Home /News /life-style /
Mixture of Coffee and Alcohol : কফি ও অ্যালকোহল একসঙ্গে খাচ্ছেন? জানুন শরীরের উপর এর কেমন প্রভাব পড়তে পারে!

Mixture of Coffee and Alcohol : কফি ও অ্যালকোহল একসঙ্গে খাচ্ছেন? জানুন শরীরের উপর এর কেমন প্রভাব পড়তে পারে!

অ্যালকোহলের পরে কফি খেলে বা দু’টি পানীয় একসঙ্গে মেশালে তার প্রভাব কম-বেশি একই হবে

অ্যালকোহলের পরে কফি খেলে বা দু’টি পানীয় একসঙ্গে মেশালে তার প্রভাব কম-বেশি একই হবে

কফি ও অ্যালকোহলের মিশ্রণ নিয়ে প্রশ্ন আসে, তা হলে জেনে নিন, অ্যালকোহলের সঙ্গে কফি খাওয়া কি আদৌ নিরাপদ (mixture of coffee and alcohol)

  • Share this:

ককটেল অনেক সময়ই ক্যাফিনের সঙ্গে মেশানো হয়, কিন্তু কফির সঙ্গে অ্যালকোহল মেশানো কি নিরাপদ? আবার অনেক সময়ই আমরা সতর্ক থাকতে অ্যালকোহলের পরেই কফি পান করে থাকি৷ যদি আপনার মনেও কফি ও অ্যালকোহলের মিশ্রণ নিয়ে প্রশ্ন আসে, তা হলে জেনে নিন, অ্যালকোহলের সঙ্গে কফি খাওয়া কি আদৌ নিরাপদ (mixture of coffee and alcohol)!

কী কী হতে পারে?

অ্যালকোহল ও কফি দু’টি ভিন্ন ধরনের পানীয়, যা আলাদা ভাবে খেলে শরীরের উপর ভিন্ন ভাবে কাজ করে। যদিও কফিতে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে, যা আমাদের শরীরে উদ্দীপক হিসেবে কাজ করে এবং কফি খুব তাড়াতাড়ি আমাদের এনার্জির মাত্রা বাড়িয়ে দিতে পারে। অন্য দিকে, অ্যালকোহলও আপনার মেজাজকে তাৎক্ষণিক ভাবে চাঙ্গা করে তোলে। তবে অ্যালকোহল ডিপ্রেস্যান্ট হিসেবে কাজ করে, যার ফলে আমরা সক্রিয় হয়ে ওঠার চেয়ে ঘুমন্ত ও রিল্যাক্সড বোধ করি। কিন্তু এই দু’টি পানীয় একসঙ্গে মেশালে কি আমাদের শরীরে কোনো প্রতিক্রিয়া হতে পারে?

একটি উদ্দীপক ও ডিপ্রেস্যান্ট একসঙ্গে মিশে যায়?

আমরা অ্যালকোহলের পরে কফি খেলে বা দু’টি পানীয় একসঙ্গে মেশালে তার প্রভাব কম-বেশি একই হবে৷ সাধারণত, একটি উদ্দীপক এবং একটি ডিপ্রেস্যান্ট মেশালে উদ্দীপক ডিপ্রেস্যান্টের প্রভাবকে ঢেকে দিতে পারে, যা থেকে বোঝা যায় যে, দু’রকম পানীয় একসঙ্গে মেশালে আমরা আরো উদ্যমী, সক্রিয় বোধ করতে পারি, কিন্তু তা কি আদৌ আমাদের জন্য ভালো?

আরও পড়ুন : কার্বোহাইড্রেট মানেই খলনায়ক নয়, ওজন কমাতে চাইলেও ডায়েটে রাখুন শর্করাজাতীয় খাবার

দু’টি একসঙ্গে মেশানো কি ভালো?

ক্যাফিন ও অ্যালকোহল একসঙ্গে মেশালে প্রথমেই বেশ ভালো মনে হতে পারে এবং নিজেকে আরো উদ্যমী বোধ করতে পারেন, তবে এটি অ্যালকোহলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। এক্ষেত্রে অ্যালকোহল বেশি পরিমাণে খাওয়ার সম্ভাবনা থাকে, যার ফলে অ্যালকোহলের খারাপ প্রভাব শরীরের উপর আরো বেশি পড়তে পারে।

আরও পড়ুন : ২০-তেই বুড়ি? চেহারায় অকালবার্ধক্যের ছাপ এড়াতে মেনে চলুন এই নিয়মগুলি

একসঙ্গে মেশানো উচিত?

এই প্রশ্নের উত্তর আলোচনার বিষয়বস্তু হিসাবে থেকেই যাবে, কারণ বহু বছর ধরে এনার্জি ড্রিঙ্ক অথবা ক্যাফিনযুক্ত পানীয় অথবা অ্যালকোহলের সঙ্গে কফি মেশানোর রীতি চলে আসছে। তবে বিশেষজ্ঞদের মতে, এই মিশ্রণ আমাদের শরীরে ইনটক্সিকেশন, অ্যালকোহলের বিষক্রিয়া, দীর্ঘমেয়াদি লিভার ও কিডনির সমস্যার অন্যান্য প্রভাব ফেলতে পারে। এফডিএ অনুযায়ী, ক্যাফেইনযুক্ত পানীয় এবং অ্যালকোহলের মিশ্রণ নিরাপদ নয়।

আরও পড়ুন : শীতের শুষ্কতা থেকে বাঁচাতে যত্ন নিন আপনার কেতাদুরস্ত দাড়ির

সংক্ষেপে

তাৎক্ষণিক ভাবে এই মিশ্রণ খারাপ প্রভাব ফেলে না, বরং বেশির ভাগ ক্ষেত্রেই উদ্যমী এবং সতর্ক রাখে। তবে বিশেষজ্ঞদের মতে, এই দু’টি পানীয় মিশিয়ে না-খাওয়াই উচিত। রাম এবং কোক বা আইরিশ কফি অথবা ভদকার মতো যেগুলি বেশির ভাগই এনার্জি ড্রিংক বা ক্যাফিনযুক্ত পানীয়ের সঙ্গে খাওয়া হয়, সেগুলি না খাওয়ার অথবা খুব অল্প পরিমাণে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কারণ দু’টি পানীয়র মিশ্রণ রক্তে সুগারের মাত্রাও বাড়িয়ে দেয়। তাই নিশ্চিত ভাবেই এই দু’টি উপকরণ একসঙ্গে ভাল মিশ্রণ নয়।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Alcohol, Coffee

পরবর্তী খবর