Home /News /life-style /
বর্ষায় ফাটা গোড়ালির সমস্যা? দুধের ক্রিম লাগালে ফল মিলবে হাতে-নাতে

বর্ষায় ফাটা গোড়ালির সমস্যা? দুধের ক্রিম লাগালে ফল মিলবে হাতে-নাতে

ফাটা গোড়ালির সমস্যা

ফাটা গোড়ালির সমস্যা

রান্নাঘরেই এমন উপাদান রয়েছে যা লাগালে ফাটা গোড়ালিতে ম্যাজিকের মতো কাজ করে। (Health Tips)

  • Share this:

বর্ষায় দীর্ঘক্ষণ পা ভেজা থাকলে ত্বক পচতে শুরু করে। ফলে গোড়ালি ফেটে যায়। এতে পায়ে ব্যথা তো হয়ই, দেখতেও কুৎসিত লাগে। বাজারে পা ফাটা নিরাময়ের হাজার রকমের পণ্য পাওয়া যায়। বেশিরভাগ সময়েই তাতে কোনও কাজ হয় না। উল্টে একগাদা পয়সা নষ্ট হয়। কিন্তু রান্নাঘরেই এমন উপাদান রয়েছে যা লাগালে ফাটা গোড়ালিতে ম্যাজিকের মতো কাজ করে। গোড়ালির চামড়া নরম এবং মোলায়েম হয়। সেটা হল দুধের ক্রিম। বিশেষ পদ্ধতিতে দুধের ক্রিম লাগালে গোড়ালির ফাটা সেরে যায়।

যা যা লাগবে: ১ চা চামচ ক্রিম, ১টা ভিটামিন ই ক্যাপসুল এবং ১/২ চা চামচ মধু।

আরও পড়ুন: সাইকেলে চেপে ১৪০০ কিলোমিটার পথ পাড়ি, নজির গড়া কেদারনাথ যাত্রা ময়নাগুড়ির যুবকের

পদ্ধতি: ভিটামিন ই ক্যাপসুল গুঁড়ো করে ক্রিম এবং মধুতে মিশিয়ে দিতে হবে। এবার সেটা লাগাতে হবে ফাটা গোড়ালিতে। যদি ফাটল খুব গভীর হয়, তাহলে ফাটা অংশে এই মিশ্রণটা ঢুকিয়ে দিতে হবে। মিশ্রণটা পায়ে লাগিয়ে অন্তত এক ঘণ্টা রাখতে হবে যাতে শুকিয়ে যায়। তারপর শুকনো কাপড় দিয়ে মুছে নিতে হবে। এরপর পরে নিতে হবে মোজা। মাথায় রাখতে হবে, এই মিশ্রণ লাগানোর পর আর জলে পা ভেজানো চলবে না। তাই ঘুমোনোর আগে এটা পায়ে লাগানোই ভাল।

আরও পড়ুন: চাকায় পিষ্ট হয়ে মর্মান্তিক মৃত্যু এক কিশোরের, পলাতক ট্রাকচালক

কীভাবে আরও ভাল কাজ করবে: রাতে ঘুমোনোর আগে ১০ মিনিট পা গরম জলে ডুবিয়ে রাখলে ভাল হয়। তারপর পিউমিস স্টোন দিয়ে ধীরে ধীরে স্ক্রাব করতে হবে। এরপর তোয়ালে দিয়ে পা মুছে ভাল করে শুকিয়ে নেওয়ার পর লাগাতে হবে মিশ্রণটা। এক ঘণ্টা পর কাপড় দিয়ে মুছে মোজা পরে নিতে হবে।

ত্বকের জন্য ক্রিমের উপকারিতা: দুধের ক্রিমে প্রাকৃতিক ময়েশ্চারাইজার রয়েছে। ফাটা গোড়ালিতে লাগালেই সেরে উঠতে শুরু করবে। গোড়ালির চামড়া শক্ত হলে এই মিশ্রণটা লাগালে নরম হয়ে যাবে। যদি গোড়ালি এবং তার আশেপাশের ত্নক কালো হয়ে যায় তাহলেও এই মিশ্রণ কাজে আসবে। লাগানোর দু' সপ্তাহের মধ্যেই রঙ হালকা হতে শুরু করবে। দুধের ক্রিমে ভিটামিন এ থাকে, এটি ত্বককে প্রয়োজনীয় সব পুষ্টির জোগান দেয়। তাছাড়া এতে থাকা চর্বি ত্বকের শুষ্কতা দূর করে এবং ত্বকে ফাটল ধরলে তা সারায়। এই ঘরোয়া উপাদানটি দু'সপ্তাহ প্রতিদিন যদি লাগানো হয় তাহলেই ফাটা গোড়ালি ধীরে ধীরে সারতে শুরু করবে।

First published:

Tags: Cracked heels, Health Tips, Lifestyle tips

পরবর্তী খবর