Home /News /business /
Union Budget 2022-23: আসন্ন বাজেটে অটো পার্টসে জিএসটি দূর হতে পারে,জলের দাম হবে গাড়ির

Union Budget 2022-23: আসন্ন বাজেটে অটো পার্টসে জিএসটি দূর হতে পারে,জলের দাম হবে গাড়ির

Car price may reduce as GST on auto parts will be removed and cars will be cheap

Car price may reduce as GST on auto parts will be removed and cars will be cheap

Union Budget 2022-23: অটো পার্টস ইন্ডাস্ট্রি আসন্ন বাজেটে সকল অটো পার্টসকে ১৮ শতাংশ জিএসটির (GST) আওতায় নিয়ে আসার আবেদন করেছে।কেন্দ্রীয় সরকার এটি মেনে নিলে সস্তা হতে পারে গাড়ির দাম (Car Price) ।

  • Share this:

#নয়াদিল্লি: ইউনিয়ন বাজেট ২০২২-২৩ (Union Budget 2022-23) পেশ হতে এখন ১ মাসের কম সময় রয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) ১ ফেব্রুয়ারি,২০২২ আর্থিক বর্ষ ২০২২-২৩-এর জন্য বাজেট পেশ করবেন। সবাই তাকিয়ে রয়েছে এই ইউনিয়ন বাজেটের দিকে তাকিয়ে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আসন্ন বাজেটে কী ঘোষণা করেন, সেই দিকেই তাকিয়ে রয়েছে সবাই। অটো পার্টস ইন্ডাস্ট্রি আসন্ন বাজেটে সকল অটো পার্টসকে ১৮ শতাংশ জিএসটির (GST) আওতায় নিয়ে আসার আবেদন করেছে। কেন্দ্রীয় সরকার এটি মেনে নিলে সস্তা হতে পারে গাড়ির দাম (Car Price) ।

আরওডিটিইপি (RoDTEP) এর দর বাড়ানোর আবেদন

ভারতীয় অটো কম্পোনেন্ট ইন্ডাস্ট্রির বড় অ্যাসোসিয়েসনের মধ্যে একটি অটোমোটিভ কম্পোনেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন হল এসিএমএ (ACMA)। আসন্ন বাজেটের দিকে তাকিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে এসিএমএ একটি আবেদন করেছে। তারা সকল অটো পার্টসে এক হারে জিএসটি লাগানোর আবেদন করেছে কেন্দ্রীয় সরকারের কাছে। অটোমোটিভ কম্পোনেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন সকল অটো পার্টসে ১৮ শতাংশ জিএসটি লাগানোর আবেদন করেছে। এছাড়া রিসার্চ এবং বিনিয়োগের পরিমাণ বাড়ানোর জন্য এরা কেন্দ্রীয় সরকারের কাছে অনুরোধ করেছে যে, এক্সপোর্ট প্রোডাক্টের ওপরে শুল্ক ও ট্যাক্স ছাড় অর্থাৎ আরওডিটিইপি দর বাড়ানোর জন্য।

আরও পড়ুন - West Bengal Weather Update: হাড় কাঁপানো শীতে কাঁপছে বাংলা, কাল থেকে আবহাওয়ায় ভোলবদল

অটোমোটিভ ইন্ডাস্ট্রির অবস্থা

এসিএমএ-এর প্রেসিডেন্ট সঞ্জয় কাপুর জানিয়েছেন যে, বর্তমানে অটোমোটিভ ইন্ডাস্ট্রি চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে রয়েছে। করোনা মহামারীর কারনে আইটি সেক্টর নতুন টেকনিক ও মোবিলিটি লোনের সাহায্য পেয়েছে। একই ভাবে ব্যাটারির জন্য পিএলআই যোজনা এবং অটোমোটিভের জন্য পিএলআই ও ফর্ম -২ যোজনার ওপরে কেন্দ্রীয় সরকারের কাজ শুরু করা প্রয়োজন। এই দুই সেক্টরের পিএলআই ও ফর্ম -২ যোজনার বিস্তারে কেন্দ্রীয় সরকার দ্বারা নীতিগত ঘোষণার বাস্তবায়িত করার কাজ অনেক সময় ধরে আটকে রয়েছে।

আরও পড়ুন - Panchang 18 January: পঞ্জিকা ১৮ জানুয়ারি: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

অটো পার্টসে বেড়ে চলেছে নকল এবং গ্রে মার্কেট

এসিএমএ-এর প্রেসিডেন্ট সঞ্জয় কাপুর আরও জানিয়েছেন, "আমরা সকল ধরনের অটো পার্টসে এক সমান জিএসটি অর্থাৎ ১৮ শতাংশ জিএসটি বসানোর অনুরোধ করছি কেন্দ্রীয় সরকারের কাছে। বর্তমানে এমন অনেক ধরনের গুরুত্বপূর্ণ অটো পার্টস রয়েছে যার জিএসটির পরিমাণ ২৮ শতাংশ। কিন্তু এই ধরনের গুরুত্বপূর্ণ অটো পার্টসের ব্যবহার সবথেকে বেশি হওয়ার কারণে নকল পার্টস এবং গ্রে মার্কেট বেড়ে চলেছে। কেন্দ্রীয় সরকার যদি আসন্ন বাজেটে এই সকল অটো পার্টসের জিএসটি কম করে দেয়, তাহলে এই ধরনের নকল পার্টস এবং গ্রে মার্কেট কিছুটা হলেও কম হবে।"

Published by:Debalina Datta
First published:

Tags: Car, Nirmala Sitharaman, Union Budget 2022

পরবর্তী খবর