Home /News /life-style /
How to Make Date Seed Coffee: ঘরেই খেজুরের বীজ থেকে তৈরি করুন ক্যাফেইন ফ্রি কফি; স্বাদে তাজা, স্বাস্থ্যে ভরপুর

How to Make Date Seed Coffee: ঘরেই খেজুরের বীজ থেকে তৈরি করুন ক্যাফেইন ফ্রি কফি; স্বাদে তাজা, স্বাস্থ্যে ভরপুর

Caffeine-Free Date Seed coffee

Caffeine-Free Date Seed coffee

Caffeine-Free Date Seed coffee: ক্যাফেইন ছাড়া যদি কফি মেলে, তাহলে কেমন হয়? এতে কফির মৌতাতও বজায় থাকবে আবার শরীরের ক্ষতিও করবে না।

  • Share this:

How to Make Date Seed Coffee: কফির কাপে মৌতাত। সারা দিনের ক্লান্তি কাটাতে এক কাপ কফি, হালকা গান আর প্রিয় বইয়ের পাতা ওল্টানো। এমন ‘নেশা’ অনেকেরই আছে (coffee addiction)। কিন্তু যদি কেউ কফিতে খুব বেশি আসক্ত হয়, তাহলে কিন্তু মুশকিল। কফি খেলে খিদে ও খাওয়ার ইচ্ছে কমে যায়। এমনকী বেশি কফি খেলে ঘুমও কমে যেতে পারে। বাড়তে পারে উদ্বেগ৷ বুক ধড়ফড় করতে পারে৷ গ্যাস-অম্বলে কাবু হওয়াও বিচিত্র নয় (side effects of cooffee)।

আসল সমস্যা ক্যাফেইনে (caffeine)। শুধু কফি নয়, চা, সফট ড্রিঙ্ক, সোডা এমনকী এনার্জি ড্রিঙ্কেও অল্প পরিমাণে ক্যাফেইন থাকে। এই পরিস্থিতিতে ক্যাফেইন ছাড়া যদি কফি মেলে, তাহলে কেমন হয়? এতে কফির মৌতাতও বজায় থাকবে আবার শরীরের ক্ষতিও করবে না।

আরও পড়ুন - ‘খাদ্যহীন খাদ্য’ সাদা চিনি কিন্তু অনেক সময়েই খাঁটি নিরামিষ নয়!

ডেট সিড কফি: ক্যাফেইন ছাড়া কফি তৈরি করা হয় খেজুরের বীজ থেকে (caffeine free date seed coffee)। বহুদিন ধরেই এমন কফি তৈরি হচ্ছে। তবে এটা জনপ্রিয়তা পেয়েছে হালআমলে। বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ডেট সিড কফি বা ক্যাফেইন ছাড়া কফি ভাইরাল(caffeine free date seed coffee) । এটাকে কফির বিকল্প বা ক্যাফেইন মুক্ত কফি হিসেবে জোর প্রচার করছে নেটিজেনরা।

নামেই মালুম খেজুরের বীজ থেকেই মূলত এই কফি তৈরি হয় (How to Make Date Seed Coffee)। প্রথমে খেজুরের বীজগুলোকে ভালো করে ভেজে নেওয়া হয়। যাতে মুচমুচে হয় আর ভালো গন্ধ ছাড়ে। তারপর এগুলোকে পিষে গুঁড়ো করা হয়। বানানো হয় পাউডার। এটা দেখতে একেবারে কফির মতো। স্বাদেও কফির থেকে আলাদা করা যাবে না (date seed coffee taste)। তাই এ থেকেই সহজেই কফির নেশা মেটানো যায়।

আরও পড়ুন - ৩৫ পার হলেই পুরুষদের ছেঁকে ধরে বড় সমস্যা! রইল ফিট থাকার গোপন কথা

এটা কি সত্যিই ক্যাফেইন ফ্রি: এককথায় হ্যাঁ। খেজুর বীজের গুঁড়ো সম্পূর্ণ নিরাপদ এবং স্বাস্থ্যকর (caffeine free date seed coffee)। অনেকেই জানেন না যে খেজুরের বীজে ফসফরাস, জিঙ্ক, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং আয়রন থাকে। এর থেকে তৈরি কফি পাউডারে পুরোপুরি ক্যাফেইন-মুক্ত। যাঁরা কফি খাওয়া কমাতে চাইছেন তাঁদের জন্য আদর্শ। এটা নন-অ্যাসিডিক, গ্লুটেন-মুক্ত, ক্যাফিন-মুক্ত এবং তাৎক্ষণিক আমেজ দেয়, একেবারে কফির মতোই!

বাড়িতে কীভাবে বানানো যায় (How to Make Date Seed Coffee):

উপকরণ– ২০টি খেজুর বীজ।

প্রণালী- প্রথমে খেজুর থেকে বীজগুলিকে বের করতে হবে। এবার একটা প্যানে বীজগুলিকে রেখে ৩০ থেকে ৪০ মিনিট হালকা আঁচে ভেজে নিতে হবে। এবার সেগুলো ঠান্ডা হয়ে গেলে মিক্সিতে গুঁড়ো করে নিলেই কফি পাউডার তৈরি। ২০টি খেজুর বীজ থেকে ৪ কাপ কফি তৈরি করা যায়।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Coffee, Date Seed, Health Tips

পরবর্তী খবর