Home /News /life-style /
Lifestyle Tips: জানেন কি, ঠিক কত দিন পর্যন্ত ব্যবহার করা উচিত সাধের নন-স্টিক বাসন?

Lifestyle Tips: জানেন কি, ঠিক কত দিন পর্যন্ত ব্যবহার করা উচিত সাধের নন-স্টিক বাসন?

signs that tell when to throw away non stick pans to make safe cooking- Photo- File

signs that tell when to throw away non stick pans to make safe cooking- Photo- File

নন-স্টিক প্যান (non stick pan) যে চিহ্নগুলি সম্পর্কে আমাদের ওয়াকিবহাল (Lifestyle Tips) থাকতে হবে তা জেনে নেওয়া যাক।

  • Share this:

#কলকাতা: যাঁরা প্রতিদিন রান্না (Cooking) করেন তাঁরা অবশ্যই একমত হবেন যে একটি নন-স্টিক প্যানে কিছু ভাজাভুজি করা বা রান্না করা অনেক সহজ। মসৃণ আবরণ এবং চটকদার চেহারার সঙ্গে নন-স্টিক প্যান (non stick pan) কিন্তু আধুনিক রান্নাঘরে নান্দনিকতা যোগ করে। কিন্তু, স্বাস্থ্য সমস্যা এড়াতে আমাদের নন-স্টিক প্যান (non stick pan) ব্যবহারের সময়সীমা থাকা দরকার। সে ক্ষেত্রে যে চিহ্নগুলি সম্পর্কে আমাদের ওয়াকিবহাল (Lifestyle Tips) থাকতে হবে তা জেনে নেওয়া যাক।

চিহ্ন ১: প্যানের ওয়ারিং

এমনটা প্রায়শই ঘটে যে রাফ ইউজের কারণে, নন-স্টিক প্যানগুলি (non stick pan) তাপ নিয়ন্ত্রণে অক্ষম বা স্যাঁতসেঁতে হয়ে যায়, এটি একটি উদ্বেগজনক লক্ষণ যে আমাদের নন-স্টিক প্যানগুলি এবারে বদলাতে হবে। অসম পৃষ্ঠের কারণে, খাবার সমানভাবে রান্না (Cooking) হবে না এবং তা থেকে হজমের সমস্যা হতে পারে।

আরও পড়ুন - Union Budget 2022: বাজেট ২০২২-এ কোভিড-১৯ সাপোর্ট ফিরিয়ে নিলেও ভারতের কোনও সমস্যা হবে না?

চিহ্ন ২: বিবর্ণতা

নিয়মিত ব্যবহার এবং তাপের কারণে প্রতিটি রান্নার (Cooking) জিনিসপত্র বিবর্ণ (Lifestyle Tips) হয়ে যায়, কিন্তু নন-স্টিক প্যানের গাঢ় বিবর্ণতা এমন একটি লক্ষণ যে বোঝা যায় নন-স্টিক (non stick pan) আবরণটি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এর আবরণের ধ্বংসাবশেষ খাবারের সঙ্গে মিশে যেতে পারে এবং অস্বস্তির কারণ হতে পারে।

আরও পড়ুন - Union Budget 2022-23: আসন্ন বাজেটে অটো পার্টসে জিএসটি দূর হতে পারে,জলের দাম হবে গাড়ির

চিহ্ন ৩: স্ক্র্যাচ

ব্যবহৃত প্যানের স্ক্র্যাচগুলি একটি উদ্বেগজনক চিহ্ন যা বোঝায় আমাদের প্যানটি বদলাতে হবে। গবেষণা অনুসারে, নন-স্টক প্যানগুলি টেফলন ব্যবহার করে তৈরি করা হয় যাতে পারফ্লুরোওকটানোয়িক অ্যাসিড (পিএফওএ) নামে একটি বিপজ্জনক মানবসৃষ্ট রাসায়নিক রয়েছে। এটি প্রমাণিত হয়েছে যে পিএফওএতে ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক রয়েছে। তাই, যদি স্ক্র্যাচ স্পষ্ট হয়ে ওঠে, দ্রুত প্যানগুলি বদলে নেওয়া প্রয়োজন।

চিহ্ন ৪: চিরকালের জন্য নন-স্টিক প্যান নয়

শেফদের মতে, রান্নাঘরের প্রতিটি আইটেমের একটি শেল্ফ লাইফ থাকে এবং নন-স্টিক কুকওয়্যারের জন্য, এটি প্রায় ৫ বছর। আমরা যদি এটি প্রতিদিন বা সপ্তাহে ৩-৪ বার ব্যবহার করি তবে নিশ্চিত করতে হবে যে আমাদের নিরাপদ এবং সুস্থ থাকার জন্য প্রতি ৪-৫ বছর পরে নন-স্টিক প্যানটি বদলানোর দরকার রয়েছে।

কী ভাবে নন-স্টিক প্যান পরিষ্কার রাখা যায়?

শেফ সঞ্জীব কাপুরের (Sanjeev Kapoor) সোশ্যাল মিডিয়া পোস্ট অনুসারে, "নন-স্টিক প্যানগুলি ব্যবহার করার সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলা উচিত না। সেগুলিকে ঘরের তাপমাত্রায় আসতে দিয়ে এবং তার পর ঘরের তাপমাত্রার জল দিয়ে হালকা সাবান দিয়ে ধুয়ে নিতে হবে।" এছাড়াও, প্যানগুলি পরিষ্কার করতে সর্বদা একটি ননমেটালিক স্ক্রাবার ব্যবহার করা উচিত।

Published by:Debalina Datta
First published:

Tags: Kitchen, Lifestyle

পরবর্তী খবর