Home /News /life-style /
Lifestyle tips : পরিবারের বয়স্ক সদস্যদের নিয়ে বেড়াতে যাবেন? স্বাস্থ্যের জন্য যে ৬টি বিষয় মাথায় রাখতেই হবে

Lifestyle tips : পরিবারের বয়স্ক সদস্যদের নিয়ে বেড়াতে যাবেন? স্বাস্থ্যের জন্য যে ৬টি বিষয় মাথায় রাখতেই হবে

স্বাস্থ্যের জন্য যে ৬টি বিষয় মাথায় রাখতেই হবে

স্বাস্থ্যের জন্য যে ৬টি বিষয় মাথায় রাখতেই হবে

Lifestyle tips : প্রবীণদের নিয়ে বেড়াতে গেলে কিছু অতিরিক্ত দায়িত্ব মাথায় রাখা উচিত। তাঁদের শারীরিক অবস্থার কথা ভেবেই ঠিক কোন বিষয়গুলি আগে থেকে দেখে রাখবেন জেনে রাখুন।

  • Share this:

    #কলকাতা: পরিবার নিয়ে বেড়াতে যাওয়ার আনন্দই আলাদা। ব্যস্ততার যুগে পরিবারের সঙ্গে কিছু সময়ে পরিবারের সঙ্গে একান্তে কাটানো গেলে মন্দ কী! বিশেষ করে বাড়ির প্রবীণদের (Travelling with senior citizen) সঙ্গে সময় কাটানোর ফুরসত মেলে না এই ব্যস্ততার রোজ নামচায়। তাই ভ্রমণের পরিকল্পনা থাকলে তাঁদেরও নিয়ে যান। জীবন সায়াহ্নে এসে তাঁদেরও মন ভাল হবে। কিন্তু প্রবীণদের নিয়ে বেড়াতে গেলে কিছু অতিরিক্ত দায়িত্ব মাথায় রাখা উচিত। তাঁদের শারীরিক অবস্থার কথা ভেবেই ঠিক কোন বিষয়গুলি আগে থেকে দেখে রাখবেন জেনে রাখুন।

    ১) বেড়াতে যাওয়ার প্ল্যান করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। পারলে সম্পূর্ণ চেক আপ করিয়ে নিন। পাহাড়ে বেড়াতে গেলে হৃদযন্ত্রের অবস্থা কেমন তা দেখে নেওয়া প্রয়োজন। খাওয়া দাওয়ায় বিশেষ নজর দিন।

    ২) বিমানে গেলে প্রবীণ নাগরিকরা বিশেস সুবিধা পান। সিকিওরিটি চেকের সময়ে সমস্তটা ধীরে সুস্থে করতে বলুন। হুইল চেয়ারের ব্যবস্থা আছে কি না দেখুন। যাঁদের বুকে পেসমেকার রয়েছে বিশেষ করে তাঁদের সঙ্গে যাতে তাড়াহুড়ো না করা হয় সেদিকে নজর দিন। বিমানে যাত্রার সময়ে অসুস্থ হয়ে পড়লে দ্রুত কেবিন ক্রুকে জানান।

    ৩) ট্রেনে গেলে বয়স্ক সদস্যরা যাতে লোয়ার বার্থে শুতে পারেন সেদিকে নজর দিন। ট্রেনে যাত্রার সময়ে সঙ্গে বাড়ির খাবার বা শুকনো খাবার সঙ্গে রাখুন।

    আরও পড়ুন- দুই সন্তানের মা! ফের ত্বন্বী চেহারায় ফিরতে দুটি খাবারকে বিদায় জানাসেন করিনা কাপুর

    ৪) প্যাকিং এর সময়ে মন দিন ওষুধ নেওয়ার ব্যাপারে। ওষুধের সঙ্গে অবশ্যই সঙ্গে রাখুন চিকিৎসকের প্রেসক্রিপশন, রোগীর রিপোর্ট। বেড়াতে গিয়ে শরীর খারাপ করলে এই কাগজগুলি প্রয়োজন পড়বে। এই করোনা কালে অবশ্যই অক্সিমিটার সঙ্গে রাখুন। পারলে প্রেশার মাপার মেশিন ও সুগার মাপান মেশিনও সঙ্গে রাখুন।

    ৫) বেড়াতে গিয়ে চেষ্টা করুন একতলা বা দোতলা কোনও ঘরে থাকতে। সিঁড়ি ব্যবহার না করতে হলেই ভাল। উপরে ঘর নিলে দেখুন লিফট রয়েছে কি না।

    ৬) প্রবীণদের নিয়ে যেহেতু বেড়াতে গিয়েছেন তাই তাঁদের শরীরের কথা সবার আগে মাথায় রাখুন। বেড়াতে বেরোলে যাতে তাঁদের উপর যাতে বেশি ধকল না হয় তা দেখুন। তাড়াতাড়ি হোটেলে ফিরুন।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Lifestyle, Travel

    পরবর্তী খবর