Home /News /life-style /
বর্ষায় জামাকাপড়ে হলদেটে দাগ? চিন্তা নেই, এভাবে কাচলেই সাদা জামা হবে উজ্জ্বল

বর্ষায় জামাকাপড়ে হলদেটে দাগ? চিন্তা নেই, এভাবে কাচলেই সাদা জামা হবে উজ্জ্বল

Lifestyle Tips

Lifestyle Tips

খুব সহজেই জামাকাপড় থেকে এই হলদেটে ভাব দূর করা যায়। এখানে দেখে নেওয়া যাক সেই কৌশলগুলো। (Lifestyle Tips)

  • Share this:

বর্ষাকালে কাপড়ে এক ধরনের দাগ পড়ে। বিশেষ করে সাদা কাপড়ে। উজ্জ্বলতা তো যায়ই, কাপড়ে হলদেটে ভাব চলে আসে। সাদা কাপড় হলুদ দেখায়। অনেক কেচেও এই দাগ যায় না। ফলে দামি কাপড় নষ্ট হয়। তবে শুধু বর্ষার আর্দ্রতা নয়, বগলের ঘামের কারণেও এমন দাগ হয়। তবে চিন্তার কিছু নেই। খুব সহজেই জামাকাপড় থেকে এই হলদেটে ভাব দূর করা যায়। এখানে দেখে নেওয়া যাক সেই কৌশলগুলো।

কাপড় থেকে হলুদ দাগ দূর করা যায় এভাবে: এ জন্য অনেক দাম দিয়ে কিছু কেনার দরকার নেই। রান্নাঘরের কয়েকটি উপাদান দিয়েই দাগ দূর করা যাবে।

আরও পড়ুন: সাইকেলে চেপে ১৪০০ কিলোমিটার পথ পাড়ি, নজির গড়া কেদারনাথ যাত্রা ময়নাগুড়ির যুবকের

ভিনিগার দিয়ে: ওয়াশিং মেশিনে কাপড় কাচার সময় ডিটারজেন্টের সঙ্গে সামান্য ভিনিগার মিশিয়ে দিতে হবে। এতে শুধু হলুদ দাগ দূর হবে তাই নয়, এটা ফ্যাব্রিক সফটনার হিসেবেও কাজ করবে। তবে মনে রাখতে হবে, বেশি দেওয়ার দরকার নেই। একদম সামান্য পরিমাণ দিলেই কাজ হবে। তবে ব্লিচ ব্যবহার করলে ভিনিগার দেওয়া যাবে না। এটা সুতির কাপড় থেকে দাগ তোলার জন্য একেবারে আদর্শ। কিন্তু সিল্ক, রেয়ন, হোসিয়ারির মতো পোশাক হলে ভিনিগার না দেওয়াই ভালো।

আরও পড়ুন: বর্ষায় ফাটা গোড়ালির সমস্যা? দুধের ক্রিম লাগালে ফল মিলবে হাতে-নাতে

বেকিং সোডা দিয়ে: কখনও কাপড়ে এমন দাগ লাগে যা উঠতেই চায় না। এমন হলে হাইড্রোজেন পারক্সাইড, ডিশ ওয়াশিং লিকুইড সোপ এবং বেকিং সোডা ব্যবহার করা যেতে পারে। মনে রাখতে হবে তিনটি জিনিসের মধ্যে ডিশ ওয়াশের পরিমাণ বেশি হওয়া উচিত। যেখানে দাগ লেগেছে শুধুমাত্র সেখানেই এটা লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট রেখে দিতে হবে। সাদা পোশাকে এটা ভাল কাজ দেয়। তবে রঙিন জামা কাপড়ে এটা না লাগানোই ভাল।

লেবুর রস দিয়ে: তরল লন্ড্রি ডিটারজেন্টের সঙ্গে লেবুর রস মিশিয়ে জামাকাপড় ধুতে হবে। ওয়াশিং মেশিনের সমস্ত জামা কাপড়ের জন্য ১ কাপ বা আধ কাপ লেবুর রসই যথেষ্ট। এটা ব্লিচের মতো কাজ করে। একইসঙ্গে জামাকাপড় থেকে সাইট্রাসের সুগন্ধ ছাড়ে।

সাদা জামাকাপড় থেকে হলুদভাব সম্পূর্ণভাবে দূর করতে: উপরের তিনটি পদ্ধতি জামাকাপড় থেকে দাগ দূর করতে কার্যকর। কিন্তু জামাকাপড় যদি পুরো হলুদ হয়ে যায় তাহলে আধ বালতি জলে ৪ চামচ বেকিং সোডা মিশিয়ে আধঘণ্টা কাপড় চুবিয়ে রাখতে হবে। তারপর ধুয়ে ফেলতে হবে। যে কোনও ফ্যাব্রিক হোয়াইটনার ব্যবহার করা যায়। এটাই জামাকাপড় থেকে হলুদ দাগ দূর করতে দারুন কাজে আসে। কাপড়ের কোথাও গাঢ় দাগ হয়ে গেলে তাতে টুথপেস্ট ঘষে ধুয়ে ফেলতে হবে। এতে খুব সহজে পরিষ্কার হয়ে যায়।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Lifestyle tips, Monsoon

পরবর্তী খবর