• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • এই শীতকালে সহজেই ঝরবে বাড়তি ওজন, কাজে দেবে আমলকী চা!

এই শীতকালে সহজেই ঝরবে বাড়তি ওজন, কাজে দেবে আমলকী চা!

শুধু ওজন কমাতেই নয়, বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর এই চা নিয়মিত খেলে আমাদের শরীর বিভিন্ন রোগকে সহজেই প্রতিরোধ করতে পারবে।

শুধু ওজন কমাতেই নয়, বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর এই চা নিয়মিত খেলে আমাদের শরীর বিভিন্ন রোগকে সহজেই প্রতিরোধ করতে পারবে।

শুধু ওজন কমাতেই নয়, বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর এই চা নিয়মিত খেলে আমাদের শরীর বিভিন্ন রোগকে সহজেই প্রতিরোধ করতে পারবে।

  • Share this:

#কলকাতা: ফিটনেস নিয়ে খুব বেশি সচেতন না হলে শীতকালে কম-বেশি ওজন বেড়ে যাওয়া খুবই সাধারণ বিষয়। শীতকালে এমনিতেই আমরা শারীরিক ভাবে কম সচল থাকি এবং পরিশ্রমও কম করি বলে খুব তাড়াতাড়ি কয়েক কিলো ওজন বেড়ে যায়। আর এই বাড়তি কয়েক কিলো ঝরিয়ে ফেলতেই সাহায্য করে আমলকী চা। তবে শুধু ওজন কমাতেই নয়, বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর এই চা নিয়মিত খেলে আমাদের শরীর বিভিন্ন রোগকে সহজেই প্রতিরোধ করতে পারবে।

আরও পড়ুন: Jandhan অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করিয়েছেন তো ? না হলে লোকসান হবে ১.৩০ লক্ষ টাকার

চায়ে আমলকী কেন (Amla Tea)

আমলকী যা আমাদের কাছে গুজবেরি নামেও পরিচিত, তার প্রচুর উপকারিতা রয়েছে। বহু যুগ ধরে, আমলকী তার বিবিধ ঔষধি উপকারিতার জন্য ব্যবহৃত হয়ে আসছে। আয়ুর্বেদ অনুসারে, আমলকী তিনটি দোষ যেমন বাত, পিত্ত এবং কফ নিরাময় করতে পারে। এবং এই কারণেই আমলকীকে আয়ুর্বেদিক ওষুধে অন্যতম উপাদান হিসেবে ব্যবহার করা হয়। পরবর্তীকালে মানুষের মধ্যে স্বাস্থ্য এবং ফিটনেস নিয়ে সচেতনতা বাড়ার সঙ্গে সঙ্গে এই উপকারী ফলটি ফিটনেস ফ্রিকদের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে। যদিও বেশিরভাগ মানুষ এটি কাঁচা বা রস করে খায়, যা কিছুটা তিক্ত এবং তীক্ষ্ণ স্বাদের খেতে হয়। কিন্তু আপনি যদি ভেষজ চা খেতে ভালোবাসেন তাহলে ঘরে তৈরি এই আমলকী চা মেটাবলিক রেট বাড়াতে এবং দ্রুত ওজন কমাতে সাহায্য করবে।

আরও পড়ুন: সুখবর! ৬.৪৭ কোটি PF অ্যাকাউন্টে চলে এসেছে সুদের টাকা, এই ভাবে চেক করে নিন আপনার ব্যালেন্স

আমলকী চা  (Amla Tea) ওজন কমাতে কি সত্যি সাহায্য করে?

আমলকীর রস এবং আমলকীর নির্যাস মেটাবলিজম বাড়ায় যা ওজন কমাতে সাহায্য করে। তা ছাড়া আমলকীতে থাকা ফাইবারের উপস্থিতিতে কোষ্ঠকাঠিন্য দূর হয়, হজম প্রক্রিয়ার উন্নতি হয় এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি হয়। সব মিলিয়ে ওজন কমাতে নিয়মিত আমলকীর চা খেলে শরীর স্বাভাবিক ভাবেই ডিটক্সিফায়েড হয়।

আরও পড়ুন: এসবিআই না পোস্ট অফিস, জেনে নিন কোথায় বিনিয়োগ করলে পাওয়া যাবে ভালো রিটার্ন!

বাড়িতে আমলকীর চা (Amla Tea) কী ভাবে তৈরি করতে হবে

দ্রুত আমলকী চা বানাতে একটি পাত্রে ২ কাপ জল নিয়ে আঁচে বসাতে হবে। জল গরম হয়ে এলে তাতে ১ চা চামচ গ্রেট করা আদা, ২টি তুলসী পাতা এবং ১ চা চামচ শুকনো আমলকী পাউডার মিশিয়ে ফোটাতে হবে। এবার এটি ছেঁকে মধু এবং এক চিমটে গোল মরিচ দিলেই তৈরি হয়ে যাবে আমলকীর চা। ভালো ফল পেতে এই স্বাস্থ্যকর চা নিয়মিত পান করতে হবে। চাইলে এতে গোটা জিরেও মেশানো যায় এবং তা যেন ১/২ চা চামচের বেশি না হয় সেই দিকে খেয়াল রাখতে হবে। তবে ডায়াবেটিস থাকলে সুগার নিয়ন্ত্রণে রাখতে মধু অথবা চিনি ছাড়া খাওয়াই ভালো।

Published by:Dolon Chattopadhyay
First published: