Home /News /life-style /
Healthy Lifestyle: রান্নাঘরের এই ‘মশলা’ যেন সাক্ষাৎ আশীর্বাদ, একাধিক গুণে হবে জীবন কামাল

Healthy Lifestyle: রান্নাঘরের এই ‘মশলা’ যেন সাক্ষাৎ আশীর্বাদ, একাধিক গুণে হবে জীবন কামাল

5 benefits of black pepper you did not know

5 benefits of black pepper you did not know

কালো মরিচ যেন সাক্ষাৎ মহৌষধ! ক্যানসার আটকাবে, উজ্জ্বল ত্বক দেবে, মনমেজাজও রাখবে ফুরফুরে!

  • Share this:

#নয়াদিল্লি: কালো মরিচ বা গোল মরিচ সাধারণত রান্নার মশলা হিসেবেই ব্যবহৃত হয়। স্বাদকে এক ধাক্কায় বাড়িয়ে দেয় অনেকটা। জ্বরের মুখে আলু মরিচ বা বাটার টোস্টে গোলমরিচের গুঁড়ো-খেতে ভালোবাসেন না, এমন লোকের দেখা পাওয়া দুষ্কর। তবে শুধু স্বাদ নয় উপকারেও এর জুড়ি মেলা ভার। এটা আয়রন, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ক্রোমিয়াম, ভিটামিন এ, সি এবং অন্যান্য পুষ্টিগুণে সমৃদ্ধ। মিশকালো গোলমরিচের ওষধি গুণ শরীরকে রোগমুক্ত রাখতে আর রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ক্যানসার প্রতিরোধ করে: ইউনিভার্সিটি অফ মিশিগান ক্যানসার সেন্টারের গবেষকরা দেখেছেন কালো মরিচে থাকা পিপারিন স্তন ক্যানসার প্রতিরোধ করতে পারে। শুধু তাই নয়, মরিচে ভিটামিন এ এবং সি, ফ্ল্যাভোনয়েড, ক্যারোটিন এবং অন্যান্য অ্যান্টি-অক্সিডেন্ট দেহের ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যাল থেকে কোষকে রক্ষা করে। তাই ক্যানসারকে দূরে রাখতে খাবারে কালো মরিচ অন্যতম অস্ত্র হয়ে উঠতে পারে।

দ্রুত ওজন কমায়: এতে ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে যা ফ্যাট কোষগুলিকে ভেঙে দেয় এবং ওজন কমায়। তাছাড়া কালো মরিচ শরীরকে খাদ্য থেকে পুষ্টি শোষণ করতে সাহায্য করে।

পেট ফাঁপা উপশম করে: প্রোটিন এবং অন্যান্য ম্যাক্রো পুষ্টিগুলি হজম না হলে পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য এবং অ্যাসিডিটি হতে পারে। কালো মরিচ হাইড্রোক্লোরিক অ্যাসিডের নিঃসরণকে ট্রিগার করে যা কেবল খাবার হজম করতেই সাহায্য করে তাই নয়, অন্ত্রে আটকে থাকা গ্যাসকে ভাঙতে ও বের করে দিতেও সাহায্য করে। আধ চা-চামচ কুসুম গরম জলে কালো মরিচ মিশিয়ে পান করলে গ্যাস ও কোলিক ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

আরও পড়ুন - পুরো যেন হিন্দি সিনেমার প্লট, আন্তর্জাতিক কাবাডি প্লেয়ার খুনের মামলায় যা জানল পুলিশ

উজ্জ্বল ত্বক: গোলমরিচের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ত্বকের সংক্রমণ এবং ব্রন সারাতে সাহায্য করে। ডায়েটে এটি যোগ করার পাশাপাশি রূপচর্চাতেও এটা অন্তর্ভুক্ত করতে হবে। কালো মরিচ মৃত ত্বককে এক্সফোলিয়েট করে এবং রক্ত সঞ্চালনকে উদ্দীপিত করে যার ফলে মুখে অক্সিজেন প্রবাহের মাত্রা বাড়ে।

আরও সুখী করে তোলে: কালো মরিচ মানুষকে সুখী করার ক্ষমতা রাখে! জার্নাল অফ ফুড অ্যান্ড কেমিক্যাল টক্সিকোলজিতে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, মশলা মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে এবং বিষণ্ণতাকে দূরে সরিয়ে দেয়। তাই প্রতিদিনের ডায়েটে কালো মরিচ থাকেলে দিন কাটবে সুখী, ফুরফুরে।

ত্বকের যত্নে কালো মরিচের ব্যবহার: এক চা চামচ কালো মরিচ গুঁড়ো, এক চা চামচ হলুদ গুঁড়ো এবং সামান্য গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। তারপর সেটা মুখে লাগিয়ে পাঁচ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জলে। এই ফেস প্যাকে হলুদ এবং গোলাপ জল ত্বককে পরিষ্কার রাখবে।

এক চা চামচ দই এবং হাফ চা চামচ কালো মরিচ গুঁড়ো মিশিয়ে হালকা হাতে মুখে মাসাজ করতে হবে। মিনিট দুয়েক পর ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জলে।

ওটমিল নিজেই চমৎকার এক্সফোলিয়েটর। এর সঙ্গে কালো মরিচ যোগ হলে সেটার কার্যকারিতা কয়েক গুণ বেড়ে যায়। ত্বকের মৃত এবং নিস্তেজ কোষ পরিষ্কার করতে এই মিশ্রণের জুড়ি নেই। এক চা চামচ ওটমিল এবং হাফ চা চামচ কালো মরিচ গুঁড়োর সঙ্গে সামান্য জল মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিতে হবে। তারপর সেটা মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জলে।

Published by:Debalina Datta
First published:

Tags: Healthy Lifestyle, Lifestyle

পরবর্তী খবর