• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Diwali 2021: Mysore Pak Recipe : রঙে যেন ঠিকরে পড়ে সোনার আলো; দীপাবলিতে সঙ্গে থাক ঘিয়ের আদরে মাখানো মিষ্টি পদ মাইসোর পাক

Diwali 2021: Mysore Pak Recipe : রঙে যেন ঠিকরে পড়ে সোনার আলো; দীপাবলিতে সঙ্গে থাক ঘিয়ের আদরে মাখানো মিষ্টি পদ মাইসোর পাক

ফাইল ছবি

ফাইল ছবি

Diwali 2021: Mysore Pak : দীপাবলির সহস্র আলোকমালার মতোই দুর্দান্ত এই মাইসোর পাকের স্বাদ আর রঙবাহার।

  • Share this:

শোনা যায় মাইসোরের মহারাজাকে খুশি করার জন্য শেফ তৈরি করেছিলেন এক দারুণ স্বাদের মিষ্টি। মহারাজ নাম জিজ্ঞাসা করায় শেফ বলেন এর নাম হচ্ছে মাইসোর পাক। দীপাবলিতে যখনই ঘিয়ে তৈরির মিষ্টির প্রসঙ্গ আসে তখনই এই মিষ্টির নাম উঠে আসে। দীপাবলির সহস্র আলোকমালার মতোই দুর্দান্ত এই মাইসোর পাকের স্বাদ আর রঙবাহার।

আরও পড়ুন : আমাদের আনন্দ যেন ওদের কষ্টের কারণ না হয়; দীপাবলিতে পোষ্যকে সুরক্ষিত রাখুন এই উপায়ে!

যে যে উপাদান লাগবে

২ কাপ চিনি

এক চিমটি বেকিং সোডা

এক কাপ বেসন

৩ কাপ ঘি

এক কাপ জল

প্রণালী

মাঝারি আঁচে পাত্র বসিয়ে তাতে এক কাপ ঘি দিতে হবে। এর মধ্যে বেসন দিয়ে ধীরে ধীরে নাড়তে হবে। এই ঘি আর বেসন বেশ ভালো করে মেশাতে হবে যাতে বেসনের কাঁচা গন্ধ না থাকে।

আরও পড়ুন : লাউপাতার কোলে সর্ষেমাখা মাছ, ‘ভিল ফুড’-এর ঠাকুমার রেসিপিতে ভাইফোঁটায় রাঁধুন ইলিশ পাতুরি

অন্য একটি পাত্রে চিনি আর জল একসঙ্গে ফুটিয়ে ঘন করতে হবে। সুগারের সিরাপ তৈরি হয়ে গেলে এর মধ্যে ঘি মেশানো বেসন দিতে হবে। ভাল করে সব উপাদান মেশাতে হবে, না হলে বেসন ডেলা পাকিয়ে যাবে। যখন ঘি বেসন থেকে বেরিয়ে আসবে, তখন এর মধ্যে বেকিং সোডা দিতে হবে।

আরও পড়ুন : দীর্ঘ স্ক্রিনযাপনে ক্লান্ত চোখ? নিয়মিত যত্ন নিন এ ভাবে

একটা গ্রিজ করা প্লেটে এই বেসন ঢালতে হবে। আস্তে করে চামচ বা স্প্যাটুলা দিয়ে বেসন সমান করে ছড়িয়ে দিতে হবে। তার পর ঠাণ্ডা হওয়ার সময় দিতে হবে। তবে ঠাণ্ডা হয়ে পুরোপুরি শুকিয়ে শক্ত হয়ে যাওয়ার আগে এই মাইসোর পাক টুকরো করে কেটে নিতে হবে। এবার এয়ার টাইট কৌটোতে তুলে রেখে যখন ইচ্ছে পরিবেশন করা যায়।

এই মিষ্টি পদ তৈরি করা এমনিতে সোজা, কিন্তু কয়েকটা কথা মাথায় রাখলে সুবিধা হবে। প্রথমত কড়াই ভাল বেছে নিতে হবে যাতে বেসন নাড়ার সময় তলায় পাক লেগে গিয়ে পুড়ে না যায়। যে পাত্রে বেসন আর ঘি মেশানো হবে সেটা যেন গভীর হয়।

মাইসোর পাক খুব নরম হয় আর তার জন্য যথেষ্ট পরিমাণে ঘি লাগে। বুঝেশুনে ঘি ব্যবহার করতে হবে। কম পরিমাণে ঘি ব্যবহার করলে মাইসোর পাক নরম হবে না। যখন বেসনের পাক ঘি ছাড়তে শুরু করবে তখন একটু সচেতন থাকতে হবে। বিশেষ করে খুন্তি দিয়ে নাড়ার সময় সাবধান থাকতে হবে, না হলে এই পাক গুঁড়ো-গুঁড়ো হয়ে যাবে।

Published by:Arpita Roy Chowdhury
First published: