হোম /খবর /লাইফস্টাইল /
গোটা শরীর ছিপছিপে হলেও, মেদ জমছে পেটে! অজান্তে বিপদ ডেকে আনছেন না তো?

Belly fat : গোটা শরীর ছিপছিপে হলেও, মেদ জমছে পেটে! অজান্তে বিপদ ডেকে আনছেন না তো?

এমন পরিস্থিতিতে চলুন জেনে নেওয়া যাক কোন পানীয় আপনাকে পেটের মেদ কমাতে সাহায্য করতে পারে।

এমন পরিস্থিতিতে চলুন জেনে নেওয়া যাক কোন পানীয় আপনাকে পেটের মেদ কমাতে সাহায্য করতে পারে।

Belly fat : এমন অনেকেই আছেন যাঁদের গোটা শরীর রোগা ছিপছিপের দিকেই। কিন্তু যত মেদ জমছে শরীরের মধ্যপ্রদেশে।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: পেটে মেদ জমা (Belly fat) কখনওই স্বাস্থ্যের কোনও উপকার করে না। বরং বেশ কিছু রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। কিন্তু এমন অনেকেই আছেন যাঁদের গোটা শরীর রোগা ছিপছিপের দিকেই। কিন্তু যত মেদ জমছে শরীরের মধ্যপ্রদেশে। কিন্তু যেহেতু শরীরে বাকি অংশ দেখে মেদের পরিমাণ বোঝা যায় না, তাই অনেকেই পেটে মেদ জমলে তা খুব একটা গুরুত্ব দেয় না। ফলে সমস্যা আরও গুরুতর হতে থাকে। বিশেষ করে বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবিটিসের ঝুঁকি এর থেকেই সবচেয়ে বেশি বেড়ে যায়।

পেটে মেদ জমলে (Belly fat) শরীরে অ্যান্টি ইনসুলিন হরমোন ক্ষরণের মাত্রা বেড়ে যায়। অর্থাৎ সেই সময় থেকেই শরীরে ইনসুলিনের ঘাটতি দেখা যায়। ফলে ডায়াবিটিসের (Diabetes) ঝুঁকি বেড়ে যায়। একটি গবেষণা থেকে জানা যাচ্ছে, ভারতীয়দের মধ্যে যথেষ্ট দেখা যায় এই সমস্যা। গবেষণায় দেখা যাচ্ছে, আমেরিকা বা ইউরোপ থেকে দক্ষিণ পূর্ব এশিয়ার মানুষের মধ্যে এই সমস্যা দেখা যায় সবচেয়ে বেশি। আর এশিয়ার মধ্যে এগিয়ে রয়েছে ভারত।

আরও পড়ুন - শীতে ত্বক হয় বেশি রুক্ষ! প্রতি রাতে মেনে চলুন এই ৫টি স্কিন কেয়ার টিপস

চিকিৎসকরা বলছেন, এই সমস্যার পিছনে রয়েছে অনিয়ন্ত্রিত খাওয়াদাওয়া। এছাড়া অগোছালো জীবনযাপন, শরীরচর্চা নিয়মিত না করার জেরে পেটে মেদ জমতে থাকলেও গোটা শরীর দেখে ছিপছিপেই মনে হয়। সেই জন্য় এই সমস্যা থেকে দূরে থাকতে প্রথমেই ডায়েটে নজর দিতে বলেন চিকিৎসকরা। নিয়ম মেনে খাওয়া দাওয়া অত্যন্ত জরুরি এই সমস্য়া এড়ানোর জন্য।

আরও পড়ুন - ভ্রূপল্লবের ডাক; ঘরোয়া পদ্ধতিতে দ্রুত আইব্রো ঘন করবেন কী ভাবে? রইল সহজ টিপস

দ্বিতীয়ত, সংগঠিত জীবনযাপনের মাধ্যমে অনেকটাই এড়ানো যায় এই সমস্যা। ঠিক সময় ঘুম থেকে ওঠা ও নির্দিষ্ট সময় সঠিক অন্তর খাওয়াদাওয়া করার পরামর্শ দেন চিকিৎসকরা। নিয়মিত শরীরচর্চা সবসময়েই উপকারী। তবে যেহেতু পেটে মেদ জমছে (Belly fat), তাই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে পেটের মেদ ঝরানোর শরীরচর্চা করলে দ্রুত ফল পাওয়া যায়। তবে ইতিমধ্যেই পেটে অতিরিক্ত চর্বি জমে সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Belly Fat, Weight Loss