত্রিত সদস্যের তালিকা

নতুন দায়িত্ব ব্রাত্য বসুর

নতুন দায়িত্ব ব্রাত্য বসুর

Bratya Basu: সম্প্রতি সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারও পেয়েছেন ব্রাত্য বসু।

  • Share this:

#কলকাতা: পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির চেয়ারম্যান হলেন ব্রাত্য বসু (Bratya Basu)। ১৩ জন আমন্ত্রিত সদস্যদের নিয়ে গঠিত হল বাংলা আকাদেমি। সেই ১৩ জন সদস্যের তালিকা দেখুন...

চেয়ারপার্সন --ব্রাত্য বসু, আর আমন্ত্রিত সদস্যরা হলেন, জয় গোস্বামী, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সঞ্জীব চট্টোপাধ্যায়, সুবোধ সরকার, প্রচেত গুপ্ত, অর্পিতা ঘোষ, অভীক মজুমদার, প্রসূন ভৌমিক, শ্রীজাত বন্দ্যোপাধ্যায়, আবুল বাশার, সুধাংশু দে এবং ত্রিদিব চট্টোপাধ্যায়। আর সরকারি প্রতিনিধি হিসেবে থাকছেন, উচ্চশিক্ষা দফতরের প্রধান সচিব, অর্থ দফতরের প্রধান সচিব, তথ্য ও সংস্কৃতি দফতরের সচিব ও পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সচিব।

পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সদস্যদের তালিকা পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির সদস্যদের তালিকা

প্রসঙ্গত, বাংলা ভাষা ও সাহিত্যের বিকাশ ও ঐতিহ্যরক্ষার লক্ষ্যে ফ্রান্সের অ্যাকাডেমি ফ্রঁসেজ-এর আদলে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের একটি অঙ্গ হিসাবে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রতিষ্ঠিত হয়। ১৯৯৪ সালে এটি একটি স্বশাসিত সংস্থার মর্যাদা পায়।

আরও পড়ুন: ভোর চারটে, পার্ক সার্কাসে এক সাফাইকর্মী যা দেখলেন, ফের সমাজের মাথা হেঁট!

 আরও পড়ুন: 'ওখানে তো চা দেওয়ারও লোক পান না...', কাকে কটাক্ষ করলেন দিলীপ ঘোষ?

সম্প্রতি সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারও পেয়েছেন ব্রাত্য বসু। রাজ্যের শিক্ষা দফতরের মন্ত্রী ব্রাত্যকে এ বছরের সাহিত্য অ্যাকাডেমি (Sahitya Academy 2021) পুরস্কারে ভূষিত করা হয়েছে মিত্র ও ঘোষ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'মিরজাফর ও অন্যান্য নাটক' গ্রন্থটির জন্য। যে ২০টি ভাষার সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার ঘোষিত হয়েছে, তার মধ্যে ব্রাত্য বসুর বইটি ছাড়া আরও একটি নাটকের বইও পুরস্কৃত হয়েছে। সেটি হিন্দিতে রচিত, নাট্যকার দয়াপ্রকাশ সিনহা পুরস্কার পেয়েছেন 'সম্রাট অশোক' নাট্যগ্রন্থটির জন্য।

Published by:Suman Biswas
First published:

Tags: Bratya Basu, West Bengal news

পরবর্তী খবর