Home /News /life-style /

Home decoration : নতুন ভাবে বাড়ি সাজিয়ে তুলতে চান? কয়েকটি বিষয় মানলেই ঘরের নয়া রূপ দেখবেন

Home decoration : নতুন ভাবে বাড়ি সাজিয়ে তুলতে চান? কয়েকটি বিষয় মানলেই ঘরের নয়া রূপ দেখবেন

সব সময়েই থাকবে নতুনত্বের পরশ

সব সময়েই থাকবে নতুনত্বের পরশ

Home decoration : কিছু হোম ডেকোর আইডিয়া নিয়মিত মেনে চললে সহজেই সব সময়েই ঘরে নতুনত্বের ছোঁয়া আনা সম্ভব।

  • Share this:

#কলকাতা: অথিতি বাড়িতে এসে বাড়ির ডেকোরেশনের প্রশংসা করুন, এমনটা কে না চায়? বিশেষ করে উৎসবের দিনে নিজের বাড়িকে সুন্দরভাবে সাজিয়ে তুলতে সবাই চায়। আসবাবপত্র থেকে শুরু করে লাইটিং, প্রত্যেকটি ক্ষেত্রে সঠিক পরিকল্পনার সাথে সিদ্ধান্ত নিতে হয়ে। বিষয়টি শুনতে যতটা সহজ মনে হয় আসলে তা অনেক বেশি সময় সাপেক্ষ এবং ক্লান্তিকর হতে পারে।

তবে কিছু হোম ডেকোর আইডিয়া নিয়মিত মেনে চললে সহজেই সব সময়েই ঘরে নতুনত্বের ছোঁয়া আনা সম্ভব। কী ভাবে তা করা যায়, দেখে নেওয়া যাক এক এক করে!

১। ঘর ডেকোরেশন করার সময় প্রথমে আলোকসজ্জা দিয়ে শুরু করা উচিত। বর্তমানে স্ট্রিপ লাইট নামে একধরনের আলোর ট্রেন্ড চলছে যা পুরনো বাল্ব লাইটের থেকে অনেক বেশি উজ্জ্বল এবং মানানসই। বাড়ির আলোক ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ কারণ কম আলোতে বাড়ি প্রাণহীন মনে হয়। এছাড়া, LED বাল্ব বা বিভিন্ন রঙের আলোও ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন - গোটা শরীর ছিপছিপে হলেও, মেদ জমছে পেটে! অজান্তে বিপদ ডেকে আনছেন না তো?

২। বাড়িকে নতুন করে সাজিয়ে তুলতে অবশ্যই প্রতিটি কোণা নিখুঁতভাবে ধুয়ে-মুছে পরিষ্কার করতে হবে। এর পর বাড়ির ফার্নিচার বা আসবাবপত্রের অবস্থান বদল করতে হবে যার ফলে একটি নতুন লুক আসবে। প্রতি বছর একই রকমভাবে ঘর সাজালে তা একঘেয়েমি মনে হবে। এর সঙ্গে নতুন টেবিল বা চেয়ার জাতীয় নতুন ছোট ছোট আসবাব যুক্ত করতে এবং দরকার পরলে কিছু পুরনো জিনিস সরিয়ে স্টোর রুমে রাখতে হবে।

৩। বাড়ির রূপকে আরও ফুটিয়ে তুলতে ঘরের আসবাবে রঙের প্রাচুর্য আনতে হবে। রামধনু না হলেও বাজেটের মধ্যে একাধিক রঙ ব্যবহার করা যেতে পারে। যেমন, অভিনব রঙ-বেরঙের কুশন কভার, সুন্দর বোনা রাগ এবং স্টাইলিশ রঙিন সোফা। একই জায়গায় বেশি রঙ ব্যবহার না করে ঘরের চারিদিকে পরিকল্পিতভাবে বিভিন্ন কালারফুল জিনিস রাখতে হবে যাতে রঙের মধ্যে ব্যালান্স থাকে।

আরও পড়ুন - বিপদের আশঙ্কা নেই তো? ডায়াবেটিস রোগ না থাকলেও কি সুগার-ফ্রি ব্যবহার করা যায়?

৪। হোম ডেকোরেশন করার সময় বেশিরভাগ মানুষ দেওয়াল এবং কোণাগুলিকে ফাঁকা ছেড়ে দেন। দেওয়ালে একটি ছবি বা কর্নারে একটি ল্যাম্প ঘরের সৌন্দর্য বদলে দিতে পারে। দেওয়ালকে উৎসব বা জন্মদিন জাতীয় সেলিব্রেশনের সময় থিম তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। যেমন দুর্গাপূজার সময় মায়ের ছবি ব্যবহার করে শারদীয়ার থিম আনা যেতে পারে, আবার ডেকোরেশন বদলে পার্টি থিমও করা যেতে পারে প্রয়োজন অনুযায়ী।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Home Decor, Interiors

পরবর্তী খবর