আবহাওয়ার অত্যাচার থেকে কী ভাবে বাঁচিয়ে রাখবেন সাধের চামড়ার জিনিসপত্র? রইল প্রয়োজনীয় টিপস!

আবহাওয়ার অত্যাচার থেকে কী ভাবে বাঁচিয়ে রাখবেন সাধের চামড়ার জিনিসপত্র? রইল প্রয়োজনীয় টিপস!

কী ভাবে আমাদের কেনা চামড়ার জিনিস সঠিকভাবে রাখা যায় তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

  • Share this:

#কলকাতা: লেদার বা চামড়া আসে পশুর শরীর থেকে। এটি তাই একটি প্রাকৃতিক পণ্য। চামড়া খুব সহজেই তার আকৃতি এবং গঠন পরিবর্তন করে। যদি চামড়া দিয়ে তৈরি জুতো এবং ব্যাগগুলি দীর্ঘ সময়ের জন্য আর্দ্র পরিবেশে রাখা হয় তবে সেগুলোর আকৃতি পাল্টে যেতে পারে। একই ভাবে, যদি চামড়ার বস্তু খুব বেশি সময়ের জন্য শুষ্ক আবহাওয়া বা সূর্যালোকের সংস্পর্শে আসে তবে সেগুলোর রঙ ফিকে হতে শুরু করে। সুতরাং, কী ভাবে আমাদের কেনা চামড়ার জিনিস সঠিকভাবে রাখা যায় তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: https://bengali.news18.com/news/education-career/job-nios-to-recruit-for-115-director-stenographer-and-other-posts-tc-dc-658368.html

চামড়ার ব্যাগ সংরক্ষণের টিপস:

১. ব্যাগের উপর থেকে আলতো করে একটি ভেজা কাপড় দিয়ে ময়লা ও ধুলো বালি পরিষ্কার করে নিতে হবে।

২. ব্যাগের উপর অন্তত পক্ষে ৩০ মিনিট ভালো লেদার কন্ডিশনারের প্রলেপ দিতে হবে। এটা বছরে অন্তত একবার করলে চামড়ার ব্যাগ খুব ভালো থাকে।

৩. ব্যাগের সঠিক আকৃতি ধরে রাখতে তার মধ্যে এয়ারব্যাগ কুশন বা বাবল র‍্যাপ রাখতে হবে। খবরের কাগজ দিয়ে ব্যাগ ভরাট না করাই ভাল। কারণ এতে কাগজের কালি ব্যাগের ফ্যাব্রিক নষ্ট করে দিতে পারে। কারণ কাগজের কালিতে রাসায়নিক থাকে।

৪. চামড়ার ব্যাগ একটি ঠাণ্ডা এবং অন্ধকার জায়গায় রাখতে হবে। সূর্যের আলোয় ব্যাগের রঙ নষ্ট বা বিবর্ণ হয়ে যেতে পারে। ব্যাগ ঝুলিয়ে না রাখাই ভালো হবে, কারণ এতে ব্যাগের হ্যান্ডেলগুলি প্রসারিত হয়ে যায়। ফলে ব্যাগের আকারও নষ্ট হয়ে যায়।

আরও পড়ুন: https://bengali.news18.com/news/business/you-can-get-benefit-of-1-crore-rupees-if-you-have-bank-of-india-salary-plus-account-dc-658385.html

চামড়ার জুতো সংরক্ষণের টিপস:

১. জুতো সংরক্ষণ করার আগে একটি ভেজা কাপড় দিয়ে মুছতে হবে।

২. একটি ভালো চামড়ার বামের একটি পাতলা স্তর জুতোগুলিতে লাগাতে হবে। লেদার বাম লাগালে জুতো নরম থাকে।

৩. চামড়ার জুতো একটি তাপমাত্রা নিয়ন্ত্রিত ঘরে রাখতে হবে। খুব গরম বা খুব ঠাণ্ডা চামড়ার জুতো নষ্ট করে দেয়।

৪. জুতো বাক্সে বা র‍্যাকের মধ্যে রাখার আগে সেগুলোকে অ্যাসিডমুক্ত বাটার পেপার বা মসলিন কাপড় দিয়ে ঢেকে দিতে হবে।

৫. চামড়ার জুতো তাদের আসল বাক্সে অর্থাৎ যেখান থেকে কেনা হয়েছে সেখানে রাখলেই ভালো থাকে।

৬. যদি চামড়ার বুট থাকে তবে বুটস্ট্যান্ড ব্যবহার করে সেগুলি সোজা করে রাখতে হবে যাতে সেই বুটের প্রকৃত আকার নষ্ট না হয়ে যায়।

আরও পড়ুন: https://bengali.news18.com/photogallery/business/gold-prices-falls-for-third-time-in-last-four-days-dc-658354.html

Published by:Dolon Chattopadhyay
First published: