হোম /খবর /লাইফস্টাইল /
লকডাউন তো বটেই! পাশাপাশি এই সব শব্দও পরিচয় বহন করছে ২০২০ সালের! জানলে অবাক হবেন!

লকডাউন তো বটেই! পাশাপাশি এই সব শব্দও পরিচয় বহন করছে ২০২০ সালের! জানলে অবাক হবেন!

করোনা আমাদের জীবনধারা, ভাবনা-চিন্তা সব কিছুতেই বিস্তর পরিবর্তন এনেছে।

  • Last Updated :
  • Share this:

করোনা আমাদের জীবনধারা, ভাবনা-চিন্তা সব কিছুতেই বিস্তর পরিবর্তন এনেছে। মানুষ এক নিউ নর্মালে বাঁচার অভ্যাস শুরু করেছে। সেই সূত্র ধরে এ বার ওয়ার্ড অফ দ্য ইয়ারের তকমা পেয়েছে 'লকডাউন'। ইতিমধ্যেই সে কথা জানিয়েছে Collins Dictionary। তবে শুধুমাত্র লকডাউনই নয়, এই বছর অধিকমাত্রায় ব্যবহার হয়েছে আরও কিছু শব্দ। আসুন সেই শব্দগুলিতে একবার চোখ বোলানো যাক।

Pandemicএই শব্দটি যে কতটা ভয়ানক, ২০২০ তা আমাদের বুঝিয়ে দিয়েছে। সাধারণত কোনও রোগের বহুল বিস্তারকে বোঝাতেই শব্দটি ব্যবহার করা হয়। অতীতেও একাধিকবার ব্যবহার করা হয়েছে শব্দটি। এ বছর করোনা আরও একবার তার তাৎপর্য বুঝিয়ে দিল। অল্পদিনের মধ্যেই লিখিত ও কথ্য মাধ্যমের অন্যতম শব্দ হয়ে ওঠে প্যানডেমিক।

Mask

নিউ নর্মালে এই বস্তুটিই আমাদের ফ্যাশন স্টেটমেন্টে পরিণত হয়েছে। অতীতে অল্পমাত্রায় ব্যবহৃত শব্দটি এ বছর আমাদের দৈনন্দিন জীবনের অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে।

Quarantineশুনলে একটা মনকেমন হয়। অবসাদ ঘিরে ধরতে পারে। তবে এই বছর বাঁচার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ শব্দটি হল কোয়ারানটিন। তা সে গুরুতর অসুস্থ রোগী হোক বা মৃদু উপসর্গের রোগী হোক বা যাঁর মধ্যে সংক্রমণের আশঙ্কা রয়েছে, প্রত্যেক ক্ষেত্রেই এই শব্দটি যেন ধ্রুব সত্য। আগে এই শব্দটি নির্দিষ্ট পরিসরে ব্যবহৃত হলেও এ বার তার অর্থ ভালো করে বুঝতে পেরেছেন মানুষজন।

Isolationশব্দটির সঙ্গে মাস আটেক ধরে ভালো ভাবে পরিচিত হয়েছি আমরা। অনেক ক্ষেত্রে নানা কষ্টও জড়িয়ে রয়েছে। রয়েছে প্রিয়জনকে হারানোর বেদনাও। তবে সংক্রমণ থেকে বাঁচতে আইসোলেশন অনিবার্য। তাই এই শব্দটি আমাদের জীবনে নিয়তি হয়ে নেমে এসেছে।

Essentialকরোনা প্যানডেমিকে Essential শব্দটির তাৎপর্য হাড়ে হাড়ে টের পেয়েছি আমরা। তা প্রয়োজনীয় দ্রব্য বা প্রয়োজনীয় কাজ। আমারা বুঝতে পেরেছি বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, স্কুল-কলেজ, অফিস, পার্টি সব পেরিয়ে আমাদের জীবনে এখন এসেন্সিয়াল হল খাবার, স্বাস্থ্য পরিষেবা, স্যানিটেশন ওয়ার্কারসহ গুরুত্বপূর্ণ কিছু জিনিস; সর্বোপরি আমাদের স্বাস্থ্য।

Sanitiserসংক্রমণ পরিস্থিতিতে বার বার প্রাথমিক স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলা হয়েছে। আর এই প্রাথমিক স্বাস্থ্যবিধির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে স্যানিটাইজার। বর্তমানে দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে এই স্যানিটাইজার। যেখানেই যাই না কেন, আমাদের একটি স্যানিটাইজার সঙ্গে রাখতে হচ্ছে। বলা বাহুল্য, ২০২০ সালে অধিক ব্যবহৃত শব্দগুলির মধ্যে অন্যতম স্যানিটাইজার। ২০২০ সালের যদি কোনও গন্ধ থেকে থাকে, তা হবে স্যানিটাইজারের।

Postponed or Cancelledসহজ কথায় বাতিল। করোনা সংক্রমণের জেরে বছর জুড়ে শুধু একের পর পোস্টপোনড বা বাতিলের খবর এসেছে। স্কুল-কলেজের পরীক্ষা, বিয়ে, কনসার্ট, খেলা, সিনেমার রিলিজ, নানা উৎসব- প্রতিটি ক্ষেত্রেই এই শব্দটি ব্যাপক মাত্রায় ব্যবহৃত হয়েছে।

Social-distancingধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরছে পৃথিবী। তবে এই কয়েক মাসে সোশাল ডিসট্যান্স শব্দটির বহুল ব্যবহার হয়েছে। সংক্রমণের হাত থেকে বাঁচতে বারবার সামাজিক দূরত্ব মেনে চলার কথা বলা হয়েছে। এখনও এই নিয়ম মেনে চলতে বলা হচ্ছে। তবে এর মাঝে মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়েছে সোশাল ডিসট্যান্সিং।

Zoom২০২০ নিউ নর্মালের প্রসঙ্গ উঠলেই ভোলা যাবে না Zoom Call শব্দটিকে। সংক্রমণের ভয়ে আর দীর্ঘ লকডাউনে সকলেই প্রায় গৃহবন্দী ছিলেন। স্কুলের পড়াশোনা, অফিস হোক বা আত্মীয়দের সঙ্গে যোগাযোগ. মুঠোফোনে সব কিছু সম্ভব করে দিয়েছে এই Zoom ভিডিও কল। তাই ওয়ার্ড অফ দ্য ইয়ারের তালিকায় অন্যতম দাবিদার এই শব্দ। ১৮৭৬ সাল যদি টেলিফোনের হয়, ১৯২৫ সাল যদি টেলিভিশনের হয়, তা হলে ২০২০ সাল নিঃসন্দেহে জুম কলের।

Coronawarriorsশব্দটি নিয়ে আর নতুন করে কিছু বলার নেই। এই ভাইরাস বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষের প্রাণ কেড়েছে। এখনও বহু মানুষ সংক্রমিত। বিপরীত পরিস্থিতিতে মানুষকে বাঁচতেও শিখিয়েছে এই ভাইরাস। অনেকে ভাইরাসের সঙ্গে যুদ্ধ করে আবার ঘুরে দাঁড়িয়েছেন। আর এই সব কিছুর সূত্র ধরে শব্দটি ক্রমে উল্লেখযোগ্য হয়ে উঠেছে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Mask, Quarantine, Sanitiser