• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Health News | Joint pain: জয়েন্টে ব্যথায় কষ্ট পাচ্ছেন? যন্ত্রণার পিছনে মানসিক অবসাদ দায়ী নয় তো, জানুন বিশদে

Health News | Joint pain: জয়েন্টে ব্যথায় কষ্ট পাচ্ছেন? যন্ত্রণার পিছনে মানসিক অবসাদ দায়ী নয় তো, জানুন বিশদে

ফাইল ছবি

ফাইল ছবি

Health News | Joint pain: এধরনের দীর্ঘস্থায়ী ব্যথা ভবিষ্যতে আরও সমস্যা তৈরি করতে পারে। জেনে নেওয়া যাক কী কী কারণে এ ধরনের ব্যথা তৈরি হয়!

  • Share this:

#কলকাতা: দীর্ঘ দিন ধরে একই অবস্থানে বসে থাকা বা দীর্ঘক্ষণ ধরে ওয়ার্ক আউটের অভ্যেস আমাদের হাত বা পায়ের জয়েন্টে ব্যথার সৃষ্টি করে। এ ক্ষেত্রে অনেক সময় ব্যথা নিজে থেকেই চলে যায়। কিন্তু এমনও সময় আছে যখন ব্যথার পরিমাণ তীব্র থেকে তীব্রতর হতে থাকে। এধরনের দীর্ঘস্থায়ী ব্যথা ভবিষ্যতে আরও সমস্যা তৈরি করতে পারে। জেনে নেওয়া যাক কী কী কারণে এ ধরনের ব্যথা তৈরি হয়!

অস্টিওআর্থারাইটিস (Osteoarthritis)- অস্টিওআর্থারাইটিস (ওএ) হল আর্থ্রাইটিসের সাধারণ একটি রূপ যা হাড় সম্পর্কিত সমস্যার দিকে আমাদের পরিচালিত করে। কার্টিলেজ (Cartilage) ভেঙে যাওয়ার কারণে এই অবস্থার উদ্ভব হয়। এই হাড়-সংক্রান্ত সমস্যা বার্ধক্যজনিত এবং সাধারণভাবে হাঁটু, কোমর, ঘাড় এবং পিঠের নিচে এর ব্যথা অনুভূত হয়। জয়েন্টের অনমনীয়তা অস্টিওআর্থারাইটিসের একটি সাধারণ বৈশিষ্ট্য।

পূর্ববর্তী আঘাত- পূর্ববর্তী আঘাতের কারণে পরবর্তী জীবনে জয়েন্টের সমস্যা তৈরি হতে পারে। পূর্ববর্তী আঘাতের বিষয় থাক বা না থাক, বার্ধক্য এলে হাড় সম্পর্কিত ব্যথা খুবই স্বাভাবিক। সাধারণত শীতকালে এই ধরনের সমস্যা আরও মারাত্মক আকার নেয়। ব্যারোমেট্রিক চাপ কমে যাওয়ার কারণে জয়েন্টের চারপাশ প্রসারিত হয়, যা পুরানো আঘাতের স্থানে ব্যথা সৃষ্টি করে। এ ক্ষেত্রে অতিসত্বর ডাক্তারের পরামর্শ নিলে ভালো হয়। অতিরিক্ত ওয়ার্ক আউট থেকেও এই সমস্যা হতে পারে।

রিউমাটয়েড আর্থ্রাইটিস (Rheumatoid Arthritis)- রিউমাটয়েড আর্থ্রাইটিস (আরএ) আরেক ধরনের জয়েন্ট-সম্পর্কিত সমস্যার নাম। কিন্তু অস্টিওআর্থারাইটিসের সঙ্গে এর পার্থক্য রয়েছে। রিউমাটয়েড আর্থ্রাইটিস বরং একটি অটোইমিউন (Aautoimmune) রোগ, যা ইমিউন সিস্টেমের ত্রুটির কারণে ঘটে। এই অবস্থার সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে জয়েন্ট-প্রদাহ বা শক্ত হয়ে যাওয়া। এই রকম সমস্যা থাকলে ব্যক্তির ক্লান্তি, জ্বর এবং ওজন কমতে পারে। এটি অটোইমিউন রোগ হওয়ায়, রিউমাটয়েড আর্থ্রাইটিস নিরাময় করা যায় না। উপসর্গগুলি শুধুমাত্র অ্যান্টিবায়োটিক বা অন্যান্য প্রেসক্রিপশন ওষুধ দিয়ে কিছুটা পরিচালনা করা সম্ভব।

হাইপোথাইরয়েডিজম (Hypothyroidism)- থাইরয়েড হল অনেকটা প্রজাপতি আকৃতির গ্রন্থি যা আমাদের ঘাড়ের সামনের অংশে থাকে। এটি শরীরের জন্য বিভিন্ন ধরনের হরমোন উৎপাদনের জন্য দায়ী। মস্তিষ্কের বিকাশ এবং হাড়ের রক্ষণাবেক্ষণকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এই গ্রন্থি। শরীর দ্বারা উৎপাদিত হরমোনের পরিমাণে কোনও ব্যাঘাত হলে জয়েন্টের ব্যথা সহ বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে।

আরও পড়ুন- মিসক্যারেজের লক্ষণ কোনগুলি? কোন উপসর্গে ভয় পাওয়ার তেমন কারণ নেই? জেনে নিন

মানসিক বিষণ্ণতা (Depression)- এটি আমাদের শারীরিক স্বাস্থ্যের উপরেও প্রভাব ফেলে। দীর্ঘস্থায়ী বিষণ্ণতায় ভুগলে জয়েন্টগুলোতে অপ্রত্যাশিত ব্যথা অনুভব করা মানসিক অবস্থার একটি লক্ষণ হিসেবে ধরা হয়। হতাশার জন্য যত দ্রুত সম্ভব চিকিৎসা করা দরকার।

Published by:Swaralipi Dasgupta
First published: