Health Tips: যথেষ্ট যৌন তৃপ্তি দেয় না? কন্ডোমের সঠিক ব্যবহার নিয়ে জানুন বিশদে

অসুরক্ষিত সেক্স নিয়ে বেশিরভাগ মানুষ আজকের দিনেও ভুল তথ্য জানেন অথবা বিভিন্ন রকম সংক্রমণ সম্পর্কে অবগত থাকেন না।

অসুরক্ষিত সেক্স নিয়ে বেশিরভাগ মানুষ আজকের দিনেও ভুল তথ্য জানেন অথবা বিভিন্ন রকম সংক্রমণ সম্পর্কে অবগত থাকেন না।

  • Share this:

#নয়াদিল্লি: সেক্স সম্পর্কে আজও বহু মানুষের অনেক রকমের ভুল চিন্তাধারা রয়েছে। যার ফলে নানারকম জটিল অসুখের মুখে পড়তে হয় মানুষকে। অসুরক্ষিত সেক্স নিয়ে বেশিরভাগ মানুষ আজকের দিনেও ভুল তথ্য জানেন অথবা বিভিন্ন রকম সংক্রমণ সম্পর্কে অবগত থাকেন না। যদিও যৌনতা চিন্তাশক্তি লোপ করে, তবে এই ক্ষেত্রে কোনও সর্তকতা অবলম্বন না করলে যৌন রোগ বা সেক্সুয়াল ট্রান্সমিটেড ডিজিজের (STDs) ঝুঁকি বাড়ে।

"কন্ডোম আমাদের যৌন সুখকে তীব্র করার জন্য নয়, বরং সেক্সের সময়ে যাতে কোনও রোগের সঞ্চার না ঘটে সেই দিকটাই সুরক্ষিত করে", এই তথ্য দিয়েছেন জয় চট্টোপাধ্যায় (Joy Chatterjee), জেনারেল ম্যানেজার, সেলস অ্যান্ড মার্কেটিং, ম্যানকাইন্ড ফার্মা (Mankind Pharma)। স্ক্যাবিস (Scabies), ক্ল্যামিডিয়া (Chlamydia) এবং গনোরিয়ার (Gonorrhoea) মতো সংক্রমণগুলি হালকাভাবে নেওয়া উচিত নয়। HIV-র মতো STDs আরও মারাত্মক হতে পারে। এটি গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে, যদি সঠিক সময়ে চিকিৎসা না করানো হয়। সব থেকে বড় ভুল মানুষ তখন করে, যখন এই রোগটি হয়েছে জানতে পেরেও লজ্জা বা ভয়ের কারণে চিকিৎসা করানো হয় না। জয় চট্টোপাধ্যায় এও জানান STDs এমন একটা সংক্রমণ যা একজন থেকে আরেকজনের কাছে ছড়িয়ে পড়ে। এই সব কিছুর পরেও ভারতীয়দের ধারণা কন্ডোম ব্যবহার আসল যৌন তৃপ্তি দেয় না এবং এটি ব্যবহার না করলে তেমন কোনও রোগ হয় না। তিনি আরও বলেন, "এটা হল মানুষের সব থেকে বড় ভুল ধারণা। শুধু পার্টনারকে দেখে বোঝা যায় না যে তার কোনও প্রকার STD বাহিত রোগ আছে কি না। কন্ডোম হল এই সব রোগকে প্রতিহত করার সব থেকে সেরা অস্ত্র।"

কন্ডোম কেন?

কন্ডোম তৈরি করা হয় প্রাকৃতিক ল্যাটেক্স দিয়ে, যা আনওয়ান্টেড প্রেগনেন্সি (Unwanted Pregnancy) এবং STD থেকে সুরক্ষা দেয়। জয় বলছেন, যদি কেউ লুব্রিকেন্ট (Lubricant) ব্যবহার করেন, তাহলে দেখে উচিত সেটা যেন ওয়াটার-বেসড হয়। বেশিরভাগ মানুষ কন্ডোম ব্যবহার করে কোনও সমস্যা অনুভব করেন না- এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ল্যাটেক্স (Latex) রাবার (Rubber) কন্ডোমের কারণে খুব কম সংখ্যক মানুষের ক্ষেত্রে অ্যালার্জি দেখা যায়। এবং কিছু কিছু সময়ে কন্ডোমে ওরকম লুব ব্যবহার করলে চুলকানি দেখা যায়। যদি কারও অ্যালার্জির সমস্যা থাকে তাহলে প্লাস্টিকের কন্ডোম ব্যবহার করা উচিত। কন্ডোম নরম প্লাস্টিক দিয়ে বানানো হয় যেমন পলিউরেথেন (Polyurethane),পলিসিপ্রিন Ppolyisoprene) এবং নাইট্রাইল (Nitrile) ল্যাটেক্স-ফ্রি হয়।

STD সংক্রমণ রুখতে যে জিনিসগুলি করা দরকার:

* যতক্ষণ না চিকিৎসকের পরামর্শ নেওয়া হচ্ছে ততদিন সেক্স করা যাবে না।

* চিকিৎসকের নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

* নতুন পার্টনারের সঙ্গে সেক্স করার সময় কন্ডোম ব্যবহার করতেই হবে।

* নিজের পাশাপাশি সেক্স পার্টনারের চিকিৎসায় নজর দিতে হবে।

Published by:Ananya Chakraborty
First published: