Home /News /life-style /
Lifestyle Tips: হঠাৎ বৃষ্টিতে বারবার চুল ভিজে দফারফা, যত্ন নিতে এই ফটাফট পদ্ধতিগুলি মানলেই কামাল

Lifestyle Tips: হঠাৎ বৃষ্টিতে বারবার চুল ভিজে দফারফা, যত্ন নিতে এই ফটাফট পদ্ধতিগুলি মানলেই কামাল

Hair Care Tips

Hair Care Tips

বৃষ্টির জলের অ্যাসিডে চুলের দফারফা, এই ভাবে যত্ন নিলেই মিলবে ফুরফুরে স্বাস্থ্যোজ্বল কেশরাশি...

  • Share this:

#কলকাতা: বর্ষাকালে আর্দ্রতা বেশি থাকা। তার প্রভাব পড়ে চুলে। আসলে আবহাওয়ার জলীয় ভাব চুলে ব্যবহৃত বিভিন্ন প্রোডাক্টের রাসায়নিকের সঙ্গে বিক্রিয়া করে চুলকে নিস্তেজ করে তোলে। তাই এই সময়টায় বেশি চুল ওঠা এবং চুলের বিভিন্ন সমস্যা দেখা দেয়।

বর্ষায় চুলের সমস্যার আরও একটা কারণ হল হাইড্রেশনের অভাব। কারণ চুল শুকনো থাকলে পরিবেশ থেকে বেশি আর্দ্রতা শোষণ করে। তাই বর্ষাকালে চুলের বিশেষ যত্ন নেওয়া জরুরী। চুলকে পর্যাপ্ত পুষ্টি এবং হাইড্রেটেড রাখলেই আবহাওয়ায় উপস্থিত জলের সঙ্গে এটা ভারসাম্য বজায় রাখতে পারবে। বর্ষাকালে চুলের যত্নের কিছু টিপস এখানে দেওয়া হল।

প্রতিদিনের ব্যবহার: চুলে রঙ করে থাকলে এই সময় প্রতিদিন শ্যাম্পু করা উচিত। শ্যাম্পুতে ক্লিনজিং এজেন্ট এবং ভারসাম্যযুক্ত পিএইচ থাকে। এটা চুলের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। ছত্রাক বা ব্যাকটেরিয়ার সংক্রমণের হাত থেকেও বাঁচা যায়। এছাড়াও কন্ডিশনার এজেন্ট এবং পুষ্টি উপাদান সহ একটি কালার ফিক্সেশন কন্ডিশনার বেছে নিতে হবে। এটা চুলকে কন্ডিশন করার পাশাপাশি ধুলো, বালি থেকেও রক্ষা করবে।

আরও পড়ুন - Viral Video: ঋষভ পন্থ উইকেটের পিছন থেকে বললেন ‘‘ডান্ডে পে ডাল’’, ভাইরাল ভিডিও

শুকনো চুল: এই সময়টা চুল শুকনো রাখা খুব জরুরি। কারণ বর্ষার জলে প্রচুর অ্যাসিড উপাদান থাকে, যা চুলের ক্ষতি করে। একান্তই ভিজে গেলে প্রাকৃতিকভাবে বা নরম কাপড়ের সাহায্য চুল শুকিয়ে নিতে হবে। তবে খেয়াল রাখতে হবে, চুল যেন বেশি ঘষা না খায়। এতে চুলে থাকা কিউটিকলের ক্ষতি হয়।

আরও পড়ুন - Viral Video: মৃত্যুকে কি সামনে থেকে দেখেছেন! পাহাড়ের ভিডিও করতে করতে সাক্ষাৎ যমের মুখোমুখি

হাইড্রেশন: চুল হাইড্রেটেড রাখতে সপ্তাহে একবার বা দু’বার হেয়ার মাস্ক ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এটা চুলকে প্রয়োজনীয় পুষ্টি যোগাবে। শ্যাম্পু করার পর হেয়ার মাস্ক লাগাতে হবে। কাজ হয়ে গেলে লাগিয়ে নিতে হবে কন্ডিশনার। চুল রঙ করলেও হেয়ার মাস্ক ব্যবহার করা যায়।

সম্পূর্ণ প্রাকৃতিক: আজকালকার বিভিন্ন হেয়ার প্রোডাক্টে গুচ্ছের রাসায়নিক থাকে। এগুলো চুলের ভালোর থেকে ক্ষতি করে বেশি। বিশেষ করে বর্ষাকালে। তাই এই সময় চুলে যত কম হেয়ার প্রোডাক্ট ব্যবহার করা যায় তত ভালো। বরং চুলকে স্বাভাবিক রাখতে প্রাকৃতিক উপায় এবং উপাদান ব্যবহার করতে হবে। চুল রঙ করতে চাইলেও টক্সিকযুক্ত রঞ্জকের বদলে মেহন্দি ব্যবহার করা সবচেয়ে ভালো। বর্ষা হোক কিংবা শীত-গ্রীষ্ম, এই নিয়ম মেনে চললে আখেরে চুলেরই ভালো হবে।

Published by:Debalina Datta
First published:

Tags: Hair Care, Monsoon

পরবর্তী খবর