Home /News /life-style /
Holi 2022 : চোখের মধ্যে রং ঢুকলেই বিপদ! হোলির আগেই জানুন কী ভাবে নিরাপদে রাখবেন অক্ষিযুগল

Holi 2022 : চোখের মধ্যে রং ঢুকলেই বিপদ! হোলির আগেই জানুন কী ভাবে নিরাপদে রাখবেন অক্ষিযুগল

Holi 2022

Holi 2022

Holi 2022 : চোখ যাতে নিরাপদে থাকে সেটা দেখা দরকার রং খেলার সময়ে।

  • Share this:

    #কলকাতা: দোল বা হোলি (Holi 2022) মানেই প্রিয়জনকে রঙে রাঙিয়ে দেওয়ার দিন। জীবন যতই কালো মেঘে ঢেকে যাক, এই দিনটায় রঙিন হয়ে উঠতেই হবে। তাই আবির রঙের খেলায় মাতে মানুষ। তবে আনন্দের সঙ্গে নিরাপত্তার কথাও মাথায় রাখা দরকার। বিশেষ করে চোখ যাতে নিরাপদে থাকে সেটা দেখা দরকার রং খেলার সময়ে।

    আবির বা রঙের (Holi 2022) জন্য চোখে নানা রকম ইনফেকশন পর্যন্ত হতে পারে। এমনকি রঙে কোনও কেমিক্যাল থাকলে দৃষ্টি শক্তি (Eye protection) পর্যন্ত চলে যেতে পারে। আর তাই আগে থেকেই সাবধান হওয়া দরকার। জেনে নিন আপনার অক্ষি যুগল নিরাপদে রাখতে কী করবেন।

    ১) চোখের চারপাশ জুড়ে তেল লাগিয়ে নিন রং খেলার আগে। এতে পরে রং তুলতে সুবিধে হবে। রং থেকে চোখকে রক্ষাও করবে। নারকেল তেল ব্যবহার করতে পারেন।

    আরও পড়ুন- হোলি খেলার পরেও যাতে শিশুরা সুস্থ থাকে! অভিভাবকরা অবশ্যই মানুন এই ৯টি বিষয়

    ২) কখনওই জল দিয়ে হোলির রং ওঠাতে যাবেন না। এতে রং আরও ছড়িয়ে আপনার চোখে ঢুকে যেতে পারে। চোখের মধ্যে রং ঢুকলে আই ক্লিনার ড্রপ ব্যবহার করুন রং বের করতে।

    ৩) চোখ ডলবেন না একদম হোলি খেলার সময়ে বা হোলি খেলার পরে। এতে চোখ জ্বলতে পারে বা চুলকোতে পারে। আই ক্লিনার ড্রপ ও পরিষ্কার সূতির কাপড় দিয়ে চোখ পরিষ্কার করুন আস্তে আস্তে।

    আরও পড়ুন- হোলির দিন বাদ দিন রান্নার হ্যাঁপা! তেল ছাড়া এই ৫টি স্ন্যাকস খান, সুস্থও থাকুন

    ৪) সর্বপরি হোলি খেলার (Holi 2022) সময়ে বন্ধুকে সাবধানে রং দিতে বলুন যাতে চোখে বা নাকে মুখে রং না ঢুকে যায়। সুন্দর ভাবে হোলি খেলুন। পারলে রাসায়নিক যুক্ত রং বাদ দিন।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Holi 2022

    পরবর্তী খবর