Home /News /life-style /
Health Tips: আপনি কি ঘুম থেকে বঞ্চিত? অবিলম্বে চিকিৎসা করা প্রয়োজন

Health Tips: আপনি কি ঘুম থেকে বঞ্চিত? অবিলম্বে চিকিৎসা করা প্রয়োজন

Are you sleep deprived? Time to get treated immediately (Representative Image)

Are you sleep deprived? Time to get treated immediately (Representative Image)

Sleep disorder epidemic: যাদের ঘুমের ব্যাধি অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া থাকে তাদের শরীরের রক্তচাপ এবং অন্যান্য কার্ডিওভাসকুলার সমস্যা বেড়ে যেতে পারে।

  • Share this:

#কলকাতা: যে কোনও ব্যক্তির সুস্থতার জন্য ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ। তথ্য পরিসংখ্যান বলছে, গোটা মানবজাতি ধীরে ধীরে স্লিপিং ডিসঅর্ডারের মহামারীর যুগে চলে যাচ্ছি। ঘুম আমাদের শরীরের অনেক গুরুত্বপূর্ণ জৈবিক কার্য সম্পাদন করে (Health Tips)। ঘুম আমাদের শরীরে প্রায় ২ থেকে ৩ কেজি ওজন বহন করে এবং এটি আমাদের শরীরের ২০ থেকে ৩০% শক্তি ব্যবহার করে। আমাদের লক্ষ্য, মনোযোগ এবং সতর্কতা বজায় রাখতে সাহায্য করে পর্যাপ্ত পরিমাণ ঘুম (Sleep disorder epidemic)।

স্লিপিং ডিসঅর্ডার প্রতিরোধ করার জন্য আমরা কী করব?

মেডিকা সুপারস্পেশালটি হাসপাতালের কনসালটেন্ট পালমোনোলজিস্ট ডা. অর্ণব বেরা (Dr. Arnab Bera, Consultant Pulmonologist) বলছেন, যাঁরা পর্যাপ্ত পরিমাণে ঘুমোতে পারেন না তাঁদের মধ্যে আলঝাইমার এবং ডিজেনারেটিভ মস্তিষ্কের রোগ হওয়ার প্রবণতা থাকে। এটি শুধুমাত্র মস্তিষ্কের জন্য নয়, ঘুম আমাদের হৃদয়ের কার্যকারিতার জন্যও খুব গুরুত্বপূর্ণ। ঘুমের সময় হৃৎপিণ্ড হৃদযন্ত্রের চাপ কমিয়ে তার কার্যকলাপ বজায় রাখতে পারে, এটি শক্তি পুনরায় পূরণ করতেও সাহায্য করে। যাদের ঘুমের ব্যাধি অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (Sleep apnea) থাকে তাদের শরীরের রক্তচাপ এবং অন্যান্য কার্ডিওভাসকুলার সমস্যা বেড়ে যেতে পারে। আমাদের ঘুমের সময় রোগ প্রতিরোধ ক্ষমতাও প্রভাবিত হয়। এটি সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে।

আরও পড়ুন-ভালবাসার জ্বলন্ত নিদর্শন, বৈবাহিক জীবন শুরু করতে চলেছেন ক্যানসারে আক্রান্ত প্রণয়ী-যুগল

যাদের ঘুম ভাল হয় তাদের সংক্রমণের সম্ভাবনা কম থাকে। ঘুম ভেঙে যাওয়া ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এবং টিউমার কোষের বৃদ্ধি বাড়ায়। আমাদের ক্ষুধা নিয়ন্ত্রণের জন্যও ঘুম খুবই গুরুত্বপূর্ণ। ঘুম গ্লুকোজ মেটাবলিজমেও সাহায্য করে। মানুষের পর্যাপ্ত ঘুম না হলে স্পষ্টতই ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেড়ে যায়। একজন স্লিপ ডিসঅর্ডারে আক্রান্ত ব্যক্তির মধ্যে বিষণ্নতা উদ্বেগ এমনকি আত্মহত্যার প্রবণতাও বেশি থাকে এবং তাদের রাগের নিয়ন্ত্রণও কম থাকে। বর্তমান যুগে বহুল প্রচলিত মোবাইল, ল্যাপটপ ইত্যাদি বৈদ্যুতীন যন্ত্রগুলির নীল আলো খুবই ক্ষতিকর প্রভাব ফেলে। একজন সাধারণ মানুষের রাতে ৭ থেকে ৮ ঘণ্টা ভাল মানের ঘুমের প্রয়োজন হয়। আমাদের প্রতিদিন ঘুমতে যাওয়ার সময়টা ঠিক করতে হবে। যদি স্লিপ অর্ডার বাড়তে থাকে তবে অবিলম্বে চিকিৎসা করাতে হবে।

আরও পড়ুন-সম্পর্ক না রাখলে শিক্ষা, বিয়ের জন্য বাবার কাছ থেকে টাকা পাবে না মেয়ে, নজিরবিহীন রায় সুপ্রিম কোর্টের

ভাল মানের ঘুম পাওয়ার পর প্রত্যেক ব্যক্তিকে আকর্ষণীয় দেখায় এবং এটি আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের একটি জার্নালে প্রকাশিত হয়েছে যেখানে তারা ভাল ঘুম পাচ্ছে এবং ভাল ঘুম নেই এমন ব্যক্তিদের প্রতিকৃতি তুলেছে। আপনার ভালো ঘুম হলেই আপনাকে সুন্দর দেখায়। শেভিং করে বা মেক আপ দিয়ে নয়। ভাল ঘুম হলে একজন ব্যক্তিকে সুন্দর দেখায়। পর্যাপ্ত পরিমাণ ঘুমের খুব প্রয়োজন। কারণ আমরা ঘুমের ব্যাধির মহামারীর দিকে চলে যাচ্ছি, যার ফলে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার অসুখ এবং অন্যান্য বিভিন্ন স্নায়বিক সমস্যা দেখা দেবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Health Tips, Sleep, Sleep Disorder

পরবর্তী খবর