Home /News /life-style /
National Parents Day: ভুল করলে ক্ষমা চান সন্তানের কাছেও! অভিভাবকত্বে এই ভুল সন্তানের ভবিষ্যতকে করবে অন্ধকার

National Parents Day: ভুল করলে ক্ষমা চান সন্তানের কাছেও! অভিভাবকত্বে এই ভুল সন্তানের ভবিষ্যতকে করবে অন্ধকার

National Parents Day: প্যারেন্টিং কি সহজ কাজ? মোটেই নয়। খুব সংযত হয়ে, ভেবে-চিন্তে, বন্ধুর পথ অতিক্রম করে নিজেদের সঠিক পথ তৈরি করতে হয়

  • Share this:

    মা-বাবার সঙ্গে সন্তানের যে বন্ধন, তা পৃথিবীর সবচেয়ে বেশি বিশুদ্ধতম। প্যারেন্টিং কি সহজ কাজ? মোটেই নয়। খুব সংযত হয়ে, ভেবে-চিন্তে, বন্ধুর পথ অতিক্রম করে নিজেদের সঠিক পথ তৈরি করতে হয়। অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহণ করে একজন পিতামাতা তাঁদের বাচ্চাদের সৎ প্রতিপালনের রাস্তা খুঁজে নেয়। যাইহোক, কিছু অভিভাবকত্বের ভুল আপনার সন্তানের ভবিষ্যতকে খারাপভাবে প্রভাবিত করতে পারে। জাতীয় প্যারেন্ট দিবসে জেনে নিই শিশুদের জীবনে পিতামাতার গুরুত্ব ঠিক কীভাবে?

    ১) শিক্ষায় বাধা: ছোটরা তাদের জন্ম থেকেই শেখা শুরু করে। আপনার অভিব্যক্তি বোঝা থেকে শুরু করে ধীরে ধীরে বাড়তে থাকা... জিনিস চেনা- এভাবেই আপনার ছোট বাচ্চার শেখার প্রক্রিয়া এগিয়ে চলে। এই পুরো প্রক্রিয়া চলাকালীন আপনার বাচ্চা খেলবে, কাঁদবে, পড়ে যাবে। তবুও, এর মানে এই নয় যে আপনি বাচ্চাকে পড়ে যাওয়ার ভয়ে এগোতেই দেবেন না।

    ২) অন্যদের সাথে তুলনা: এটি প্রত্যেক পিতামাতা করে। অভ্যাসের সঙ্গে, গ্রেডের সঙ্গে তুলনা করা থেকে... অনেক বাবা-মা অন্য বাচ্চাদের যোগ্য হিসাবে দেখেন। কিন্তু এটি আপনার সন্তানের আত্মবিশ্বাসের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। এটি কেবল আত্ম-সন্দেহের দিকে পরিচালিত করবে। বরং তাদের সঙ্গে বসুন, কথা বলুন এবং তাঁদের কী বিরক্ত করছে তা বোঝার চেষ্টা করুন।

    ৩) আপনি বাউন্ডারি তৈরি করে দেন: অনেক বাবা-মা তাদের বাচ্চাদের প্রতিটি পদক্ষেপ নজর রাখতে চান যাতে তাদের সংশোধন করা যায়। এর ফলে আপনার বাচ্চা ভাববে যে আপনি তাদের বিশ্বাস করেন না। তাদের স্পেস দিন এবং সীমানাকে সম্মান করার চেষ্টা করুন।

    আরও পড়ুন: রোগা হওয়ার সহজ উপায়! শরীরচর্চার আগে ঠিক এইভাবে নুন খেয়ে নিন একটু

    ৪) আপনারা দুজনেই সন্তানের সামনে লড়াই করেন: একজন অভিভাবক হিসেবে আপনার সন্তানদের জন্য ভালোবাসা, বিশ্বাস এবং বিশ্বস্ততার রোল মডেল হওয়া উচিত। তারা আপনাকে তাদের আসন্ন সম্পর্কের জন্য অনুপ্রেরণা হিসাবে দেখতে চাইবে। বাচ্চাদের সামনে আপনার স্ত্রীর সঙ্গে তর্ক করা এবং মারামারি করা তাদের বছরের পর বছর ধরে আঘাত করবে এবং এমনকি তাদের নিজেদের সম্পর্কের মধ্যে সন্দেহ বা নিরাপত্তাহীনতা তৈরি করতে পারে।

    আরও পড়ুন: গ্রিন-টি তে ম্যাজিকের মতো কমে ওজন! তবে খাওয়ার পদ্ধতি না জানা থাকলে সাংঘাতিক বিপদ

    ৫) অবাস্তব প্রত্যাশা অবাস্তব প্রত্যাশাগুলি আপনার সন্তানের মন ও হৃদয়ে চাপ তৈরি করে। কঠিনভাবে ঠেলে দেওয়া জীবন তাদের ভবিষ্যতকে প্রভাবিত করার পাশাপাশি তাদের কঠিন শৈশব প্রদান করবে। আপনি আরও ভাল করতে উত্সাহিত করুন যখন তারা যথেষ্ট কাজ করছে না এবং তাদের অনুপ্রাণিত করার জন্য তাদের প্রচেষ্টার প্রশংসা করুন।

    Published by:Aryama Das
    First published:

    Tags: Parenting, Parenting Tips

    পরবর্তী খবর